Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন টুর্নামেন্টকে সামনে রেখে নীরব বাফুফে!

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) বয়সভিত্তিক তিন টুর্নামেন্টকে সামনে রেখে অনেকটাই নীরব বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জুলাইয়ে অনূর্ধ্ব-২৩, সেপ্টেম্বরে অনূর্ধ্ব-১৬ এবং অক্টোবরে অনূর্ধ্ব-১৯। তবে এ তিন আসর নিয়ে যেন কোনও মাথা ব্যথা নেই বাফুফের। জোর প্রস্তুতি তো দূরের কথা, অনুশীলনেরও কোন খবর নেই।
আগামী মাসেই মাঠে গড়াচ্ছে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ। হাতে একমাসেরও কম সময় থাকলেও দল গঠন ও প্রস্তুতির কোন লক্ষণ বাংলাদেশের। যদিও ঘরোয়া আসরে খেলা তরুণ ফুটবলারদের নিয়ে ট্রায়ালের মাধ্যমে দল গঠনের চেষ্টা করছেন নতুন কোচ ইংলিশ অ্যান্ড্রু ওর্ড। দলও নাকি বাছাই হয়ে আছে। যাদের নিয়ে আজ বিকেএসপিতে অনুশীলন শুরু করবেন তিনি। তবে মাত্র কয়েকদিন অনুশীলনের সময় পাবেন ওর্ড। সামনেই ঈদুল ফিতর। ফুটবলারদের ছুটি দিতে হবে। এই হিসেবে মাত্র বিশ দিনের সময় পাবেন ওর্ড দলকে প্রস্তুত করতে। এই সময়ের মধ্যে দল প্রস্তুত করে আন্তর্জাতিক আসরে তিনি কতটা সফলতা পাবেন তা নিয়ে প্রশ্ন রয়েছে। অনূর্ধ্ব-২৩ ছাড়াও অন্য বয়সভিত্তিক দলগুলোকে দেখবেন ওর্ড।
এএফসি’র অনূর্ধ্ব-২৩ টুর্নামেন্টের ‘ই’ গ্রæপে পড়েছে বাংলাদেশ। এই গ্রæপের অন্য দলগুলো হলো- স্বাগতিক ফিলিস্তিন, তাজিকিস্তান ও জর্ডান। এই তিন দলের র‌্যাঙ্কিংই বাংলাদেশের উপরে। তারপরও নাকি টুর্নামেন্টে আশাবাদী বাংলাদেশ কোচ অ্যান্ড্রু ওর্ড। কিছু ভালো অভিজ্ঞ খেলোয়াড় মনে ধরেছে তার। এদিকে অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ শুরু হবে ৩১অক্টোবরে। এ আসরের ‘বি’ গ্রæপে খেলবে বাংলাদেশ, স্বাগতিক তাজিকিস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা। গ্রæপের চ্যাম্পিয়ন দলটিই যাবে পরের রাউন্ডে যাবে। দীর্ঘ এক দশক পর ঘরের মাঠে গড়ানো অনূর্ধ্ব-১৮ যুব ফুটবল চ্যাম্পিয়নশিপ শেষ হয়েছে ৪ মে। কিন্তু এই দেড় মাস যুবারা ঘরে বসেই সময় কাটিয়েছে। টুর্নামেন্টের সেরা ফুটবলারদের নিয়ে কবে ক্যাম্প শুরু হবে তার নির্দিষ্ট কোনো কর্মপরিকল্পনাও নেই বাফুফের। এএফসি অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টের জন্য সেরা খেলোয়াড় বাছাইয়ের অন্যতম সিঁড়ি ছিলো এই যুব চ্যাম্পিয়নশিপ। এখানকার সেরা ফুটবলারদের যাছাই-বাছাইয়ের মাধ্যমে দল গঠন করে এএফসি টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নেয়ার কথা বাফুফের। কিন্তু শুধু খেলোয়াড় বাছাই কার্যক্রমের মধ্যেই সীমাবদ্ধ থাকলেও প্রস্তুতি শুরু করতে পারেনি তারা।
আর এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর মাসে। এই টুর্নামেন্টের ‘ই’ গ্রæপে বাংলাদেশের সঙ্গে খেলবে স্বাগতিক কাতার, ইয়েমেন ও সংযুক্ত আরব আমিরাত। গ্রæপ চ্যাম্পিয়ন দলটি যাবে পরের রাউন্ডে। চলমান পাইওনিয়ার ফুটবল লিগ থেকেই অনূর্ধ্ব-১৬ জাতীয় দলের জন্য খেলোয়াড় বাছাই করার কথা বাফুফের। কিন্তু পাইওনিয়ারের সুপার লিগ মাঠে গড়ালেও এখান থেকে খেলোয়াড় বাছাইয়ের কোন কার্যক্রমই শুরু করছে না তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ