Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এই সিরিজের সাথে জড়িয়ে আছে পাকিস্তান ও বাংলাদেশের ভাগ্যও

১৭ বছর পর ওয়ানডে ফিরছে গলে

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ১৭ বছর পর আজ শ্রীলংকা-জিম্বাবুয়ে ম্যাচের মধ্য দিয়ে আবারো গলে ফিরছে এক দিনের ক্রিকেট। দু’দলের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দু’টি অনুষ্ঠিত হবে এই গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। ২০০০ সালের ৬ জুলাই এ মাঠে সর্বশেষ ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। একই সাথে ১৯৯৮ সালের পর আবারো শ্রীলংকার মাটিতে দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ খেলতে নামছে জিম্বাবুয়ে।
১৯৯৮ সালের পর দু’বার শ্রীলংকায় এসেছিলো জিম্বাবুয়ে। ২০০১ সালে ত্রিদেশীয় সিরিজ ও ২০১১ সালে আইসিসি বিশ্বকাপের একটি ম্যাচ খেলছিলো তারা। তবে দ্বিপাক্ষিক সিরিজ এই প্রথম। তাই এবারের সফরটি জিম্বাবুয়ের জন্য স্মরনীয় বটে। গলের কারণে স্মরনীয় সিরিজটি করার সুযোগ থাকছে শ্রীলংকার সামনেও।
তবে সম্প্রতিক সময়ে বেশ এলোমেলোর মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলংকান ক্রিকেট। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রæপ পর্ব থেকে বিদায় নেয় তারা। দলের এমন বাজে পারফরমেন্সের কারণে কোচের পদ থেকে নিজে থেকেই সরে গেছেন দক্ষিণ আফ্রিকার গ্রাহাম ফোর্ড। অর্ন্তবর্তীকালীন কোচ হিসেবে দলের দায়িত্ব নিয়েছেন শ্রীলংকারই ফিল্ডিং কোচ নিক পোথাস।
তবে প্রতিপক্ষের নাম যেহেতু জিম্বাবুয়ে সেহেতু এসব নিয়ে না ভাবলেও চলবে লঙ্কানদের। ভাবছেন না লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসও। মাঠের খেলাতেই বেশি মনোযোগি হতে চান তিনি, ‘এগুলো ভাবার বিষয় নয়। এসব মাঠের বাইরের বিষয়। ফোর্ড দারুন কোচ ছিলেন। তার চলে যাওয়াটা দুঃখজনক। কিন্তু আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই এবং এই মুহর্তে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিয়েই ভাবতে চাই। এ সিরিজ নিয়েই আমরা এখন বেশি চিন্তিত। সিরিজে ভালো খেলার জন্য গত কয়েকদিন আমরা বেশ পরিশ্রম করেছি এবং ভালো ফল পেতে উদগ্রীব।’
জিম্বাবুয়ের জন্যও এই সিরিজটি বেশ গুরুত্বপূর্ণ। গেল ফেব্রæয়ারিতে দেশের মাটিতে আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের কাছে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে হারে তারা। এরপর চলতি মাসে স্কটল্যান্ডে গিয়ে দুই ম্যাচের সিরিজ ১-১ ব্যবধানে ড্র করে আসে জিম্বাবুয়ে। সবচেয়ে বড় বিষয় হয় দাঁড়িয়েছে আগামী বিশ্বকাপ। বাছাই পর্বের কথা মাথায় রেখে এই সিরিজ দিয়েই নিজেদের পরিকল্পনা সাজাতে চায় তারা। এমনটাই জানালেন দলের কোচ হিথ স্ট্রিক, ‘আমাদের ক্রিকেটে অনেক সমস্যা আছে। তারপরও দেশের জন্য আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। সামনে আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। শ্রীলংকার বিপক্ষে সিরিজ দিয়েই ঐ চ্যালেঞ্জের জন্য নিজেদের তৈরি করতে চাই আমরা। দলের সকলের সাথে আমি আলাদা-আলাদা বসেছি। আমরা একটি নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই এবং আমাদের লক্ষ্য পূরণ করতে চাই। এজন্য সবাইকে দায়িত্ব নিয়ে খেলতে হবে এবং ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে।’
ভবিষ্যতে নিয়ে ভাবছে শ্রীলংকাও, তবে তাদের চিন্তা র‌্যাংকিং নিয়ে। জিম্বাবুয়ে বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিততে পারলেই পাকিস্তান ও বাংলাদেশকে টপকে ষষ্ঠস্থানে উঠে যাবে তারা। ফলে পাকিস্তান সপ্তম ও বাংলাদেশ নেমে যাবে অষ্টমস্থানে। তাই এই সিরিজের সাথে জড়িয়ে আছে পাকিস্তান ও বাংলাদেশের ভাগ্যও। বর্তমানে ৯৩ রেটিং নিয়ে অষ্টমস্থানে শ্রীলংকা। পাকিস্তান ৯৫ রেটিং নিয়ে ষষ্ঠ ও বাংলাদেশ ৯৪ রেটিং নিয়ে সপ্তমস্থানে রয়েছে। ৪৬ রেটিং নিয়ে জিম্বাবুয়ের অবস্থান এগারতম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ