Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আইপিএল-পিএসএল এর মালিকরা টিজিএলেও

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঘরোয়া টি-টোয়েন্টি লিগ দিয়ে নিজেদের অর্থভান্ডারটা ফুলিয়ে-ফাঁপিয় নিচ্ছে অধিকাংশ দেশের ক্রিকেট বোর্ড। তাহলে দক্ষিণ আফ্রিকাই বা বসে থাকবে কেন। আসছে নভেম্বরে তারাও মাঠে নামাতে যাচ্ছে ফ্র্যাঞ্জাইজি ভিত্তিক ক্লাব ক্রিকেট প্রতিযোগীতার আসর। আইপিএল, বিপিএল, পিসিএলের আদলে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে‘টি-টোয়েন্টি গেøাবাল লিগ (টিজিএল)। ইতোমধ্যে আট দল ও এর মালিকানার নামও ঘোষনা করা হয়েছে।
ডারবান, বেনোনি, প্রিটোরিয়া, স্টেলেনবসচর, কেপ টাউন, বøুম ফন্টেইন, জোহানেসবার্গ ও পোর্ট এলিজাবেথ এই আট শহরের ফ্র্যাঞ্জাইজি নামবে নভেম্বরে প্রথমবারের মত শুরু হওয়া এই টুর্নামেন্ট। এর মধ্যে আইপিএল আর পিএসএল এর মালিকদেরই রয়েছে চার ফ্র্যাঞ্জাইজি, যেখানে সবচেয়ে বড় নাম বলিউড সুপারস্টার শাহরুখ খান। কলকাতা নাইট রাইডার্স ও ক্যারাবিয়ান প্রিমিয়ার লিগের ত্রিনবাগো নাইট রাইডার্স এর মালিক শাহরুখ খান নিয়েছেন কেপ টাউনের মালিকানা যেখানে তিনি স্টার প্লেয়ার হিসেবে পাবেন অলরাউন্ডার জেপি ডুমিনিকে। জোহানেসবার্গের ফ্র্যাঞ্জাইজির মালিকানা পেয়েছে দিল্লি ডেয়ারডেভিলস এর মালিক জিএমআর স্পোর্টস। প্রিটোরিয়া ও স্টেলেনবসচ এই দুই দলের মালিকানাই পেয়েছে আফ্রিকান দুই ব্যবসায়ী।
পিএসএলের লাহোর কালান্ডার্স এর মালিক ফাওয়াদ রানা নিয়েছেন ডারবান এর দায়িত্ব আর চ্যাম্পিয়ন পেশোয়ার জালমি এর মালিক জাভেদ আফ্রিদির মালিকানা পেয়েছেন বেনোনি। হংকং এর সুশীল কুমার বøুম ফন্টেইন এর মালিকানার ভার পেয়েছেন। দুবাই এর অজয় শেঠি কিনে নিয়েছেন পোর্ট এলিজাবেথ এর ফ্র্যাঞ্জাইজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ