Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদায় বললেন রঞ্চি

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিলেন নিউজিল্যান্ডের লুক রঞ্চি। ক্রিকেটে দুটি ভিন্ন দেশকে প্রতিনিধিত্ব করার সযোগ পাওয়া বিরল ক্রিকেটারদের একজন ছিলেন এই ডানহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান।
২০০৮ সালে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন ৩৬ বছর বয়সী এই কিউই উইকেটরক্ষক। ঐ মৌসুমে অজি দলের হয়ে চারটি ওয়ানডে ও তিনটি টি-২০ ম্যাচে অংশ নিয়েছিলেন। এরপর নিজের জন্মভূমি নিউজিল্যান্ডের হয়ে ২০১৩ সাল থেকে নিয়মিত খেলে আসছেন। বø্যাক ক্যাপসদের হয়ে অবসরের আগ পর্যন্ত তিনি চারটি টেস্ট, ৮১টি ওয়ানডে ও ২৯টি টি-২০ ম্যাচে অংশ নিয়েছেন।
সদ্য সমাপ্ত চ্যাম্পিয়নস ট্রফিতেও নিউজিল্যান্ড দলের অংশ ছিলেন রঞ্চি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৩ বলে করেন ৬৫ রান। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে প্রথম বলেই শুন্য রানে আউট হওয়ার পর ও বাংলাদেশের বিপক্ষে করেন ১৬ রান। বাংলাদেশের কাছে ঐদিন হেরেই গ্রæপ পর্ব থেকে তার দলের বিদায় নিশ্চিত হয়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও ঘরোয়া ক্রিকেটে আরো কিছুদিন খেলতে চান রঞ্চি। চলতি মাসের শুরুতে মার্চে কাউন্টি ক্লাব লিস্টারশায়ার পাকিস্তানের শারজিল খানের পরিবর্তে তাকে দলভূক্ত করে। নিউজিল্যান্ডের হয়ে জাতীয় দলে সুযোগ পাওয়া সম্পর্কে রঞ্চি বলেন, ‘এটা স্বপ্ন সত্যি হবার মত ব্যাপার। এর থেকে বড় সুযোগ আর কিছুই হতে পারেনা। ২০১৫ সালের বিশ^কাপ মিশনের পর থেকে দেশ ও দেশের বাইরে কয়েকটি দুর্দান্ত সিরিজ খেলা সত্যিকার অর্থেই আমার ক্যারিয়ারকে সমৃদ্ধ করেছে।’
রঞ্চির অবসর ঘোষনার পরে নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন বলেছেন, ‘মাঠে রঞ্চির মানসিকতা সবসময়ের জন্যই অনুকরণীয়। দলে সব সময়ই তার অবদান ছিল। দলের ভালর জন্য সে সবসময়ই নিজেকে প্রস্তুত করে তুলেছে। আমরা সবাই তার উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি।’
জাপানে কৃষ্ণাদের দ্বিতীয় হার
স্পোর্টস রিপোর্টার : জাপান সফরে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হেরে গেছে কৃষ্ণা বাহিনী। বুধবার ওসাকায় সাকাই ফুটবল একাডেমি ৫-০ গোলে হারায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলকে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন সুত্র জানায়, ম্যাচে স্বাগতিক দলের হয়ে একাই পাঁচ গোল করেন মিন। ৩৬, ৬৩ ও ৬৮ মিনিটে হ্যাটট্রিক করার পর মিন আরও দু’গোল করেন ম্যাচের অন্তিম মুহূর্তে।
আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠেয় এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্বকে সামনে রেখে বাংলাদেশের কিশোরীরা পাঁচটি প্রস্তুতি ম্যাচ খেলতে বর্তমানে জাপান রয়েছে। ইতোমধ্যে দুই ম্যাচ শেষ হয়েছে। প্রথম ম্যাচে এই সাকাই একাডেমির কাছেই ৪-২ গোলে হেরেছিল লাল-সবুজের মেয়েরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ