Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাফ চ্যাম্পিয়নশিপ অনিশ্চিত!

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চলতি বছরের শেষে ঢাকায় মাঠে গড়ানোর কথা ছিলো সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলা। তবে আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় এই টুর্নামেন্ট নিয়ে সংশয় দেখা দিয়েছে। মূলত ভারতের গড়িমসিতে এই টুর্নামেন্ট নির্ধারিত সময়ে আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিলো। তবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগামী আসরের পৃষ্ঠপোষকতায় এবার আসছে সাইফ পাওয়ারটেক। গতকাল এমন তথ্যই দিলেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। সাফ নিয়ে অনিশ্চয়তা থাকলেও দক্ষিণ এশিয়া ফুটবলের বয়সভিত্তিক আসরে ব্যস্ত সময় আসছে এ কথা জানান তিনি।
প্রথমে সিদ্ধান্ত ছিল আগামী ডিসেম্বরেই অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপের খেলা। কিন্তু ভারতের অনুরোধে তা পিছিয়ে দিতে হলো। ভারতের ঘরোয়া কার্যক্রমের সঙ্গে সাংঘর্ষিক বলে ডিসেম্বরের পরিবর্তে মে মাসে সাফ আয়োজনের সিদ্ধান্ত হয়। কিন্তু অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজক ভারত। এ আসর আয়োজনের কারণে দেশটির ঘরোয়া কার্যক্রম বিলম্বিত হবে। এই সুযোগে সাফ এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হলেও ডিসেম্বরে সাফ মাঠে গড়াবে না এটা প্রায় নিশ্চিত নয়। হেলাল বলেন, ‘আগের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি ঢাকায় সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ খেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু এই সময়ে ভারত অংশগ্রহণে অপারগতা প্রকাশ করলে প্রস্তুাবিত সূচি স্থগিত করা হবে।’
এদিকে আয়োজক বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ঢাকা ও চট্টগ্রামের দুই ভেন্যুত আগামী সাফ চ্যাম্পিয়নশিপের খেলা আয়োজনের পরিকল্পনা করলেও হেলাল সেই সম্ভাবনা নাকচ করে দেন। তিনি বলেন, ‘সাফের পৃষ্ঠপোষক স্বত্বের মালিক ‘লাগার্ডিয়া’। খরচ কমাতে প্রতিষ্ঠানটি দুই ভেন্যুতে সাফ আয়োজনে সম্মত নয়।’
শুধূ তাই নয়, এ আসরে কয়টি দল খেলবে তাও এখন পর্যন্ত নিশ্চিত নয়। পাকিস্তানের অংশগ্রহণ নিশ্চিতা দেয়নি। আফগানিস্তানকে নিয়েও দোটানায় আছেন সাফের কর্তাব্যক্তিরা। আফগানরা সাফ ছেড়ে মধ্য এশিয়ায় যোগ দেয়ার পর থেকেই দেশটির অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। সাফের আগামী নির্বাহী সভায় অংশগ্রহণকারী দলের সংখ্যা চূড়ান্ত হবে জানান হেলাল। তবে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চাওয়া আট জাতি নিয়েই সাফ আয়োজিত হোক। সেই দৃষ্টিকোণ থেকে সাফের পরবর্তী সংস্করণেও দেখা যেতে পারে আফগানদের। এ বছর বড়দের আসরের পাশাপাশি মাঠে গড়ানোর কথা সাফের তিনটি বয়সভিত্তিক টুর্নামেন্ট। আগামী ১৮ সেপ্টেম্বর নেপালে অয়োজিত হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। ২২ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর ভুটানে অনুষ্ঠিত হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। আর ১৬ থেকে ২৫ নভেন্বর পর্যন্ত বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ