Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিপর্যস্ত উইন্ডিজের সামনে ‘আহত’ ভারত

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আইসিসি’র অর্থনৈতিক বন্টন নিয়ে অষন্তোস, বিলম্বে অংশ নেয়া হলেও পুরো আসরজুড়েই কোচ কুম্বলের পদত্যাগ নাটক, কোচের সঙ্গে কোহলির বনিবনা না হওয়া এবং চ্যাম্পিয়ন্স ট্রফিতে চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের কাছে শোচনীয় পরাজয়। সেই জের কাটতে না কাটতেই কোচ কুম্বলের পদত্যাগ কাÐে ভারতের অবস্থা জেরবার। এমন পরিস্থিতিতে আজ থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ান সিরিজ খেলতে ক্যারিবীয়ান দ্বীপপুঞ্জে পৌঁছেছে কোহলির দল। চোটজর্জর এক ভারতকে পেলেও কি স্বস্তিতে থাকতে পারবে উইন্ডিজ শিবির? ক’দিন আগেই ক্রিকেটের নতুন শক্তি আফগানিস্তানের সঙ্গে সিরিজ ভাগাভাগি করা দলটি কি পেরে উঠবে ব্যাটিং দানবদের বিপক্ষে? হয়তো এর উত্তর জানা যেতে পারে আজ সন্ধ্যায় পোর্ট অব স্পেনে শুরু হওয়া সিরিজের প্রথম ওয়ানডে দিয়েই।
ক্যারিবীয় দ্বীপপুঞ্জে তাদের লড়াই শুরু করতে হবে কোচকে ছাড়াই। তারপরও পাঁচ ম্যাচের সিরিজের ফেভারিট ভারত। হঠাৎ করে কুম্বলে সড়ে যাওয়ায় ভারত এখন কোচবিহীন। প্রায় এক বছর আগে এই ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে কোচ হিসেবে নিজের পথচলা শুরু করেছিলেন কুম্বলে। কোহলি ও ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারই এখন দলকে সামলাবেন। বির্তককে পেছনে ফেলে নতুনভাবে শুরুর ইঙ্গিত দিলেন বাঙ্গার, ‘মাঠের বাইরে কি হয়েছে, সেগুলো আমাদের চিন্তার মধ্যে নেই। আমাদের কাজ ক্রিকেট খেলা এবং ভালো ফল করা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই লক্ষ্য নিয়ে আমরা সিরিজ শুরু করবো। মাঠের দায়িত্বটা ভালোভাবে পালন করতে সবাইকে অনুরোধ করেছি। ছেলেরা ক্রিকেট খেলতে মুখিয়ে আছে।’
গেল কয়েক বছর ধরে ২২ গজে সেরাটা দিতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালে আগস্টে সর্বশেষ ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নিয়েছিলো ক্যারিবীয়রা। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজটি ৩-০ ব্যবধানে জিতেছিলো ক্যারিবীয়রা। এরপর ছয়টি দ্বিপক্ষীয় সিরিজের সবক’টিই হারে ওয়েস্ট ইন্ডিজ। ফলে র‌্যাংকিং-এ তাদের অবস্থান নবম। যে কারণে মাত্র শেষ হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলার সুযোগ পায়নি ক্যারিবীয়রা।
এছাড়া সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজও জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ১-১ সমতায় শেষ করে তারা। তবে আফগানদের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ জয় করে ওয়েস্ট ইন্ডিজ। এই আত্মবিশ্বাস নিয়ে শক্তিশালী ভারতের বিপক্ষে ভালো খেলার কথা বললেন ক্যারিবীয় দলপতি জেসন হোল্ডার, ‘ভারত অনেক বেশি শক্তিশালী দল। তারপরও তাদের হারানো সম্ভব। তবে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। দল হিসেবে খেলতে পারলে ভালো ফল সম্ভব। আমরা ভারতের বিপক্ষে বিশেষ কিছু পরিকল্পনা নিয়ে খেলতে নামবো। ভারতের দুর্বল জায়গা খুঁজে বের করতে হবে এবং সেখানেই তাদের আঘাত করতে হবে। তবে কিছুটা হলেও আমরা সুবিধা পাবো।’
ওয়েস্ট ইন্ডিজের বর্তমান দলের খেলোয়াড়দের ওয়ানডে খেলার অভিজ্ঞতা সর্বমোট ২১৩ ম্যাচ। সেখানে ভারতের তিন অভিজ্ঞ খেলোয়াড় যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি ও কোহলির সর্বমোট ৭৭৬ ম্যাচ। তবে এই সিরিজ দিয়ে নিজেদের রিজার্ভ বেঞ্চ যাচাই করবে ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফির দল থেকে বাদ পড়েছেন ওপেনার রোহিত শর্মা ও পেসার জসপ্রিত বুমরাহ। তাই একাদশে মোহাম্মদ সামির সুযোগ পাবার সম্ভাবনা অনেক বেশি। ২০১৫ বিশ্বকাপের পর ইনজুরির কারণে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি সামি। আর এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে তো ম্যাচেই সুযোগ পাননি তিনি। রোহিত-বুমরাহ’র পরিবর্তে প্রথমবারের মত ওয়ানডে দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক-বাঁ-হাতি ব্যাটসম্যান ঋষাভ প্যান্ট ও চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ