Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রোনালদোকে ছাড়াই জিতল পর্তুগাল

| প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

পর্তুগাল ২ : ১ মেক্সিকো
স্পোর্টস ডেস্ক : নির্ধারিত সময় পেরিয়ে চলছে অতিরিক্ত সময়ের খেলা। কনফেডারেশন্স কাপের তৃতীয় স্থান নির্ধরণী ম্যাচে ডিফেন্ডার লুইস নেতোর আত্মঘাতি গোলে তখনো পিছিয়ে পর্তুগাল। গ্যালারিতে মেক্সিকো সমর্থকদের কেউ কেউ উৎসবও শুরু করে দিয়েছে। এমন সময় পর্তুগিজ সমর্থকদের মুখে হাসি ফোটালেন দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় ও অধিনায়ক পেপে। অতিরিক্ত সময়ে আদ্রিয়ান সিলভার পেনাল্টি গোলে শেষ পর্যন্ত এই হাসি ধরে রেখেই মাঠ ছাড়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল।
রোনালদো অবশ্য এদিন ছিলেন না। সেমিফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের দিনই জমজ সন্তানের বাবা হওয়ার খবরে নিজভুমে ছুটে যান রিয়াল মাদ্রিদ তারকা। এছাড়াও নিয়মিত একাদশের বেশ ক’জনকে বাইরে রেখেই একাদশ সাজান কোচ ফার্নান্ডো সান্তোস। মেক্সিকো একাদশেও ছিল একই চিত্র। নির্ধারিত সময়ে তাই ম্যাচে উত্তাপ ছড়িয়েছে কমই। দু’দলের গোলকিপারকে তেমন কোন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়নি। প্রথমার্ধ নিরুত্তাপ গোলশূন্য ড্রয়ের পর ৫৪তম মিনিটে মেক্সিকান মিডফিল্ডার জাভিয়ের হার্নান্দেসের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই বল পাঠিয়ে দেন নেতো। এই একমাত্র গোলেই মেক্সিকানরা যখন উদযাপনের প্রস্তুতিতে ঠিক তখনই কারেসমার দারুণ একটি ক্রসে এক ডিফেন্ডারের সামনে থেকে উড়ন্ত পায়ের টোকায় বল জালে পাঠিয়ে দেন পেপে।
অতিরিক্ত সময়ে খেলায় ফিরতে দুই দলই ছিল মরিয়া। ১০৩তম মিনিটে ভাগ্যকে পাশে পায় পর্তুগাল। মূল্যবান পেনাল্টি পেয়ে যায় তারা। কোন ভুল করেননি আদ্রিয়ান। তার গোলেই ২-১ ব্যবধানের জয়ে প্রথমবারের মত আসরে খেলতে এসে তৃতীয়স্থান নিশ্চিত হয় পর্তুগালের। খানিক বাদে ছয় মিনিটের ব্যবধানে বাজে ফাউলের কারণে লাল কার্ড দেখে প্রথমে মাঠ ছাড়েন পর্তুগালের নেলসন সেমেদো এরপর মেক্সিকোর রাউল রদ্রিগুয়েজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ