Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আরবের নতুন যুবরাজ মোহাম্মদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৭, ৪:০৬ পিএম

মোহাম্মদ বিন সালমানকে সউদী আরবের নতুন ক্রাউন প্রিন্স ঘোষণা করেছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। রাজতন্ত্রের দেশ সউদী আরবে প্রথা অনুযায়ী যুবরাজই বাদশাহর উত্তরসূরি। গতকাল বুধবার এক ফরমানের মাধ্যমে বাদশাহ ওই পদে পরিবর্তন আনেন বলে সউদী প্রেস এজেন্সির (এসপিএ) খবর প্রকাশ করেছে।

এসপিএ জানিয়েছে, সউদী আরবের উত্তরাধিকার নির্ধারণ কমিটির ভোটাভুটিতে ৪৩টি ভোটের মধ্যে ৩১টি পান মোহাম্মেদ বিন সালমান। গত মঙ্গলবার মধ্যরাতে মক্কার আল সাফা প্রাসাদে উত্তরাধিকার নির্ধারণ কমিটির ওই বৈঠক অনুষ্ঠিত হয়।
৩২ বছর বয়সী মোহাম্মেদ বিন সালমান এতদিন সউদী আরবের ডেপুটি ক্রাউন প্রিন্স ছিলেন। ক্রাউন প্রিন্স হওয়ায় এখন থেকে তিনিই উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। সউদী আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বও তার হাতে রয়েছে। ইয়েমেনে সামরিক অভিযানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করা মোহাম্মদ বিন সালমান সউদী রয়েল কোর্টেরও প্রধান। তিনি বাদশাহ সালমানের তৃতীয় স্ত্রী ফাহদা বিনতে ফালাহ বিন সুলতানের পুত্র। কিং সউদ ইউনিভার্সিটির আইনের ডিগ্রি রয়েছে তার। পদচ্যুত ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ উপ প্রধানমন্ত্রীর পদের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও হারিয়েছেন। দীর্ঘদিন ধরে সউদী আরবের সন্ত্রাসবিরোধী ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসা নায়েফকে সব দায়িত্ব থেকেই অব্যাহতি দিয়েছেন বাদশাহ। সউদী বাদশাহর ডিক্রিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে প্রিন্স আবদুল আজিজ বিন সউদ বিন নাইফকে। এসপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ