Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিয়ামকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের নির্দেশ

পল্লী বিদ্যুতের লাইন ছেঁড়ার ঘটনায়

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শরীয়তপুরে পল্লী বিদ্যুতের লাইনের ছিঁড়ে পড়া তারে জড়িয়ে দুই হাত হারানো সিয়াম খানকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে ওই টাকা পরিশোধ করতে বলা হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র বেঞ্চ এ রায় দেয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন মাহবুব শফিক। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পক্ষে ছিলেন ব্যারিস্টার শেখ মোহাম্মদ জাকির হোসেন। ওই ঘটনা নিয়ে গত এপ্রিলে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে গত ৯ মে রিট আবেদন করেন সিফাত মাহমুদ। রিট আবেদনের শুনানি নিয়ে আদালত সে সময় রুল জারিসহ অন্তর্বতীকালীন আদেশ দেয়।
বিবাদীদের ব্যর্থতাকে কেন ‘অবহেলা’ হিসেবে বিবেচনা করা হবে না এবং সিয়াম খানের ওই পরিণতির জন্য বিবাদীদের দায়ী করে কেন ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয় ওই রুলে। গত ২৯ মে তারা আদালতে হাজির হন এবং ওই ঘটনা নিয়ে তদন্ত চলছে বলে আইনজীবীর মাধ্যমে আদালতকে জানান। পরে ওই চারজনকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে আদালত ৪ জুলাই তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়। তদন্ত প্রতিবেদন উপস্থাপনের পর শুনানি করে আদালত ক্ষতিপূরণের রায় দেয়। রিটকারী পক্ষের আইনজীবী মাহবুব শফিক বলেন, রায়ে আদালত পল্লী উন্নয়ন বোর্ডকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে। রায়ের আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে এ টাকা দিতে হবে।
জানা যায়, শরীয়তপুরের নড়িয়া উপজেলার বিঝারী গ্রামের দরিদ্র জাহাজশ্রমিক ফরুক খানের ছেলে সিয়াম খান নড়িয়া সরকারি কলেজের পড়ত। গত ৫ এপ্রিল পল্লী বিদ্যুতের তার ছিঁড়ে মাটিতে পড়ে যায়। সিয়াম তারে জড়িয়ে বিদ্যুৎস্পৃষ্ট হলে বিকট শব্দ হয়। শরীয়তপুর সদর হাসপাতালে নেয়ার পর অবনতি হলে তাকে পাঠানো হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। সেখানে দুই দফা অস্ত্রোপচারের পরও সংক্রমণ দেখা দিলে ১২ এপ্রিল কবজির ওপর থেকে সিয়ামের বাঁ হাত এবং ১৬ এপ্রিল একই জায়গা থেকে ডান হাত কেটে ফেলতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ