Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ধুঁকছে দক্ষিণ আফ্রিকা

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লক্ষ্যটা ৩৩১ রানের। হাতে সময় আছে পুরো সাড়ে চার সেশনেরও বেশি। কিন্তু তা হলে কি হবে, লর্ডসে ইতিহাস গড়তে নেমে ২৫ রানেই ৩ উইকেট হারিয়ে যে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা।
লক্ষটা ২৭০ এর মধ্যে রাখতে পারত সফরকারীরা। কিন্তু লং-অফে বেয়ার’শর সহজ ক্যাচ ফেলে দেন ফিল্যান্ডার। ইংল্যান্ড উইকেটকিপার তখন ৭ রানে। ১৫৮ রানে ৫ উইকেট হারিয়ে তখন কাঁপছে ইংলিশরা। সেই বেয়ার’শ মূল্যবান ফিফটিতেই দুই’শ পার করে স্বাগতিকরা। প্রেটিয়াদের সামনেও ৩৩১ রানের বড় লক্ষ্য ছুড়ে দিতে সক্ষম হয় জো রুট বাহিনী।
এদিন প্রথম সেশনের ধন্দে পড়ে ইংল্যান্ড। ১ উইকেটে ১১৯ রানে চতুর্থ দিন শুরু করে মধ্যাহ্ন বিরতির আগেই তারা হারিয়ে ফেলে আরো ৭ উইকেট। কুক (৬৯) ফেরার পরই মড়ক লাগে তাদের ইনিংসে। ১ উইকেটে ১৩৯ থেকে মুহূর্তে ৮ উইকেটে ১৮২! বেয়ার’শর কল্যানেই লিডটা তিনশ পার করে। এক্ষেত্রে দশ নম্বর ব্যাটসম্যান মার্ক উডের (২৮) অবদানটাও কম নয়। দুজনে মিলে নবম উইকেটে গড়েন মহামূল্যবান ৪৫ রানের জুটি। ইংল্যান্ডও ২৩৩ রানে অলআউট হওয়ার আগে পেয়ে যায় ৩৩০ রানের লিড। এদিনও স্টোকসকে শিকারে পরিণত করেন রাবাদা। প্রথম ইনিংসে যাকে গালি দেওয়ায় তাকে পেতে হয়েছে এক ম্যাচের নিষেধাজ্ঞা। মর্কেল ও রাবাদা নেন ৩টি করে উইকেট, সর্বোচ্চ ৪টি নেন কেশভ মহারাজ।
লর্ডসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়তে শুরুটা যেমন দরকার ছিল তেমন করতে পারেনি প্রেটিয়ারা। ১২ রানে দাঁড়িয়েই ফেরেন দুই দুই ওপেনার অভিষিক্ত হেইনো কুন ও অধিনায়ক ডেন এলগার। চা বিরতির আগে হা হয়ে গেল ২৫ রানে ৩ উইকেট। দেরি করলেন না আমলাও, বিরতি পরবর্তি দ্বিতীয় ওভারেই ফেরেন ডসনের এলবিডবিøউয়ের ফাঁদে পড়ে, রিভিউ নিয়েও পার পাননি। এই রিপোর্ট লেখা পর্যন্ত লড়ছেন ডি কক ও বাভুমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ