Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গঠনমূলক সমালোচকরা আমার বন্ধু -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গঠনমূলক সমালোচনা যারা করেন তারা আমার বন্ধু। চাটুকার-মোসাহেবরা আমার শত্রু। কারণ তারা বলবে সব ঠিক আছে। কারোর মনে করা উচিত নয়, আমরা সব ভাল করছি। আমাদেরও ভুল হতে পারে, ভুল হয়। বিএনপি বাজেটের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন। ভাবটা এমন ঈদের পর সরকার পতনের আন্দোলন করবে। কিন্তু প্রধানমন্ত্রীর গঠনমূলক পদক্ষেপের কারণে পাস হওয়া বাজেট নিয়ে এখন সারাদেশেই আনন্দ-উল্লাস ছড়িয়ে পড়েছে। গত তিন বছরের মধ্যে এবারের ঈদে সড়ক দূর্ঘটনার ঘটনা অনেক কম হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের মঞ্জুরি দাবি ছাঁটাই প্রস্তাবের আলোচনায় তিনি বলেন, আমরা মন্ত্রী-এমপি, গাড়ির চাপ দেখলেই ধৈর্য্য আর মানে না। আমরা তখন উল্টো পথে যাই। ভিআইপিদের এ বিষয়ে খেয়াল করতে হবে। আমরা যদি সাধারণ মানুষকে আইন মানতে পরামর্শ দেই তাহলে আমাদের নিজেদের আইন মানা উচিত। সড়ক বিভাগ ও সেতু মন্ত্রণালয়ের বরাদ্দের বিরোধীতা করে বিরোধী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যরা বলেন, শুধু রাস্তা নির্মাণ করলেই হবে না, জনগণ যাতে নির্বিঘেœ যাতায়াত করতে পারে সেই ব্যবস্থা করতে হবে। যানজট নিরসনে যথাযথ ব্যবস্থা নিতে হবে। মহাসড়কে দূর্ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। সড়ক নির্মাণের কিছুদিনের মধ্যে তা নষ্ট হয়ে যাচ্ছে। অবশ্যই সড়ক নির্মাণের মান বৃদ্ধি করতে হবে। ছাঁটাই প্রস্তাবের আলোচনায় জাতীয় পার্টির নুরুল ইসলাম মিলন বলেন, রাস্তা করার সঙ্গে সঙ্গে নিরাপদে মানুষের চলাচল নিশ্চিত করতে হবে। যানজট নিরসনে বিশেষ দৃষ্টি দিতে হবে। মহাসড়কে যান চলাচলে সর্বোচ্চ গতিবেগ ৮০ কিলোমিটারে বেঁধে দেওয়ার সুপারিশ করে তিনি বলেন, অতিরিক্ত মুনাফার লোভে বেপরোয়া যান চালায় মালিক ও চালকরা। লক্ষ্য করছি মালিক সমিতির সভাপতি কোনো কোনো মন্ত্রী। শ্রমিক সমিতির সভাপতিও মন্ত্রী, কীভাবে হবে?” স্বতন্ত্র এমপি রুস্তম আলী ফরাজী বলেন, সুযোগ্য মন্ত্রী এই দপ্তরের সাথে আছে। সড়ক নির্মাণের পরে বিধ্বস্ত হয়ে যায় তাড়াতাড়ি। এ দিকে খেয়াল রাখতে হবে। কিলোমিটারে ২৫ লাখ থেকে এক কোটি টাকা খরচ হয়। এ ব্যাপারে ইঞ্জিনিয়ারদের যদি নির্দেশ দেন ভালো হয়। জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, কথা বলতে শিখতে মানুষের লাগে দুই বছর। আর কি বলতে হবে সেটা শিখতে সারা জীবন। যখন পদ্মা সেতুর খরচ ৮ থেকে ২৮ হাজার হয় তখন মনে প্রশ্ন ওঠে।
জবাবে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, গঠনমূলক সমালোচনা যারা করেন তারা আমার বন্ধু। চাটুকার- মোসাহেবরা আমার শত্রæ। কারণ তারা বলবে সব ঠিক আছে। কারোর মনে করা উচিত নয়, আমরা সব ভাল করছি। আমাদেরও ভুল হতে পারে, ভুল হয়। তিনি বলেন, বিএনপি বাজেটের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন। ভাবটা এমন ঈদের পর সরকার পতনের আন্দোলন করবে। কিন্তু প্রধানমন্ত্রীর গঠনমূলক পদক্ষেপের কারণে পাস হওয়া বাজেট নিয়ে এখন সারাদেশেই আনন্দ-উল্লাস ছড়িয়ে পড়েছে। গত তিন বছরের মধ্যে এবারের ঈদে সড়ক দূর্ঘটনার ঘটনা অনেক কম হয়েছে। মন্ত্রী বলেন, সড়ক-মহাসড়ক নির্মাণে কিছু কিছু সমস্যা আছে, শতভাগ দুর্নীতি দূর করতে পারিনি। স্বীকার করছি যানজট আছে। এবারের ঈদে এক কোটি মানুষ গ্রামে-গঞ্জে গেছে। স্প্রীড কম ছিল, কিন্তু যানজট ছিল না। মন্ত্রী-এমপি-ভিআইপিরা উল্টো পথে গেলেই যানজট হয়। জনগণকে আইন মানতে বলার আগে আমাদের নিজেদের আইন মানতে হবে। আমাদের মন-মানষিকতার পরিবর্তন না হলে যানজট দূর হবে না। আর পদ্মা সেতুর কাজ ৪৬ ভাগ অগ্রগতি হয়েছে। মহাসড়কে ত্রি-হুইলার চালানোর ব্যাপারে কারো উৎসাহিত করা উচিত নয়, এতে প্রাণহানীর ঘটনা বেশি হচ্ছে। তিনি বলেন, ঢাকায় ফিরেছি রাত ১২টায়। রাস্তা ফাঁকা.. কাঁচপুরে ৪০ মিনিট জ্যামে আটকা থাকলাম.. আট লেনের রাস্তা! ওই যে ঢাকায় ঢুকতে হবে, কারও সহ্য হয় না। যাত্রীরাও চালককে চাপ দেয়, ট্রিপ বেশি দেওয়ার জন্য চালকরাও...। মন-মানসিকতা পরিবর্তন না হলে যানজট দূর হবে না।



 

Show all comments
  • Nur- Muhammad ৩০ জুন, ২০১৭, ১২:০২ পিএম says : 0
    মাননীয় মন্ত্রী, আমার লেখার ৮০% আপনাকে নিয়ে। বিঃ বিদ্যালয় জীবনে আপনাকে দেখছি। আপনার ক্রিয়া কলাপ আমাকে প্রবাহিত করছে। ভাল লাগছে। এখন আপনি প্রভাবশালী মন্ত্রী। আর আমি সাধারন নাগরিক। আপনাকে সমালোচনা করা যাবে শুনে খুশি হলাম। আনন্দ ভোগ করলাম। আপনি আগাগোড়া রাজনীতিবিদ। গণতান্ত্রীক নেতা। আমরা আপনার গঠনমূলক ও গণতান্ত্রীক সমালোচনা করব। আপনি ক্ষমতার দেওয়ালে সব কিছু দেখেন না। আমরা দেখি। এটাই আপনাকে দেখায়ে দিব। মাননীয় মন্ত্রী, মন্ত্রী হয়েও আপনি যদি কাঁচপুরে ৪০ মিঃ যানজটে থাকেন, তা হলে আমাদের অবস্থা কি হয় একটু ভেবে দেখুন। আপনার কর্মময় জীবন আর ও গতিশীল হউক এই দোওয়া করছি। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ