Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মসজিদ শব্দদূষণ ছড়ায়!
ইনকিলাব ডেস্ক : কিছু মাস আগে জনপ্রিয় গায়ক সোনু নিগম ট্যুইটারে জানিয়ে ছিলেন, ‘রোজ সকালের আজান, তার ঘুম ভাঙিয়ে দেয়! এ যেন জোর করে তৈরি করা ধর্মীয় চিন্তাভাবনা!’ সোনু-র মন্তব্যের পর তুমুল বিতর্ক তৈরি হয়েছিল গোটা দেশ জুড়ে!
ফের সেই রকমই এক বিতর্ক তৈরি করল আইসিএসই বোর্ডের ষষ্ঠ শ্রেণীর টেক্সবুক। আইসিএসই বোর্ডের ষষ্ঠ শ্রেণির স্কুলপাঠ্যে মসজিদকে শব্দ দূষণের উৎস বলে একটি ছবিতে দেখানো হয়েছে। যা নিয়ে সোশ্যাল মিডিয়া সমালোচনায় তোলপাড় হওয়ার পর প্রকাশক ক্ষমা চেয়ে ওই বইটির পরের সংস্করণ থেকে সেই ছবিটিকে বাদ দেওয়ার অঙ্গীকার করেছেন।
আইসিএসই বার্ডের ষষ্ঠ শ্রেণীর সেলিনা পাবলিশার্সের ছাপা টেক্সটবুকে শব্দ দূষণের উৎসের পরিচয় দিতে একটি চ্যাপ্টার রাখা হয়েছে। যেখানে ছবি দিয়ে দেখানো হয়েছে, মসজিদের আওয়াজই শব্দ দূষণের উৎস। এই বইয়ের ছবি সোশ্যাল নেটওয়ার্কে আসতেই তুমুল বিতর্ক উঠেছে গোটা সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে।

মসজিদের বাইরে গুলি
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে মসজিদের বাইরে গোলাগুলির ঘটনায় আটজন আহত হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের একটি মসজিদে ওই হামলার ঘটনা ঘটেছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। গত রোববার স্থানীয় সময় রাতে আভিঙ্গনের আর-রাহমাহ মসজিদ থেকে ফেরার পথে মুসল্লিদের ওপর দুই সন্দেহভাজন বন্দুকধারী হামলা চালায়। সন্দেহভাজন ওই দুই ব্যক্তির কাছে একটি হ্যান্ডগান এবং একটি শটগান ছিল। তারা মসজিদের বাইরে লোকজনকে লক্ষ্য করে ফাঁকা গুলি ছোড়ে।
পুলিশ জানিয়েছে, তারা এই হামলাকে সন্ত্রাসী হামলা হিসেবে দেখছে না। গোলাগুলির ঘটনায় মসজিদের বাইরে চারজন এবং একটি সাত বছরের শিশুসহ একই পরিবারের আরো চারজন আহত হয়েছে।

গোর্খাল্যান্ড ফের বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : পাহাড়ে অশান্তি অব্যাহত। দার্জিলিঙের ছ’ মাইলে পুলিশ ফাঁড়ির কাছে পুলিশের ভাড়া গাড়িতে আগুন লাগানোর অভিযোগ মোর্চা সমর্থকদের বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার মোর্চার। এদিকে, কার্শিয়ঙে একের পর এক আগুন লাগানোর ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে কার্শিয়ং থানার পুলিশ। আজও দার্জিলিঙে নারী ও ছাত্র মোর্চার মিছিল রয়েছে। মিছিলকে কেন্দ্র করে চাপা উত্তেজনা।
এদিকে না বনধের জেরে বাড়ল বোর্ডিং স্কুলের ছুটির মেয়াদ। ৪ জুলাই পাহাড়ের বোর্ডিং স্কুলগুলির খোলার কথা ছিল। সেন্ট জোসেফ, মাউন্ট হারমন ও সেন্ট পলস স্কুল ইতিমধ্যেই ছুটির মেয়াদ বৃদ্ধি করেছে। ৬ জুলাই পাহাড়ে সর্বদল বৈঠক। বৈঠকে কী সিদ্ধান্ত হয়, তার প্রেক্ষিতেই স্কুলের ছুটির মেয়াদ বাড়ানো হবে কি না, তা স্থির করবে স্কুলগুলি। এরপর তা অভিভাবকদের জানিয়ে দেওয়া হবে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ