Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ড্র ম্যাচে প্রাপ্তি সানচেজের রেকর্ড

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের ‘মহড়া’ ফিফা কনফেডারেশন্স কাপের অন্যতম দুই ফেভারিট জার্মানি ও চিলির মুখোমুখি লড়াইটি ১-১ গোলে ড্র হয়েছে। কাজানে গেলপরশু রাতে ‘বি’ গ্রæপের দ্বিতীয় ম্যাচের দুটি গোলই হয় প্রথমার্ধে। আলেক্সি সানচেসের গোলে পিছিয়ে পড়ার পর বিরতির খানিক আগে লার্স স্টিন্ডলের গোলে সমতায় ফেরে গতবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
ম্যাচের শুরুতেই নিজেদের ভুলে গোল খেয়ে বসে জার্মানি। ষষ্ঠ মিনিটে ডিফেন্ডার স্কোড্রান মুস্তাফির ভুল পাস ধরে আর্তুরো ভিদাল বাড়ান সানচেসকে। আর্সেনালের এই স্ট্রাইকার বায়ার্ন মিউনিখের মিডফিল্ডার ভিদালের সঙ্গে একবার বল দেওয়া-নেওয়া করে লক্ষ্যভেদ করেন। এই গোলের মধ্য দিয়ে সাবেক স্ট্রাইকার মার্সেলো সালাসকে পিছনে ফেলে চিলির হয়ে সর্বোচ্চ গোলের মালিক হলেন সানচেজ। বর্তমানে তার গোল ১১২ ম্যাচে ৩৮টি। সালাসের গোল ৭০ ম্যাচে ৩৭টি।
২০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সহজ সুযোগ নষ্ট হয় চিলির। মিডফিল্ডার এদুয়ার্দো ভার্গাসের শট পোস্টে বাধা পায়। ৩৬তম মিনিটে লিভারপুল মিডফিল্ডার এমরে কানের হাফ-ভলি লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পরেই কাক্সিক্ষত সমতাসূচক গোল পেয়ে যায় জার্মানি। বাঁ-দিক থেকে ইয়োনাস হেক্তরের গোলমুখে বাড়ানো বল ছুটে এসে জালে ঠেলে দেন বরুসিয়া মনশেনগøাডবাখের স্টিন্ডল। দুই ম্যাচ শেষে চিলি ও জার্মানির পয়েন্ট সমান ৪। তবে গোল ব্যবধানে এগিয়ে গ্রæপের শীর্ষে আছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি।
ম্যাচ ড্র করায় খুশী নন চিলির বস হুয়ান অ্যান্টোনিও পিজ্জি , ‘ম্যাচে আমরাই ভালো ফুটবল খেলেছি। অথচ ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো আমাদের। খেলোয়াড়দের আরও বেশি ভালো ফুটবল খেলা উচিত ছিলো এবং জয় নিয়ে মাঠ ছাড়া দরকার ছিলো। শেষ ম্যাচে ভালো খেলতে হবে এবং সেমিফাইনাল নিশ্চিত করতে হবে।’ তবে স্বস্তি ঝরলো সানচেজের কণ্ঠে। ২০০৭ সালে চিলির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছিলেন সালাস। প্রায় ১০ বছর পর সালাসের রেকর্ড ভেঙ্গে নয়া রেকর্ড গড়লেন সানচেজ। এমন রেকর্ডের মালিক হতে পেরে বেশ খুশী সানচেজ, ‘চিলির সর্বোচ্চ গোলের রেকর্ড গড়তে পেরে আমি বেশ খুশী। আমার স্বপ্ন এই টুর্নামেন্টের শিরোপা জয় করা এবং আমার মন বলছে আমার শিরোপা জিততে পারবো। জাতীয় দলের হয়ে আরও অনেক বড় বড় সাফল্য পেতে চাই এবং ভালোভাবে ক্যারিয়ার শেষ করতে চাই।’
ড্র হলেও, দলের পারফরমেন্সে খুশী জার্মান বস জোয়াকিম লো, ‘ছেলেদের নিয়ে আমি বেশ খুশী। খুবই উন্নত মানের খেলা হয়েছে। ছেলেদের অল্প অভিজ্ঞতা থাকার পরও তারা ভালো ফুটবল খেলেছে। আশা করছি পরের ম্যাচে আমরা সেমিতে নাম লিখতে সক্ষম হবো।’
একই রাতে অপর ম্যাচে এগিয়ে গিয়েও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি ক্যামেরুন। কনফেডারেশন্স কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়ার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ ড্র করেছে আফ্রিকার নেশন্স কাপের সেরারা। সেন্ট পিটার্সবার্গে ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যায় ক্যামেরুন। নিজেদের অর্ধ থেকে মিচেল এনগাডেও-এনগাজুইয়ের লম্বা করে বাড়ানো বল নিখুঁত চিপে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়িয়ে দেন আন্দ্রে-ফ্রাঙ্ক জাম্বো অ্যানগুইসা। ৬০তম মিনিটে পেনাল্টির সুযোগ কাজে লাগিয়ে অস্ট্রেলিয়াকে সমতায় ফেরান মার্ক মিলিগান। ডি বক্সের মধ্যে গের্সব্যাচ ফাউলের শিকার হওয়ার পর ভিডিও পর্যালোচনাকরে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি।
বিশ্বকাপের ‘মহড়া’ প্রতিযোগিতায় গ্রæপ পর্বে এখন পর্যন্ত জয়হীন দুই দলই। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলির কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল ক্যামেরুন। আর বিশ্বসেরা জার্মানির কাছে নিজেদের প্রথম ম্যাচে ৩-২ গোলে হেরেছিল অস্ট্রেলিয়া।
এই ড্রয়ের সুবাদে দুই দলের পয়েন্ট ১ করে। গোল পার্থক্যে অস্ট্রেলিয়া তৃতীয় ও ক্যামেরুন চতুর্থ স্থানে রয়েছে।
আগামী ২৫ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ‘বি’ গ্রæপে নিজেদের শেষ ম্যাচ খেলবে চিলি। একই দিন ক্যামেরুনের বিপক্ষে গ্রæপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে জার্মানি। ঐ দু’ম্যাচে জয় বা ড্র করলেই সেমির টিকিট পাবে চিলি ও জার্মানি। আর যদি তারা নিজ নিজ খেলায় হেরে যায়, তবে চার দলের পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে গোল গড়ে এগিয়ে থাকা দু’টি দলই খেলবে সেমিফাইনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ