Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গুয়ান্তানামোর সাবেক বন্দী ওমর খাদের পাচ্ছেন ক্ষতিপূরণ

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গুয়ান্তানামো বে কারাগারের সাবেক একজন বন্দী ওমর খাদেরকে ক্ষতিপূরণ দিতে যাচ্ছে কানাডা সরকার। এমনকি তার কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমাও চাইবে কানাডার সরকার।
আফগানিস্তানে এক আমেরিকান সেনাকে হত্যার অভিযোগে কানাডিয়ান বংশোদ্ভুত ওমর খাদেরকে দোষী সাব্যস্ত করা হয় ২০১০ সালে। কিন্তু এই অভিযোগে তাকে বন্দি করা হয় ২০০২ সালে, তখন তার বয়স ছিল মাত্র ১৫ বছর। ওই সময় থেকেই যুক্তরাষ্ট্রের কারাগারে তার বন্দিজীবন শুরু হয়।
মিঃ খাদেরকে ‘অত্যাচারমূলক পরিস্থিতির’ মধ্যে ফেলে জিজ্ঞাসাবাদ করা হয় বলে কানাডার সুপ্রিমকোর্ট পরবর্তী সময়ে মন্তব্য করেন। এ কারণে ওমর খাদেরকে প্রায় ৮০ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা কর্তৃপক্ষ। গত মঙ্গলবার এই মামলা সংশ্লিষ্ট এক কর্মকর্তা টরেন্টো স্টার নিউজপেপারকে এ তথ্য জানান।
২০০২ সালে কানাডা বংশোদ্ভূত ওমরকে ১৫ বছর বয়সে আফগানিস্তানে আল কায়দার এক এলাকা থেকে মার্কিন সেনারা আটক করে। আমেরিকান স্পেশাল ফোর্সেস মেডিক সার্জেন্ট ক্রিস্টোফার স্পিরের মৃত্যুর দায় চাপানো হয় তার ওপর।
অভিযোগে বলা হয়, ওমরের ছোড়া গ্রেনেডে ক্রিস্টোফার নিহত হন। পরে ওমরকে গুয়ান্তানামোতে নিয়ে এক মিলিটারি কমিশনে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলা হয়।
২০১০ সালে খুনের দায় পড়ে তার ঘাড়ে এবং ৮ বছরের সাজা দেয়া হয়। এরই মধ্যে তিনি সাজা কাটিয়েছেন। দুই বছরের সাজা বাকি থাকতে ২০১৩ সালে তাকে কানাডায় আনা হয়। ২০১৫ সালের মে মাসে তাকে মুক্তি দেয়া হয় এবং সাজার বিরুদ্ধে তিনি আপিল করেন। গুয়ান্তানামো কারাগারে সব মিলিয়ে ১০ বছর ছিলেন ওমর খাদের।
তার মামলাটি আন্তর্জাতিক মহলের দৃষ্টি কাড়ে। যদিও অনেকের চোখে তিনি আফগানিস্তানে যুদ্ধচলাকালীন এক শিশু সেনা বিবেচিত হয়েছেন। ২০১০ সালে কানাডিয়ান আদালতের এক রুলের ভিত্তিতে দেশটির ইন্টেলিজেন্স বিভাগ ওমরের বিষয়ে প্রমাণপত্র সংগ্রহ করেন। তারা জানান, ২০০৩ সাল থেকে ওমরকে অত্যাচারপূর্ণ পরিস্থিতিতে রাখা হয় এবং জিজ্ঞাসাবাদ করা হয়। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ