Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়ের রেকর্ড জয়

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ১৭ বছর পর গলে ফিরেছে একদিনের ক্রিকেট। দিনটা রঙিন করে রাখার পথেই ছিল শ্রীলঙ্কা। কিন্তু বোলারদের ব্যর্থতায় উল্টো রেকর্ড হারের সাক্ষি হতে হয়েছে লঙ্কানদের। তাদের দেওয়া ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে ৬ উইকেটে ম্যাচ জিতে নিয়েছে জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার মাটিতে যা সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।
শ্রীলঙ্কার মাটিতে তিনশ তাড়া করে জয়ের কোন রেকর্ড নেই। ২০০৯ সালে পাকিস্তানের ২৮৮ তাড়া করে জিতেছিল স্বাগতিকরা। এটাই ছিল এতদিন শ্রীলঙ্কায় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এই পরিসংখ্যান অতীত করে দিলেন একজন সলোমন মিরে। তার ক্যারিয়ারের প্রথম শতকের পাশাপাশি শেন উইলিয়ামসন ও সিকান্দার রাজার দুর্দান্ত ফিফটিতে গলে ওয়ানডে প্রত্যবর্তনের গল্পটা নিজেদের করে নেয় জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার মাটিতে জিম্বাবুয়ের এটি প্রথম ওয়ানডে জয়ও।
৪৬ রানে দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে মাত্র ২২.১ ওভারে ১৬১ রানের জুটি গড়েন মিরে ও উইলিয়ামস। ৯৬ বলে ১৪ বাউন্ডারিতে ১১২ রান করে ফেরেন মিরে। ১৩ রানের ব্যবধানে উইলিয়ামসনকেও ফিরিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল লঙ্কানরা। কিন্তু পঞ্চম উইকেটে ওয়ালার-রাজার অবিচ্ছিন্ন ১০২ রানের জুটিতে রেকর্ডের পাতায় নাম লেখে জিম্বাবুয়ে। অথচ টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩১৬ রানের বড় সংগ্রহ দাঁড় করায় লঙ্কান ব্যাটসম্যানরা। তাদের ইনিংসে কোন শতক না থাকলেও ছিল গুনাথিলাকা (৬০), মেন্ডিস (৮৬) ও থারাঙ্গার (৭৯) গড়া তিনটি ষাটোর্ধো রানের ইনিংস। ছিল ম্যাথিউসের ৩০ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংসও। কিন্তু বোলারদের ব্যর্থতায় সব আশা চূর হয়ে যায় ম্যাথিউস বাহিনীর। চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার পর লঙ্কান ক্রিকেট পাড়ায় সমালোচনার যে রব উঠেছিল এই হার নিশ্চয় সেটাকে আরো তাতিয়ে দেবে।
শ্রীলঙ্কা : ৫০ ওভারে ৩১৬/৫ (গুনাথিলাকা ৬০, মেন্ডিস ৮৬, থারাঙ্গা ৭৯*, ম্যাথিউস ৪৩, গুনারতেœ ২৮; চাতারা ২/৪৯, উইলিয়ামস ১/৫৭, ক্রেমার ১/৫৭, মিরে ১/৪৭)। জিম্বাবুয়ে : ৪৭.৪ ওভারে ৩২২/৪ (মিরে ১১২, আরভিন ১৮, উইলিয়ামস ৬৫, রাজা ৬৭*, ওয়ালার ৪০*; মালিঙ্গা ১/৫১, ধনঞ্জয়া ১/৬১, গুনারতেœ ২/৪৫)।
ফল : জিম্বাবুয়ে ৬ উইকেটে জয়ী।
ম্যাচসেরা : সলোমন মিরে (জিম্বাবুয়ে)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ