Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার উড়ন্ত সূচনা, কঠিন পরীক্ষায় জার্মানি

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কনফেডারেশন্স কাপে শুভ সূচনা করেছে স্বাগতিক রাশিয়া। সেন্ট পিটার্সবার্গে টুর্ণামেন্টের প্রথম ম্যাচে পরশু তারা নিউজিল্যান্ডকে হারায় ২-০ গোলে। রাশিয়ান লীগের সর্বোচ্চ গোলদাতা ফিওদর স্মলভের দ্বিতীয়ার্ধের গোলে রাশিয়ার জয় নিশ্চিত হয়। প্রথমার্ধের গোলটি ছিল রাশিয়াকে দেওয়া নিউজিল্যান্ডের ডিফেন্ডার মাইকেল বঙ্গলের দেওয়া উপহার।
ম্যাচ শুরুর আগে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো। বক্তব্যে পুতিন বলেন, ‘সর্বোচ্চ স্তরে কনফেডারেশন্স কাপ আয়োজন করা আমাদের দায়ীত্ব। আমার বিশ্বাস বিদেশী অতিথিরা আমাদের অতিথিপরায়ণতা, আন্তরিকতা এবং বিশ্বের জন্য উন্মুক্ত এক রাশিয়াকে দেখতে পাবেন।’ এছাড়া ফিফা সভাপতি ইনফান্তিনো বিশ্বের সকল ফুটবলপ্রেমীদের রাশিয়ায় আসার আমন্ত্রণ জানিয়ে বলেন, ‘রাশিয়ায় অনুষ্ঠিত এবারের কনফেডারেশন্স কাপ ফিফার সেরা টুর্নামেন্টের খেতাব পাবে।’
এই টুর্নামেন্টের মাধ্যমে ২০১৮ বিশ্বকাপের একটি প্রস্তুতিও ঝালিয়ে নিতে পারছে রাশিয়া। বিশেষ করে হুলিগান ও নিরাপত্তা হুমকিতে জর্জরিত রাশিয়র জন্য এটি একটি এসিড টেস্টও বটে। তবে সব ছাপিয়ে মাঠের লড়াইয়ে আসলেই রাশিয়া কি করতে পারে সেটা প্রমানেরও একটি সুযোগ কোচ স্তানিসলাভ চেরচেসোভের সামনে।
এছাড়া ক্রেস্তোভস্কি স্টেডিয়ামের নির্মাণ নিয়ে প্রথম থেকেই বেশ সংশয় দেখা দিয়েছিল। কনফেডারেশন্স কাপকে সামনে রেখে তাড়াড়ো করে স্টেডিয়াম নির্মানের কাজ শেষ করতে বাজেটও বৃদ্ধি করা হয়েছিল। তবে মাঠ নিয়ে গুরুতর সমস্যা দেখা দেয়। এই ভেন্যুতেই আগামী ২ জুলাই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে।
আসেরর চতুর্থ ম্যাচে আজ মাঠে নামছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। প্রতিপক্ষ অপেক্ষাকৃত অনেক দূর্বল অস্ট্রেলিয়া হলেও একটা চিন্তা ঠিকই খেলে যাচ্ছে জার্মান কোচ জোয়াকিম লোয়ের মধ্যে। তরুণনির্ভর দল এনেছেন তিনি। যে দলের গড় বয়সই হলো ২৪ বছর চার মাস। থমাস মুলার, ম্যানুয়েল নয়্যার, ম্যাটস হিউেিমলস ও জেরোমে বোয়েটাংয়ের মত তারকাদের রেখে এসেছেন লো। বিশ্রামে রয়েছেন মেসুত ওজিল ও টনি ক্রুসরাও। ব্রাজিল বিশ্বকাপ দলের মাত্র তিনজন আছেন এই দলে সাকোদ্রান মুস্তাফি, মাত্তিয়াস জিন্টার ও জুলিয়ান ড্রক্সলার। এই দলে বায়ার্ন মিউনিখের একমাত্র খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন জসুয়া কিমিচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ