Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওয়ানডেতে বাংলাদেশের রেকর্ড

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের সাথে যুক্ত হওয়া এত বড় একটা প্রাপ্তির খবরটাও জানতে হলো এত পরে এসে! ব্যাপারটা এতদিন বেমালুম চোখ এড়িয়ে ছিল বলা যায়। ঘটনাটা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ভারতের বিপক্ষে। শক্তিশালী ভারতের বিপক্ষে সে ম্যাচে ৯ উইকেটে হারলেও কোন অতিরিক্ত রান না দিয়ে ওয়ানডে ক্রিকেটে নতুন রেকর্ডের জন্ম দিয়েছেন টাইগার বোলাররা।
বার্মিংহামের এজবাস্টনে টস হেরে ব্যাট করতে নেমে তামিম ইকবালের ৭০, মুশফিকুর রহিমের ৬১ ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ২৫ বলে অপারজিত ৩০ রানের কল্যাণে ৭ উইকেটে ২৬৪ রান করে বাংলাদেশ। জবাবে রোহিত শর্মার অপরাজিত ১২৩ ও অধিনায়ক বিরাট কোহলির অপরাজিত ৯৬ রানের উপর ভর করে মাত্র ১ উইকেট হারিয়ে ৪০.১ ওভারে ২৬৫ রান তুলে ফাইনাল নিশ্চিত করে ভারত। টিম ইন্ডিয়ার ২৬৫ রানের ইনিংসে কোন অতিরিক্ত রান দেননি বাংলাদেশের বোলাররা। টাইগারদের আটজন বোলার বোলিং করেও অতিরিক্তর খাতা রেখেছিলেন শূন্য! কোন ওয়াইড, নো-বল, বাই কিংবা লেগ-বাই না দিয়ে ওয়ানডে ক্রিকেটে নতুন রেকর্ডের জন্ম দেয় বাংলাদেশ। যে কৃতিত্ত¡ নেই আইসিসির কোন পূর্ন সদস্য দলের। ওয়ানডেতে এর আগে এমন রেকর্ড গড়েছিল সংযুক্ত আরব আমিরাত।
চলতি বছর এডিনবার্গে স্কটল্যান্ডের ব্যাটিং ইনিংসে ২২৯ রান দিলেও অতিরিক্ত রান দেয়নি আরব আমিরাতের বোলাররা। আর টেস্ট এ রেকর্ডটি গড়েছিলো ভারত। ১৯৫৪-৫৫ সালে লাহোরে টিম ইন্ডিয়ার বিপক্ষে পাকিস্তানের করা ৩২৮ রানের প্রথম ইনিংসে কোন অতিরিক্ত রান দেয়নি ভারতীয় বোলাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ