Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্নাইপারে হত্যা
ইনকিলাব ডেস্ক : কানাডার বিশেষ বাহিনীর এক স্নাইপার ২ মাইল দূর থেকে গুলি করে এক আইএস সদস্যকে হত্যার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। গত মাসে ইরাকে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ সংবামাধ্যম। সামরিক সূত্রের বরাতে কানাডার সংবাদমাধ্যম গেøাব এন্ড মেইল জানায়, টাস্কফোর্স টু এর ওই সেনা একটি উঁচু ভবন থেকে গুলি চালায়। গুলিটি প্রায় ১০ সেকেন্ড পরে আঘাত আইএস সদস্যের দেহে আঘাত হানে। বিবিসি।

বান্ধবীর জেল
ইনকিলাব ডেস্ক : যে বান্ধবীকে অবৈধভাবে সরকারি সুবিধা দেওয়া ও দুর্নীতির কারণে ক্ষমতাচ্যুত হন দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক গিউন হে, চোই সুন-সিল নামের সেই বান্ধবীর তিন বছর জেল হয়েছে। পার্ক গিউন হের সঙ্গে ঘনিষ্ঠতার সুযোগ নিয়ে নিজের মেয়েকে সুবিধা করিয়ে দেওয়ার অভিযোগে সুন-সিলকে কারাদÐ দিয়েছেন আদালত। বিবিসি।

ভারতের ষষ্ঠ চোখ
ইনকিলাব ডেস্ক : স্থলভাগের সূ²াতিসূ² চিত্র ধারণের জন্য ষষ্ঠ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত। শুক্রবার সকালে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে সোলার স্যাৃেটলাই লঞ্চ ভেহিকল (পিসিএলভি-৩৮সি) নামের রকেটে আরো ৩০টি স্যাটেলাইটের সঙ্গে কার্টোস্যাট-২ নামের ভারতীয় স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে। এনডিটিভি।


৩৭ কয়লা খনি
ইনকিলাব ডেস্ক : কোল ইন্ডিয়া হলো ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি বিশ্বের শীর্ষস্থানীয় কয়লা উত্তোলক। স¤প্রতি তারা ৩৭টি কয়লা খনি বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী বছরের মার্চের মধ্যেই এসব খনি বন্ধ করা হবে। বন্ধের কারণ হিসেবে নবায়নযোগ্য জ্বালানির সঙ্গে প্রতিদ্ব›িদ্বতায় টিকতে না পারার কথা উল্লেখ করেছে তারা। ভারতীয় সংবাদ মাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোল ইন্ডিয়া খনি বন্ধের পাশাপাশি ২০২০ সালের পর নতুন করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র না নির্মাণেরও ঘোষণা দিয়েছে। টেলিগ্রাফ।
ফ্ল্যাট দেওয়া হবে

ইনকিলাব ডেস্ক : লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে বিলাসবহুল একটি হাউজিংয়ে পুনর্বাসনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। কেনসিংটনের প্রাণকেন্দ্রে অবস্থিত ওই হাউজিংয়ে ক্ষতিগ্রস্তদের এক, দুই ও তিন বেডরুমের ৬৮টি ফ্ল্যাট দেওয়া হবে। গ্রেনফেল টাওয়ার থেকে দেড়মাইল দূরে কেনসিংটন রো ডেভেলপমেন্ট-এর এপার্টমেন্টগুলো নতুন তৈরি। যেগুলোর সর্বনিম্ন মূল্য ১৫ লাখ পাউন্ড। অপরদিকে ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ কয়েকটি ফ্ল্যাটের দাম সর্বোচ্চ ৮৫ লাখ পাউন্ড। বিবিসি।

ভালো সম্পর্ক
ইনকিলাব ডেস্ক : চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আইওয়ার সাবেক গভর্নর টেরি ব্র্যানস্টাডকে বেইজিংয়ে নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ করার সময় এই কথা বলেন তিনি। ট্রাম্প বলেন, আমাদের চীনের সঙ্গে খুবই ভালো সম্পর্ক রয়েছে এবং আমি প্রেসিডেন্ট শিকে অনেক পছন্দ করি। রয়টার্স।

জি২০ সম্মেলনে
ইনকিলাব ডেস্ক : আগামী মাসে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলনে মুক্ত ও ন্যায্য বাণিজ্য উন্নয়নে গুরুত্বারোপ করা হবে বলে জানান জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। তবে মার্কিন প্রশাসনের সংরক্ষণবাদী অবস্থানের কারণে মুক্ত বাজার প্রসারিত করার বিষয়ে ঐকমত্যে পৌঁছানো কষ্টকর হবে বলে মনে করেন তিনি। জি২০-এর সভাপতি দেশ জার্মানির হামবুর্গে আগামী মাসে শীর্ষ নেতাদের সম্মেলনের আয়োজন করা হবে। সম্মেলনের আয়োজক মেরকেল বলেন, জি২০-এর সভাপতিত্বকালীন সময়ে জার্মানি যেসব বিষয়ে সর্বাধিক গুরুত্ব প্রদান করছে তার মধ্যে মুক্ত বাজার, ন্যায্য, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক বাণিজ্য অন্যতম। রয়টার্স।

জব্দ করেছে চীন
ইনকিলাব ডেস্ক : চীনের সীমান্ত অঞ্চলে মিয়ানমার ব্যবসায়ীদের এক হাজারের বেশি ব্যাংক হিসাব জব্দ করেছে বেইজিং কর্তৃপক্ষ। এসব ব্যাংক হিসাবে অবৈধভাবে উপার্জিত অর্থ রাখা হয়েছে বলে দাবি করেছে চীন। কিন্তু মিয়ানমার ব্যবসায়ীরা এ অভিযোগ অস্বীকার করেছেন। চলমান পরিস্থিতিতে দুদেশের সীমান্তবর্তী বাণিজ্য স্থবির হয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। মিয়ানমারের মিডিয়া গ্রæপ ইলেভেন মিডিয়া জানিয়েছে, গত ১৪ জুন থেকে ব্যাংক হিসাব জব্দ করা শুরু হয়। এখন পর্যন্ত জব্দকৃত হিসাবগুলোর মধ্যে ২ কোটি ৮৮ লাখ ডলার (৪০ বিলিয়ন কিয়াট) সমপরিমাণ অর্থ রয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে ব্যবসায়িক কাজ পরিচালনা করা কঠিন হয়ে উঠেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। এএফপি।

জাপানের বিমান মহড়া
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় প্রস্তুতিমূলক বিমান প্রতিরক্ষা মহড়া চালিয়েছে জাপান। এ মহড়াকে মে মাসে ওয়াশিংটন এবং টোকিওর শীর্ষ সম্মেলনের সরাসরি ফল হিসেবে মনে করা হচ্ছে। মহড়ায় প্যাট্রিয়ট অ্যাডভান্সড ক্যাপাবিলিটি-৩ বা প্যাক-৩ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী মিসাইল ব্যবহার করা হয়। টোকিও এবং সাইতামার কাছে অবস্থিত ক্যাম্প আসাকায় এ মহড়া অনুষ্ঠিত হয়। আগামীতে গোটা জাপানসহ জাপানের সব মার্কিন ঘাঁটিতেও মহড়া অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ