Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিসরে আইনজীবী হত্যায় ৩১ জনের ফাঁসি

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:১১ এএম


ইনকিলাব ডেস্ক : মিসরের প্রাক্তন শীর্ষ সরকারি আইনজীবীকে হত্যায় জড়িত থাকার অভিযোগে ৩১ জনকে মৃত্যুদন্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ২০১৫ সালে নিজ বাড়ির পাশে গাড়িবোমা হামলায় নিহত হন হিশাম বারাকাত। এ ঘটনাকে গুপ্তহত্যা হিসেবে মামলা নথিভুক্ত করা হয়। আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
গতকাল বিচারক হাসান ফরিদ এ মামলার রায় দেন। এর আগে তিনি তার রায় মূল্যায়নের জন্য দেশের শীর্ষ বোদ্ধাদের কাছে পাঠান। মিসরে মৃত্যুদন্ড দেওয়ার আগে এমনটি করার প্রথা রয়েছে।
রায়ে বিচারক ফরিদ বলেন, বারাকাতের হত্যাকান্ড একটি ‘জঘন্য ও কাপুরুষোচিত ষড়যন্ত্রের’ ফল। তিনি বলেন, ‘তারা এমন সময় একজন মুসলিমকে হত্যা করেছে, যখন তিনি রোজা ছিলেন।’ ২০১৫ সালের জুলাই মাসে পবিত্র রজমান মাসে হত্যা করা হয় বারাকাতকে।
পবিত্র কোরআনের একটি আয়াত উদ্ধৃত করে বিচারক ফরিদ বলেন, ‘এবং যে ইচ্ছাকৃতভাবে কোনো মুমিনকেকে হত্যা করে, তার শাস্তি জাহান্নাম।’
মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সামরিক অভ্যুত্থানে উৎখাতের কিছু দিন পর ২০১৩ সালে প্রসিকিউটর জেনারেল হিসেবে নিয়োগ পান বারাকাত। প্রাক্তন স্বৈরশাসক হোসনি মোবারকের ক্ষমতাচ্যুতির বিষয়গুলো দেখাশোনা করতেন তিনি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাঁসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ