Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

না জিতেই রেকর্ড! ফেড-জোকারের ভিন্ন রকম শুরু

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এবারের উইম্বলডনের শুরুটা এভাবে হোক তা চাননি রজার ফেদেরার ও নোভাক জোকোভিচ। আসরের দুই ফেভারিটই ম্যাচ ঠিকই জিতেছেন তবে সেটাকে জয় না বলে প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া উপহার বলা-ই শ্রেয়। ইউক্রেনিয়ান প্রতিপক্ষ আলেক্সান্ডার ডোগোপোলভের বিপক্ষে যখন ফেদেরার ৬-৩ ৩-০ গেমে এগিয়ে তখনই চোট পেয়ে কোর্ট ছাড়েন আলেক্সান্ডার।
আসরের তিন বারের চ্যাম্পিয়ন জোকোভিচও দ্বিতীয় রাউন্ডে উঠেছেন একইভাবে। সার্বিয়ান তারকা যখন ৬-২ ২-০ ব্যবধানে এগিয়ে তখনই চোট নিয়ে মাঠ ছাড়েন তার ক্লোভাকিয়ান প্রতিপক্ষ মার্টিন ক্লিজান। আর এখানেই দুই মহাতারকার বিপত্তি। জোকোভিচ বলেন, ‘এভাবে ম্যাচ শেষ হোক তা আমি চাইনি।’ একই অভিমত ফেদেরারেরও, ‘প্রশ্নটা হলো তারা কি আদৌ ম্যাচটা শুরু করেছিল?’
সে যায় হোক রেকর্ড একটা করে ফেলেছেন সুইচ তারকা। আসরের আট বারের চ্যাম্পিয়নের ১৯তম অংশগ্রহণে এটি ৮৫তম জয়। উন্মুক্ত যুগে উইম্বলডনে এর চেয়ে বেশি জয় নেই কারো। এক্ষেত্রে ফেদেরার পেছনে ফেলেছেন জিমি কনর্সকে। ক্যারিয়ারের দশ হাজারতম এইচটাও এই ম্যাচেই গড়েছেন ৩৫ বছর বয়সী তারকা। এই কীর্তি আছে আর মাত্র দুজন খেলোয়াড়ের, তারা হলেনÑ গোরান ইসানেসিভ ও ইভো কার্লোভিচ।
এদিকে নারী এককে গতকাল ১৫ নম্বর বাছাই এলিনা ভেসনিনাকে ৬-৩ ৬-৩ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন সাবেক নাম্বর ওয়ান ও আসরের ২০১১ ও ২০১২ সালের সেমিফাইনালিস্ট ভিক্টোরিয়া আজারেঙ্কা। গত ডিসেম্বরে পুত্রসন্তান লিওকে জন্মদানের পর ২৭ বছর বয়সী আজারেঙ্কার এটি দ্বিতীয় টুর্নামেন্ট। তৃতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ বৃটিশ দুই নম্বর তারকা হেথার ওয়াটসন। গতকাল ১৯ নম্বর বাছাই আনাস্তাসিজা সেভাস্তোভার বিপক্ষে ওয়াটসনের জয়টি ছিল ৬-০ ৬-৪ গেমের।
রাশিয়ান ভেসনিনা আসরের গেল বারের সেমিফাইনালিস্ট। তিনি হিপ ইনজুরিতে ভুগছিলেন। ম্যাচ চলাকালীন সময়েও তাকে শুশ্রæষা নিতে হয়। তবে ম্যাচের ইতি টানতে সমর্থ হন তিনি।
উইম্বলডনের ৩৭ বছরের ইতহাসে মা হিসেবে প্রথম শিরোপা জয়ের হাতছানি আজারেঙ্কার সামনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ