Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সহযোগিতার কথা নিশ্চিত করলেন ম্যাটিস

যুক্তরাষ্ট্র-কাতারের মধ্যে

| প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম



ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস কাতারের সাথে আমেরিকার কৌশলগত নিরাপত্তা অংশীদারিত্ব বজায় রাখার কথা বৃহস্পতিবার পুনঃনিশ্চিত করেছেন। উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের প্রেক্ষাপটে তিনি এটা নিশ্চিত করলেন। পেন্টাগণ একথা জানায়। পেন্টাগণের পক্ষ থেকে আরো বলা হয়, এ সংকট নিয়ে আলোচনা করতে কুয়েতের আমন্ত্রণে আগামী ১০ জুলাই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন কুয়েত সফর করবেন। ম্যাটিস কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালেদ বিন মোহাম্মাদ আল-আতিয়াহ’র সঙ্গে টেলিফোনে কথা বলেন। এ সময় তিনি ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিযানের ধরন নিয়ে আলোচনা করেন। পেন্টাগণের বিবৃতিতে বলা হয়, ম্যাটিস ও আতিয়াহ যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যে সহযোগিতা অব্যাহত রাখতে এবং উভয় দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব জোরদারে তাদের প্রতিশ্রæতি নিশ্চিত করেন।  এএফপি।
নাইজারে জঙ্গি ভেবে ১৪ কৃষক হত্যা
ইনকিলাব ডেস্ক : নাইজারের দক্ষিণ-পূর্বাঞ্চলের দিফা এলাকায় জঙ্গি সন্দেহে ১৪ বেসামরিক নাগরিককে ভুল করে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। স্থানীয় একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, নিহতদের সবাই আসলে নিরস্ত্র কৃষক। নাইজেরিয়া সীমান্তের কাছে আবাদাম গ্রামের প্রবেশ নিষিদ্ধ এলাকায় তারা ঢুকে পড়েছিল। নিহতদের মধ্যে দুইজন নাইজারের নাগরিক। বাকিরা সীমান্ত পেরিয়ে আসা নাইজেরীয়। এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এ বিষয়ে ভিন্ন ভিন্ন তথ্য এসেছে। কোথাও বিমান হামলায় ওই কৃষকদের নিহত হওয়ার খবর প্রকাশ পেয়েছে। প্রবেশ নিষিদ্ধ ওই এলাকায় নিহত কৃষকরা তাদের ফসলের অবস্থা পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন। কিন্তু জঙ্গি ভেবে সেখানে দায়িত্বরত সেনা সদস্যরা তাদের গুলি করে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ