Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুবাদের কাছে প্রত্যাশা বেশি নয়!

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আসন্ন এএফসি অনুর্ধ্ব-২৩ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে লাল-সবুজের যুবাদের কাছে তেমন প্রত্যাশা নেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। আগামী ১৯ জুলাই ফিলিস্তিনে শুরু হচ্ছে টুর্নামেন্টের ‘ই’ গ্রুপের বাছাই পর্ব। শেষ হবে ২৩ জুলাই। টুর্নামেন্টে অংশ নিতে আজ সকালে ফিলিস্তিনের উদ্দেশ্যে উড়াল দিলেও ঢাকা থেকে সরাসরি নেপাল যাবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সেখানে নেপাল অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ১১ জুলাই প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর কাতার গিয়ে ১৩ জুলাই স্বাগতিকদের অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে এন্ড্রু ওর্ডের শীষ্যরা।
এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী জর্ডান, তাজিকিস্তান ও ফিলিস্তিন। ফিফা র‌্যাংকিংয়ে এই তিন দেশই বাংলাদেশের চেয়ে বেশ এগিয়ে রয়েছে। র‌্যাংকিংয়ে যেখানে ১৯০তম স্থানে থেকে বাংলাদেশ সবার নিচে রয়েছে সেখানে ফিলিস্তিন ৯৪, জর্ডান ১০৮ ও তাজিকিস্তানের অবস্থান ১৪৯তমস্থানে। এ দেশগুলোর অনূর্ধ্ব-২৩ দলের লড়াইয়েও শক্তির পার্থক্যটা ফুটে উঠবে। পরীক্ষাটা বাংলাদেশের নতুন কোচ এন্ড্রু ওর্ডের জন্যও। তাই দলের কাছে বাফুফের প্রত্যাশা ভালো কিছু করে দেখানো ছাড়া কিছুই নয়। শক্তির বিচারে এগিয়ে থাকা ‘ই’ গ্রুপের অন্য তিন দলের বিপক্ষে বাংলাদেশের বিপর্যস্ত ফুটবল ঘুরে দাঁড়ানো বেশ কঠিনই। লাল-সবুজদের কাছে বেশী কিছু প্রত্যাশা করাটাও অবাস্তব। টুর্নামেন্টকে সামনে রেখে গতকাল দুপুরে বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘প্রায় ১০ মাস আগে ভুটানের বিপক্ষে জাতীয় দলের বিপর্যয়টা ছিল অপ্রত্যাশিত। আমরা চেষ্টা করেছিলাম ভালো কিছু করে দেখাতে। কিন্তু ভাগ্য সহায় ছিলো না বলে আমরা ব্যর্থ হয়েছি। আর এখন আমাদের অনূর্ধ্ব-২৩ দল যেখানে খেলতে যাচ্ছে সেটা অনেক কঠিন টুর্নামেন্ট। প্রতিপক্ষ তিন দলই শক্তিশালী। এখানে হঠাৎ করে ভালো ফল আশা করা অবাস্তব। আমরা এই টুর্নামেন্টে খেলছি ভবিষ্যতের প্রস্তুতির জন্য। তারই একটা প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবে দেখছি এটাকে। তাই ছেলেদের কাছে বেশী কিছু প্রত্যাশা করছি না।’
দলের প্রধান কোচ এন্ড্রু ওর্ড বলেন, ‘আমি আশা করছি না যে, এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্বে উঠবে বাংলাদেশ। তবে ভালো একটা শুরুর প্রত্যাশা তো করতেই পারি। আমাদের প্রস্তুতি এখনো শেষ হয়নি। নেপাল ও কাতারের বিপক্ষে ম্যাচ দু’টিও আমাদের প্রস্তুতির অংশ। ঢাকায় দুই সপ্তাহে মাত্র কয়েকটি ট্রেনিং সেশন আর দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেছি আমরা। এটা চলমান প্রক্রিয়া। আমরা আত্মবিশ্বাসী। আশাকরি ছেলেরা তাদের সর্বোচ্চটাই ঢেলে দেবে মাঠে।’
সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের জন্য ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াডের নাম ঘোষণা করেন দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। ৫৪ ফুটবলার থেকে বাছাইয়ের মাধ্যমে ৩৬ জনকে নিয়ে ক্যাম্প শুরু হয়েছিল অনূর্ধ্ব-২৩ দলের। ঈদের আগে ও পরে চারজন করে মোট আট জনকে বিদায় করেন কোচ ওর্ড। শুক্রবার আবাহনীর বিপক্ষে প্রস্তুতি ম্যাচের পর তিনি ২৩ জনের দল চূড়ান্ত করেন। চূড়ান্ত দল ঘোষণা করলেও কোচ এখনো অধিনায়ক নির্বাচন করেননি। দুই বিদেশি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ শেষে তিনি অধিনায়কের নাম ঘোষনা করবেন বলে জানান।
চুড়ান্ত দল : সোহেল রানা, রুবেল মিয়া, টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন, মাসুক মিয়া জনি, নুরুল নাইমুল ফয়সাল, জাফর ইকবাল, মোহাম্মদ আবদুল্লাহ, শুশান্ত ত্রিপুরা, মোহাম্মদ নাঈম, সোহেল মিয়া, মাহফুজ হাসান প্রিতম, আতিকুজ্জামান, দিদারুল আলম, খালেকুজ্জামান সবুজ, ফজলে রাব্বি, তকলিচ আহমেদ, মনজুরুর রহমান, আসাদুজ্জামান বাবলু, জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, আনিসুর রহমান ও রহমত মিয়া।
অপেক্ষমান : গোলরক্ষক সুজন হোসাইন, ডিফেন্ডার মনসুর আমিন, মিডফিল্ডার ইব্রাহিম ও ফরোয়ার্ড জামান নিপু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ