Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৭, ১২:০০ এএম

বিমান হামলা বন্ধ
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়া সিরিয়ায় বিমান হামলা বন্ধ করে দিয়েছে। আমেরিকা সিরিয়ার একটি যুদ্ধ বিমান গুলি করে ভূপাতিত করার পর এ পদক্ষেপ গ্রহণ করে সিরিয়া। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার স্থানীয় সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে। ক্যানবারা টাইমসে জানিয়েছে, সিরিয়ায় বিমান হামলা বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সাময়িক ভাবে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়। ওয়েবসাইট।

গোয়েন্দাগিরির অভিযোগ
ইনকিলাব ডেস্ক : মেক্সিকো সরকারের বিরুদ্ধে সোমবার গোয়েন্দাগিরির অভিযোগ আনলো দেশটির একদল সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট। তাদের অভিযোগ সরকার তাদের ফোনকলগুলো হ্যাক করছে এবং এ কাজের জন্য ইসরাইলের কাছ থেকে প্রযুক্তি কেনা হয়েছে। দলটি অ্যাটর্নী জেনারেলের অফিসে সরকারের বিরুদ্ধে ব্যক্তিগত যোগাযোগে অবৈধ হস্তক্ষেপ ও অন্যান্য অভিযোগ দাখিল করেছে।ক সংবাদ সম্মেলনে তারা একথা জানিয়েছে। এএফপি।

ভেনিজুয়েলায় অভিযান
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার রাজধানী কারাকাসের পার্শ¦বর্তী আলতামিরায় গত সোমবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের অভিযানকালে একজন নিহত ও কমপক্ষে ২৭ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা সাংবাদিকদের একথা জানান। চাকাও পৌরসভার প্রধান রামোন মুচাচো জানান, এ সময় ১৭ বছর বয়সী এক বিক্ষোভকারী গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। এতে আরো কমপক্ষে ২৭ জন আহত হয়েছে। তাস।

সাংবাদিক বন্দি
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ার উত্তরাঞ্চলে সন্দেহভাজন ইএলএন (ন্যাশনাল লিবারেশন আর্মি) বিদ্রোহীদের হাতে দুই ডাচ সাংবাদিক বন্দি রয়েছে। গত সোমবার কর্তৃপক্ষ একথা জানায়। বামপন্থী এ গেরিলা গ্রুপ টুইটারে জানায়, তারা বিষয়টি খতিয়ে দেখছে। তবে গ্রুপটি কাউকে অপহরণ করার কথা স্বীকারও করেনি, আবার প্রত্যাখানও করেনি। এএফপি।

পরিচয় প্রকাশ
ইনকিলাব ডেস্ক : লন্ডনের সেভেন সিস্টারস রোডের ফিনসবারি পার্ক মসজিদের কাছে হামলা ঘটনায় গ্রেপ্তার ব্যক্তির নাম প্রকাশ করেছে পুলিশ। গ্রেপ্তার হওয়া ওই ব্যক্তির নাম ড্যারেন ওসবর্ন। ৪৭ বছর বয়সী ওসবর্নের বাড়ি ওয়ালসের কার্ডিফে। স্থানীয় সময় গত রোববার রাতে নামাজ শেষে মুসল্লিরা যখন ঘরে ফিরছিলেন, তখন তাদের ওপর গাড়ি উঠিয়ে দেন ওসবর্ন। এতে একজন নিহত ও ১০ জন আহত হয়। বিবিসি।

শিক্ষার্থীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার কারাগারে ১৫ মাস আটক মার্কিন শিক্ষার্থী অটো ওয়ার্মবিয়ার মারা গেছেন। গত সোমবার তার পরিবারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ২০১৬ সালে অবকাশ যাপনে পাঁচদিনের জন্য উত্তর কোরিয়া গিয়েছিলেন ২২ বছরের ওয়ার্মবিয়ার। সেখানে হোটেলে থাকা একটি রাজনৈতিক পোস্টার চুরি করেছিলেন তিনি। সংবাদ সম্মেলনে হাজির করা হলে সেখানে বিষয়টি স্বীকার করেন এবং এর জন্য ক্ষমাও প্রার্থনা করেন। তবে উত্তর কোরিয়ার আদালত এরপরও তাকে ১৫ বছরের সশ্রম কারাদÐ দেয়। রয়টার্স।

সুড়ঙ্গ খুঁড়ে পলায়ন
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার বালিতে সুড়ঙ্গ খুঁড়ে কারাগার থেকে পালিয়ে গেছে চার বিদেশি বন্দী। গত সোমবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। কোরোবোকান কারাগারের প্রধান টনি নাইঙ্গোলান বলেছেন, সুড়ঙ্গটি ১২ মিটার লম্বা এবং আমরা সন্দেহ করছি এটি খুঁড়তে এক সপ্তাহেরও বেশি সময় লেগেছে। পুলিশের বিশ্বাস, পলাতক বন্দীরা এখনো বালিতেই রয়েছে এবং কারাগার এলাকা থেকে বেশি দূর যেতে পারেনি বলেও জানান তিনি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ