Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে দুটি বকনা বাছুরের জন্ম

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

সাভার (ঢাকা) থেকে সেলিম আহমেদ : টেস্টটিউব পদ্ধতি ব্যবহার করে মানব শিশু জন্মগ্রহণের কথা অহরহ শুনা গেলেও বাংলাদেশে এই প্রথম গাভীর শরীরের টেস্টটিউব পদ্ধতি ব্যবহার করে সফল হয়েছে একদল বৈজ্ঞানিক কর্মকর্তা। বাংলাদেশে এই প্রথম গবেষণায় উৎপাদিত ভ্রƒণ থেকে ২টি সুস্থ ও সবল টেস্টটিউব বকনা বাছুর জন্মগ্রহণ করে তাক লাগিয়ে দিয়েছেন বায়োটেকনোলজি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা।
শনিবার রাতে বাংলাদেশ প্রাণীসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই)-এ টেস্টটিউব পদ্ধতিতে দুটি বকনা বাছুর জন্মগ্রহণ করে। বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) মহাপরিচালক ও বিভাগীয় প্রধান ড. তালুকদার নূরুন্নাহার বলেন, দেশে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন ধরনের জীব-প্রযুক্তি উদ্ভাবনের লক্ষ্যে ২০০৯ সালে বিএলআরআই এ জীব-প্রযুক্তি বিষয়ক গবেষণার জন্য ‘বায়োটেকনোলজি বিভাগ’ প্রতিষ্ঠা করে।
এই বিভাগের লক্ষ্য হচ্ছে নতুন নতুন লাগ-সই জীব-প্রযুক্তি উদ্ভাবন এবং খামারী পর্যায়ে তাদের সফল ব্যবহার নিশ্চিত করে দেশে দুধ ও মাংসের উৎপাদন বাড়ানো।
বাংলাদেশে গরুর জাত উন্নয়নের জন্য বায়োটেকনোলজি বিভাগের বিজ্ঞানীরা চার বছর ধরে এ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে।
তিনি আরো বলেন, তার নির্দেশনায় মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গৌতম কুমার দেবের গবেষণার সফল বাস্তবায়নের মধ্য দিয়ে শনিবার রাত সাড়ে ১০টায় উৎপাদিত ভ্রƒণ থেকে বাংলাদেশে প্রথম ২টি সুস্থ ও সবল টেস্টটিউব বকনা বাছুর জন্মগ্রহণ করে।
এই পদ্ধতিতে অধিক উৎপাদনশীল দাতা গাভীর ডিম্বাশয় থেকে অপরিপক্ব ডিম্বাণু সংগ্রহ করে গবেষণাগারে পরিপক্বকরণ, নিষিক্তকরণ এবং কালচার করে বøাস্টোসিস পর্যায় পর্যন্ত বাড়িয়ে তোলা হয়।
যেখানে স্বাভাবিক প্রক্রিয়ায় একটি গাভী থেকে বছরে একটি বাচ্চা পাওয়া যায়, সেখানে এ প্রযুক্তি ব্যবহার করলে একটির অধিক উৎপাদনশীল গাভী থেকে বছরে ন্যূনতম ২০-২৫টি বাচ্চা উৎপাদন করা সম্ভব হবে।
তিনি বলেন, এ প্রযুক্তিটি গাভীর জাত উন্নয়নে বিশ্বের অনেক উন্নত এবং উন্নয়নশীল দেশে ব্যবহৃত হচ্ছে। বায়োটেকনোলজি বিভাগের অন্যান্য বিজ্ঞানীদের মধ্যে এই গবেষণায় আরো কাজ করেছেন ড. এস.এম. জাহাঙ্গীর হোসেন, মোছাঃ ফারহানা আফরোজ, মোঃ আহসানুল কবির এবং মোঃ ফয়জুল হোসেন মিরাজ। এছাড়া গাভীতে ভ্রƒণ প্রতিস্থাপন সংক্রান্ত গবেষণা কার্যক্রম পরিচালনা করেন ড. মো. সাহেব আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে দুটি বকনা বাছুরের জন্ম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ