Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাজিল-আর্জেন্টিনাকে টপকে শীর্ষে ফিরল জার্মানি

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চিলিকে হারিয়ে কনফেডারেশন্স কাপ জয়ের আরো একটা পুরষ্কার পেলো জার্মানি। ব্রাজিল ও আর্জেন্টিনাকে টপকে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরেছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
গত এপ্রিল থেকে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ছিল ব্রাজিলের দখলে। দুইয়ে ছিল আর্জেন্টিনা। ফুটবলের এই দুই পরাশক্তিকে টপকে এক লাফে শীর্ষে উঠে এসেছে জোয়াকিম লোর দল। দুই বছর পর তালিকার শীর্ষে ফিরল চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
তৃতীয় স্থানে থেকে কনফেডারেশন কাপ শেষ করা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল এক লাফে চার ধাপ এগিয়ে উঠে এসেছে চার নম্বরে। চার নম্বর থেকে এক ঝটকায় সাতে নেমে গেছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। কনফেডারেশন্স কাপের ফাইনালে খেললেও পুরো আসরে চিলির জয় ছিল মাত্র একটি।
চার ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছে সুইজারল্যান্ডও। নিজেদের ইতিহাসের সেরা ছয় নম্বর র‌্যাংকিংয়ে পোল্যান্ড। এর আগে তাদের সেরা অবস্থান ছিল দশ। গত জুন থেকে স্পেনের সাথে যৌথভাবে এই অবস্থানে ছিল তারা। তিন ধাপ করে পিছিয়েছে কলম্বিয়া, ফ্রান্স ও বেলজিয়াম। এখন তাদের অবস্থান যথাক্রমে আট, নয় ও দশ নম্বরে। সেরা দশের বাইরে ছিটকে গেছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন (১১) ও চারবারের বিশ্ব সেরা ইতালি (১২)। ইংল্যান্ডের অবস্থান ১৩ নম্বরে।
এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ইরান। সাত ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছে দেশটি। এছাড়া অস্ট্রেলিয়া ৪৪ ও জাপান ৪৫তম স্থানে রয়েছে। তবে গত মাসে র‌্যাংকিংয়ে ১৯২তম স্থানে ছিল বাংলাদেশ, সেটি অপরিবর্তিতই রয়েছে।
ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ দশ (ক্রমানুসারে) : জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, পর্তুগাল, সুইজারল্যান্ড, পোল্যান্ড, চিলি, কলম্বিয়া, ফ্রান্স, বেলজিয়াম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ