Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে আরভিনের উপহার

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : উৎসুক ক্রিকেটীয় মন ছাড়া শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ নিয়ে খুব বেশি ভাববার কথায় নয় টাইগার ক্রিকেট সমর্থকদের। তবুও ভাবতে হচ্ছিল একটা কারণে। সিরিজ ৪-১ ব্যবধানে জিতলেই যে বাংলাদেশকে টপকে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের ছ’য়ে উঠে যেত শ্রীলঙ্কা।
কিন্তু সেই সম্ভবনা আপাতত শেষ। টাইগার সমর্থকদের মনে স্বস্তি দিয়ে গতকাল হাম্বানটোটায় বৃষ্টি আইনে ৪ উইকেটে জিতেছে জিম্বাবুয়ে। ৫ ম্যাচের সিরিজও এখন ২-২ সমতায়। এজন্য বাংলাদেশ সবচেয়ে বড় ধন্যবাদ দিতে পারে ক্রেইগ আরভিনকে। তার বীরোচিত ৫৫ বলে ৬৯ রানের কল্যানেই তো ১০ বল হাতে রেখে জয় ছিনিয়ে নেয় সফরকারীরা।
এর আগে ৩০১ রানের লক্ষ্যে দ্রæত সূচনা এনে দেন সলোমন মিরে (৩০ বলে ৪৩)। ২১তম ওভারে আসে বৃষ্টির হানা। এসময় তাদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৩৯। এক ঘন্টারও বেশি সময় পর শুরু হয় খেলা। জিম্বাবুয়ের সামনে তখন নতুল লক্ষ্য দাঁড়ায় ৩১ ওভারে ২১৯।
এরও আগে দুই ওপেনারের বিশ্বরকর্ডে বড় সংগ্রহের ভীত পায় শ্রীলঙ্কা। ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মত টানা দুই ইনিংসে দুইশ রানের জুটি উপহার দেন নিরোশান ডিকওলা ও দানুশকা গুনাথিলাকা। আগের ম্যাচে ২২৯ রানের পর এবার ২০৯। ঐদিন ক্যারিয়ারের প্রথম শতক তুলে নিয়েছিলেন দুজনই। গতকাল ১৩ রানের জন্য গুনাথিলাকা তিন অঙ্ক মিস করলেও টানা দুই ইনিংসে শতক তুলে নেন ডিকওলা। ১১৮ বলে ৮ চারে এই উইকেটকিপার-ব্যাটসম্যান গড়েন ১১৬ রানের ইনিংস। ৩৬তম ওভারে বিচ্ছিন্ন হয় এই জুটি। এসময় মনে হচ্ছিল সাড়ে তিনশ রানের বড় সংগ্রহই পেতে যাচ্ছে স্বাগতিকরা। কিন্তু শেষ ১৫ ওভারে মাত্র ৯২ রান যোগ করতে পারে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দল।
এমন জয়ের পর হয়তো জরিমানার কথা ভুলেই যাবেন ক্রেইগ ক্রেমার। ¯েøা ওভার রেটের কারণে জিম্বাবুয়ে অধিনায়ককে ম্যাচ ফির ২০ শতাংশ ও দলের বাকি খেলোয়াড়দের ১০ শতাংশ হারে জরিমারা করা হয়েছে। আগামী ১২ মাসের মধ্যে একই ভুল করলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন ক্রেমার।
সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ৫০ ওভারে ৩০০/৬ (ডিকওলা ১১৬, গুনাথিলকা ৮৭, ম্যাথিউস ৪২, থারাঙ্গা ২২, হাসারঙ্গা ১৯*; পোফু ২/৬১, চাতারা ১/৩২, রাজা ১/৫৬, ওয়ালার ২/৪৪)।
জিম্বাবুয়ে : (লক্ষ্য ৩১ ওভারে ২১৯) ২৯.২ ওভারে ২১৯/৬ (মাসাকাদজা ২৮, মিরে ৪৩, মাসাকান্দা ৩০, আরভিন ৬৯*; চামিরা ১/৩২, গুনারতেœ ১/৪১, হাসারাঙ্গা ৩/৪০, সান্দাকান ১/৪৫)।
ফল : জিম্বাবুয়ে ৪ উইকেটে জয়ী (ডি/এল)।
ম্যাচসেরা : ক্রেইগ আরভিন (জিম্বাবুয়ে)।
সিরিজ : ৫ ম্যাচের সিরিজ ২-২ সমতায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ