Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শচিনকে ছাড়িয়ে কোহলি

| প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সিরিজের চতুর্থ ম্যাচ জিতে একটু নাটক-নাটক আবহ এনেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরচেয়ে কম রানের পুঁজি নিয়ে সেদিন জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সিরিজ নির্ধারণী পঞ্চম ম্যাচে ভারতের সঙ্গে পাত্তা পায়নি স্বাগতিক দল। দুইশ ছাড়ানো লক্ষ্য দিয়ে লড়াইও করতে করতে পারলো না জেসন হোল্ডারের দল। বিরাট কোহলির দুর্দান্ত এক সেঞ্চুরির সামনে ৮ উইকেটে হেরে গেছে তারা। ৭৯ বল হাতে রেখে পাওয়া এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে ভারত।
ইনিংসের গতিপথ বিবেচনা করলে, ম্যাচের এমন ফলই ছিল স্বাভাবিক। আরেকটা প্রতিদ্ব›িদ্বতাহীন নিষ্প্রাণ ম্যাচ দেখতে হয়েছে সবাইকে। তবু এ ম্যাচের কথা ভোলা কঠিন হবে কোহলির জন্য। এ ম্যাচ দিয়েই যে শচীন টেন্ডুলকারকে টপকে গেলেন ভারতীয় অধিনায়ক। ওয়ানডেতে টেন্ডুলকারের কোনো রেকর্ড দখলে নিয়েছেন কেউ- এমন কীর্তির দিন যে খুব বেশি আসে না কোনো ক্রিকেটারের জীবনে। এদিনের ইনিংসটি ছিল তাড়া করতে নেমে কোহলির ১৮তম সেঞ্চুরি। এত দিন এ রেকর্ডটি টেন্ডুলকারের (১৭) সঙ্গে ভাগাভাগি করতে হয়েছিল তাঁকে। এখন থেকে এ রেকর্ড শুধুই তাঁর। সমসাময়িক ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র ক্রিস গেইলই (১১) আছেন তাঁর ধারেকাছে। টেন্ডুলকারকে অবশ্য অন্য এক কীর্তিতে আগেই টপকেছেন কোহলি। তাড়া করতে নেমে সেঞ্চুরি করে ১৪বার দলকে জয় এনে দিতে পেরেছেন টেন্ডুলকার। কোহলির এমন সেঞ্চুরির সংখ্যা এখন ১৬টি।
ইনিংসের শুরুতেই অবশ্য এমন কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন ভারত অধিনায়ক। মাত্র ২০৬ রানের লক্ষ্য, তবু প্রথম ওভারেই শঙ্কা জেগেছিল। ৫ রানেই ফিরে গেছেন শিখর ধাওয়ান। আগের দিন মাত্র ১৯০ রানের লক্ষ্য ছুঁতে পারেনি ভারত। সিরিজে সমতা আনার প্রতিজ্ঞায় আরেকটি অঘটন কি ঘটাতে পারবে ওয়েস্ট ইন্ডিজ? কোহলি উত্তরটা ‘না’ বলেই জানিয়ে দিলেন। আজিঙ্কা রাহানেকে (৩৯) নিয়ে প্রথমে চাপ দূর করলেন। পরে দীনেশ কার্তিককে (৫০*) নিয়ে অনায়াস জয়ের পথে ছুটলেন। মাত্র ১৮ ওভারের জুটিতে ১২২ রান তুলেছেন এ দুজন। ভারত অধিনায়ক পঞ্চাশে যান ৬৭ বলে, পরের অর্ধশতক আসে ৪১ বলে। ছক্কা হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়া ম্যাচ সেরা কোহলি অপরাজিত থাকেন ১১১ রানে। ১১৫ বলের ইনিংসে ১২টি চারের সঙ্গে দুটি ছক্কা। তার ব্যাটেই জ্যামাইকায় থামল ওয়েস্ট ইন্ডিজের জয়যাত্রা। টানা ৯ ম্যাচ জেতার পর স্যাবিনা পার্কে হারল স্বাগতিকরা। সেই সাথে ক্যারিবীয়দের বিপক্ষে টানা সাতটি ওয়ানডে সিরিজ জিতলো ভারত। ২০০৬ সালে ভারতের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছিলো উইন্ডিজ শিবির।

সংক্ষিপ্ত স্কোর : ওয়েস্ট ইন্ডিজ : ৫০ ওভারে ২০৫/৯ (কাইল হোপ ৪৬, শাই হোপ ৫১, মোহাম্মদ ১৬, হোল্ডার ৩৬, পাওয়েল ৩১; শামি /৪৮, উমেশ ৩/৫৩, পান্ডিয়া ১/২৭)। ভারত : ৩৬.৫ ওভারে ২০৬/২ (রাহানে ৩৯, কোহলি ১১১*, কার্তিক ৫০*; জোসেফ ১/৩৯, বিশু ১/৪২)। ফল : ভারত ৮ উইকেটে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচে ৩-১ ব্যবধানে জয়ী ভারত।
ম্যাচ সেরা : বিরাট কোহলি (ভারত)।


রান তাড়ায় সর্বোচ্চ সেঞ্চুরি
ব্যাটসম্যান ম্যাচ ইনিংস সেঞ্চুরি
বিরাট কোহলি (ভারত) ১০৯ ১০২ ১৮টি
শচীন টেন্ডুলকার (ভারত) ২৪২ ২৩২ ১৭টি
তিলকরতেœ দিলশান (শ্রীলংকা) ১৩৮ ১১৬ ১১টি
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) ১৪৪ ১৩৯ ১১টি
সানাথ জয়সুরিয়া (শ্রীলংকা) ২১৯ ২১০ ১০টি
সাঈদ আনোয়ার (পাকিস্তান) ১০৭ ১০৫ ১০টি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ