Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপের কাছে মার্কিন যুদ্ধজাহাজ

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ একটি দ্বীপের কাছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজের উপস্থিতিকে ‘গুরুতর রাজনৈতিক ও সামরিক প্ররোচনা’ বলে বর্ণনা করেছে চীন।
যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওই নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ারটি রোববার পারাকেল দ্বীপপুঞ্জের ট্রিটন দ্বীপের ১২ নটিক্যাল মাইল দূর দিয়ে চলে যায়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি। একইসঙ্গে চীন, তাইওয়ান ও ভিয়েতনাম এই দ্বীপগুলোর মালিকানা দাবী করে আসছে। এই তিনটি জাতির মালিকানার দাবিকে চ্যালেঞ্জ জানাতেই সেখানে যুক্তরাষ্ট্রে ডেস্ট্রয়ারটি গিয়েছিল বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
যুক্তরাষ্ট্রের ‘নৌচলাচলের স্বাধীনতা’ অভিযানে অংশ হিসেবে ডেস্ট্রয়ারটি ওই এলাকায় চলাচল করেছে বলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থাগুলো ও ফক্স নিউজ। গত রোববার রাতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের জাহাজটি চীনের জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ