Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বিহারের গভর্নর রামনাথ কোবিন্দের নাম ঘোষণা

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের পক্ষ থেকে গতকাল দেশের পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বিহারের গভর্নর রামনাথ কোবিন্দের (৭১) নাম ঘোষণা করা হয়েছে। গতকাল নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে সংসদীয় দলের বৈঠক শেষে দলীয় সভাপতি অমিত শাহ ঘোষণা করেন রামনাথ কোবিন্দের নাম।
রামনাথ কোবিন্দের বাড়ি ভারতের উত্তরপ্রদেশের কানপুরে। ওই রাজ্য থেকে তিনি রাজ্যসভার এমপি হয়েছিলেন। ১৯৯৮-২০০২ পর্যন্ত বিজেপির ‘দলিত মোর্চা’র সভাপতি ছিলেন। এছাড়া কয়েক বছরের জন্য অল ইন্ডিয়া কোলি সমাজের সভাপতি পদে ছিলেন রামনাথ। আইনজীবী হিসাবেও কয়েক বছর সুপ্রিম কোর্টে প্র্যাকটিস করেছেন।
বিজেপি সভাপতি অমিত শাহ গতকাল রামনাথ কোবিন্দের প্রশংসা করে বলেন, ‘তিনি একজন দলিত, সবসময় লড়বেন। বর্তমানে বিহার রাজ্যের গভর্নর হিসেবে কাজ করছেন। তিনি সব সময় সমাজ, দরিদ্র, পিছিয়ে পড়া শ্রেণি এবং দলিতদের সঙ্গে যুক্ত আছেন। এক গরীব ঘরে জন্ম নিয়ে লড়াই করে এত উঁচুস্তরে পৌঁছেছেন। আমরা আজ তার নাম ঠিক করেছি।’
অমিত শাহ বলেন, ‘নাম নিয়ে সিদ্ধান্ত নেয়ার আগে দেশের সমস্ত রাজ্য, দল এবং এনডিএ সহযোগী দলের সঙ্গে কথা বলা হয়েছে। খোদ প্রধানমন্ত্রী কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে কথা বলেছেন। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ সিনিয়র নেতাদের সঙ্গেও এ নিয়ে কথা হয়েছে।’
তিনি বলেন, আমরা আশা করছি, দলিত সমাজে লড়াই করে, গরীব ঘরে জন্ম নিয়ে এত উচ্চস্তরে পৌঁছানো রামনাথজি ‘সর্বসম্মত প্রার্থী’ হবেন।
বিজেপি এভাবে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে এক ‘দলিত মুখ’কে তুলে ধরে আসলে উচ্চবর্ণের পাশাপাশি দলিত ভোটেও আধিপত্য বিস্তার করতে চাচ্ছে বলে বিশ্লেষকরা মনে করছেন।
ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, দলনেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হবে। দলটির নেতা প্রমোদ তিওয়ারি বলেন, অন্য দলের সঙ্গে আলোচনার পরেই এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হবে।
জেডিউ নেতা শারদ যাদব বলেছেন, বিরোধীদের বৈঠক হবে, সেখানে এ নিয়ে আলোচনা হবে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত আগামী কয়েকদিনের মধ্যে তাদের সিদ্ধান্ত জানানোর কথা বলেছেন। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বিজেপি’র প্রেসিডেন্ট প্রার্থীকে পূর্ণ সমর্থন দেয়ার কথা ঘোষণা করেছেন।
আগামী ১৭ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ফল ঘোষণা হবে ২০ জুলাই। ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। নাম প্রত্যাহারের শেষ দিন ১ জুলাই। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ