Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়া মধ্যপন্থী ইসলামের মডেল হয়ে আছে : প্রেসিডেন্ট জোকো

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

জাকার্তাগ্লোব.আইডি : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো জোকোউই উইডোডো বলেছেন, ইন্দোনেশিয়া মধ্যপন্থী ইসলামের মডেল হয়ে রয়েছে। ইন্দোনেশিয়ার উগ্রপন্থী মুসলিম গ্রুপগুলোর সমাবেশ এবং ধর্ম অবমাননার জন্য জাকার্তার সাবেক গভর্নর বাসুকি আহোক তাহাজা পুর্নামার কারাদন্ডকে প্রমাণ হিসেবে উল্লেখ করে সমালোচকরা বলছেন যে এর ফলে মধ্যপন্থী দেশ হিসেবে ইন্দোনেশিয়ার সুনাম ভেঙ্গে পড়ছে।
প্রেসিডেন্ট জোকোউই ৩ জুলাই জাকার্তার কেন্দ্রস্থলে প্রেসিডেন্ট প্রাসাদে রয়টারসের সাথে এক সাক্ষাতকারে বলেন, বহুত্ববাদ সব সময়ই ইন্দোনেশিয়ার ডিএনএর অংশ। তিনি বলেন, বহু চ্যালেঞ্জ সত্তে¡ও ইসলাম ইন্দোনেশিয়ায় সব সময়ই মধ্যপন্থী শক্তি হয়ে আছে।
ইন্দোনেশিয়ার পঞ্চশিলা রাষ্ট্রীয় আদর্শের মধ্যে আছে আল্লাহতে বিশ^াসের পাশাপাশি জাতীয় ঐক্য, সামাজিক ন্যায়বিচার ও গণতন্ত্র এবং একটি ধর্মনিরপেক্ষ সরকার ব্যবস্থায় ধর্মীয় বৈচিত্র্য রক্ষা। স্বৈরাচারী শাসক প্রেসিডেন্ট সুহার্তোর আমলে কট্টরপন্থী ইসলামী গ্রæপগুলোকে নিষিদ্ধ করা হয়। তার শাসনের অবসান হয় ১৯৯৮ সালে। তবে সাম্প্রতিক বছরগুলোতে বিশে^র বৃহত্তম মুসলিম দেশের সমাজের প্রান্ত থেকে উঠে আসা এ সব গ্রুপ শক্তি সঞ্চয় করেছে। গত বছর কুরআন অবমাননার অভিযোগে চীনা বংশোদ্ভূত খ্রিস্টান আহোকের বিরুদ্ধে জাকার্তায় লাখ লাখ লোক বিক্ষোভ প্রদর্শন করলে ধর্মীয় ও রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি হয়। জোকোউই-এর মিত্র আহোকের বিরুদ্ধে ইসলামিক ডিফেন্ডার্স ফ্রন্ট (এফপিআই) কয়েকমাস ধরে বিক্ষোভ প্রদর্শন করার পর এপ্রিলে অনুষ্ঠিত গভর্নর নির্বাচনে তিনি তার মুসলিম প্রতিদ্ব›দ্বী আনিস বাসেদানের কাছে পরাজিত হন। মে মাসে ধর্মীয় অবমাননার জন্য তিনি দু’বছরের কারাদন্ডে দন্ডিত হন।
জোকোউই বলেন, ইন্দোনেশিয়া এখন পর্যন্ত বহুত্ববাদের একটি মডেল। তিনি ১ জুলাই সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মন্তব্য উদ্ধৃত করেন। ওবামা ইন্দোনেশিয়ায় তার শৈশবের কিছু সময় কাটিয়েছিলেন। এক ব্যক্তিগত সফরে তিনি ইন্দোনেশিয়া এসে বলেছিলেন, এ দেশের সহিষ্ণুতার ইতিহাস রক্ষা করতে হবে। জাকার্তায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, এখানে এ ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ইউরোপ সব জায়গাতেই আমাদের ও তাদের রাজনীতির বিরুদ্ধে লড়াই করতে হবে।
সমকামিতা বিষয়ে সতর্কতা
কট্টরপন্থী ইসলামী গ্রুপগুলোর লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে নারী সমকামী, পুরুষ সমকামী, উভকামী ও হিজড়া (এলজিবিটি) সম্প্রদায়। তাদের অনেকেই পুলিশি অভিযানের মুখে আত্মগোপন করেছে। অতি রক্ষণশীল আচেহ প্রদেশ ছাড়া ইন্দোনেশিয়ার অন্য সব স্থানে সমকামিতা বৈধ। আচেহতে ইসলামী আইন বলবত এবং গত মাসে সমকামিতার জন্য দু’ব্যক্তিকে সেখানে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়। কিন্তু জোকোউইর নিজের প্রতিরক্ষামন্ত্রীই সমকামিতাকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে আখ্যায়িত করেছেন এবং গত সপ্তাহে ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহৎ মুসলিম গ্রুপ মুহাম্মাদিয়ার এক নেতা সমকামিতার পক্ষে অবস্থান নেয়ার কারণে আন্তর্জাতিক কফি চেইন স্টারবাক্সকে বয়কটের আহবান জানিয়েছেন।
প্রেসিডেন্ট এলজিবিটি অধিকারের প্রশ্নে সতর্ক অবস্থান গ্রহণ করে বলেছেন যে ইন্দোনেশিয়া একটি সহিষ্ণু দেশ যার সংবিধান প্রত্যেকের অধিকারের প্রতি সম্মান প্রদর্শন ও তা রক্ষার নিশ্চয়তা দেয়। তবে তিনি যোগ করেন, আমরা সর্ববৃহৎ মুসলিম দেশ। ইন্দোনেশিয়ার নিজস্ব ধর্মীয় রীতিনীতি, চমৎকার মূল্যবোধ এবং সংস্কৃতি রয়েছে যা অবশ্যই সম্মান করতে হবে।
ইন্দোনেশিয়ায় ইসলামিক স্টেটের জায়গা নেই
কট্টরপন্থী গ্রুপগুলোর পেশী শক্তি বিস্তার এ আশংকার সৃষ্টি করেছে যে ইন্দোনেশিয়া ইসলামী জঙ্গিদের উর্বর ক্সেত্র হবে। মে মাসে ইসলামিক স্টেটের (আইএস) সাথে সম্পৃক্ত যোদ্ধাদের একটি ছোট দলের দক্ষিণ ফিলিপাইনের মারাউই শহর দখলের চেষ্টাকে দক্ষিণ পূর্ব এশিয়ায় এ চরম উগ্রপন্থী গ্রুপটির একটি শক্তঘাঁটি প্রতিষ্ঠার চেষ্টা হিসেবেই ব্যাপকভাবে দেখা হচ্ছে। ফিলিপাইনের এক কর্মকর্তা বলেন, হামলাকারী যোদ্ধাদের মধ্যে ইন্দোনেশীয় ও মালয়েশীয়রাও ছিল। সরকারী সৈন্যরা ৬ সপ্তাহ লড়াইয়ের পর শহরের নিয়ন্ত্রণ ফিরে পায়।
প্রেসিডেন্ট জোকোউই বলেন, ইন্দোনেমিয়ায় আইএসের কোনো জায়গা নেই। তিনি বলেন, জঙ্গিরা যাতে তাদের দ্বীপগুলোতে চলাচল না করতে পারে সে জন্য ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ফিলিপাইন যৌথভাবে নৌ টহলে সম্মত হয়েছে। এ ব্যাপারে সহযোগিতার জন্য তিনি গত সপ্তাহে ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তের সাথে ফোনে আলোচনা করেছেন। জোকোউই রয়টারসকে বলেন, এই হুমকি মোকাবেলার জন্য আমাদের নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলো কঠোর পরিশ্রম অব্যাহত রেখেছে। আমরা মধ্যপন্থী ইসলামের মূল্যবোধ প্রচার অব্যাহত রেখেছি। আমি যখন দুতের্তের সাথে গত সপ্তাহে কথা বলি তখন আমি তাকে বলি যে আপনার সমস্যা আমার সমস্যা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ