Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বাসঘাতকতা
ইনকিলাব ডেস্ক : চীন বলেছে, সিকিমে দুই দেশের সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর তৎপরতা বিশ্বাসঘাতকতার পর্যায়ে পড়ে। সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এ মন্তব্য করেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং। তিনি বলেন, ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল লাল নেহেরু সিকিম নিয়ে ১৮৯০ সালের চীন-ব্রিটিশ চুক্তি মেনে নিয়েছিলেন। তৎকালীন চীনা প্রধানমন্ত্রী চৌ এন লাইয়ের কাছে লেখা চিঠিতে এটি জানিয়েছিলেন নেহেরু। কিন্তু ভারতীয় নেতৃবৃন্দ আগে যে ভূমিকা গ্রহণ করেছিল তার প্রতি এখন বিশ্বাসঘাতকতা করছে নয়াদিল্লি। পার্সটুডে।

যুবকের যাবজ্জীবন
ইনকিলাব ডেস্ক : সংগীত শিল্পী এলটন জনের কনসার্ট কিংবা মধ্য লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটে বোমা হামলার পরিকল্পনাকারী ১৯ বছর বয়সী এক যুবককে যাবজ্জীবন কারাদÐ দিয়েছে যুক্তরাজ্যের একটি আদালত। পশ্চিম লন্ডনের বাসিন্দা হারুন সাঈদ তার বিরুদ্ধে আনা সন্ত্রাসী তৎপরতার প্রস্তুতি নেয়ার অভিযোগ স্বীকার করেছেন। এই উদ্দেশ্যে মেশিগন গান ও আত্মঘাতী বোমা সংগ্রহ করার চেষ্টা করেছিলেন তিনি। বিবিসি।
আমেরিকার তাঁবেদার

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়া আমেরিকার তাঁবেদারে পরিণত হয়েছে উল্লেখ করে উত্তর কোরিয়া বলেছে, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ওয়াশিংটনের বিদ্বেষী নীতি অন্ধভাবে অনুসরণ করছে সিউল। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পত্রিকা রোদং সিনমুন এক নিবন্ধে এ মন্তব্য করেছে। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ করার জন্য ওয়াশিংটন ও সিউল যে আহŸান জানিয়েছে সেকথা উল্লেখ করে নিবন্ধে বলা হয়েছে, অবরোধ শক্তিশালী করে পিয়ংইয়ংয়ের ওপর অর্থনৈতিক চাপ বাড়ানোর কৌশল ব্যর্থ হবে। পার্সটুডে।

বিজনেস ক্লাসে
ইনকিলাব ডেস্ক : উড়োজাহাজের বিজনেস ক্লাসে চড়ে চীন থেকে মালয়েশিয়ায় এসেছে তিন চীনা দেব মূর্তি। তিন মূর্তির বিজসেন ক্লাস আসনে বসার ছবিটি মালয়েশিয়ার সেলাঙ্গার ও যুক্তরাষ্ট্রীয় আঞ্চলিক হাইনান অ্যাসোসিয়েশনের ফেসবুকে পেজে পোস্ট করা হয়েছে। চীনের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চীন-মালয়েশিয়া মাজু সংস্কৃতি বিনিময় প্রোগ্রামের আওতায় শনিবার চীনের থিয়ান হৌ থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে তিনটি মূর্তি আনা হয়। এগুলোর মধ্যে একটি মূর্তি হচ্ছে দেবতা কিয়ান লি ইয়ানের, যাকে হাজার বছর দূরের বস্তু দেখতে সক্ষম দেবতা বলা হয়। রয়টার্স।

নাইজারে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : নাইজারে সন্দেহভাজন বোকো হারামের জঙ্গিদের হামলায় কমপক্ষে নয়জন নিহত হয়েছে। এসময় অপহরণ করা হয়েছে আরো ৪০ জনকে। নাইজারের দক্ষিণ-পূর্বের শহর দিফার কাছে কাবলিওয়া গ্রামে এ ঘটনা ঘটেছে। গত সোমবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। কাবলিওয়া গ্রামের মেয়র আবারি এলহ দাউদা জানিয়েছেন, হামলাকারীরা আট তরুণ ও এক বৃদ্ধকে গুলি করে হত্যা করেছে। এছাড়া তারা নারী ও শিশুসহ ৪০ জনকে অপহরণ করেছে। বিষয়টি তদন্ত করতে নাইজারের সরকারি কর্মকর্তারা কাবলিওয়া গ্রামে গিয়েছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ