Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারী অব্যবহৃত ৫২০০ হজ কোটা বেসরকারীতে স্থানান্তরিত

সোমবার থেকে সিরিয়াল অনুযায়ী বণ্টন শুরু

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : সউদী সরকার অবশেষে সরকারী অব্যবহৃত ৫২০০ হজ কোটা বেসরকারী ব্যবস্থাপনায় কোড পরিবর্তন করে দিয়েছে। আগামী সোমবার থেকে এসব অব্যবহৃত হজ কোটা সিরিয়াল অনুযায়ী বেসরকারী হজ এজেন্সীগুলোর মাঝে বন্টন করা হবে। গত মে মাসে এসব অব্যবহৃত হজ কোটা বেসরকারী কোডে স্থানান্তরের জন্য ধর্ম মন্ত্রণালয় সউদী হজ মন্ত্রণালয়ের প্রস্তাব প্রেরণ করে। মক্কাস্থ বাংলাদেশ হজ মিশন কর্তৃপক্ষ হাব ও ধর্ম মন্ত্রণালয়ের সার্বক্ষণিক তদারকিতে সউদী হজ মন্ত্রণালয়ে নিয়মিত যোগাযোগ রক্ষা করেছে। সরকারী অব্যবহৃত ৫২০০ হজযাত্রী কোড পরিবর্তনের মাধ্যমে হজে যাওয়ার সুযোগ সৃষ্টি হওয়ায় চলতি বছর বেসরকারী ব্যবস্থায় গাইড ও মুনাজ্জেমসহ ১ লাখ ২২ হাজার ৩শ’ ৫৭জন হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। সরকারী ব্যবস্থাপনায় ৩ হাজার ৭শ’ ১৯জন হজে যাবেন এবং গাইড ও অন্যান্য প্রতিনিধির জন্য ১ হাজার ৮১জন কোটা রাখা হয়েছে।
গতকাল শুক্রবার ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন ইনকিলাবের সাথে আলাপকালে সরকারী ৫২০০ হজ কোটা বেসরকারী কোডে স্থানান্তরনের বিষয়টি স্বীকার করে বলেন, আগামী কাল রোববার ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম সচিব মো: আব্দুল জলিলের সাথে আলাপ আলোচনা করে দু’ই এক দিনের মধ্যেই হজ ও ওমরাহ নীতিমালা অনুযায়ীই উল্লেখিত কোটা বন্টন করা হবে। হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম ইনকিলাবকে বলেন, হাব-এর সার্বক্ষনিক নিরলস প্রচেষ্টায় এবং সরকারের সহযোগিতায় সউদী সরকার আল্লাহর অশেষ রহমতে অব্যবহৃত সরকারী হজ কোটা কোড পরিবর্তন হয়ে বেসরকারী কোডে স্থানান্তরিত হয়েছে। হাব মহাসচিব বলেন, জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী সিরিয়াল অনুযায়ীই ৫২০০ কোটা বন্টন কার্যক্রম আগামী সোমবার শুরু হতে পারে। তিনি বলেন, নতুন এ হজ কোটা নিয়ে কাউকে কোটা বাণিজ্য করতে দেয়া হবে না। তিনি বলেন, ৪% রিপ্লেসমেন্ট-এর কার্যক্রম শুরু হয়ে গেছে। হজ ব্যবস্থাপনার কোনো কার্যক্রম পিছিয়ে নেই। হজযাত্রীদের পাসপোর্টের ত্রæটির সংশোধন এবং পুলিশ ভেরিবিকেশন কার্যক্রম দ্রæত চলছে। চলতি বছর হজ ব্যবস্থাপনার কার্যক্রম অত্যান্ত সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্ন হবে বলেও হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল-নাসের এক বিবৃতিতে সরকারী অব্যবহৃত ৫২০০ কোটা বেসরকারী কোডে স্থানান্তরিত হওয়ায় সউদী সরকারকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে বলেন, হজ ও ওমরাহ নীতিমালা অনুযায়ী এসব হজ কোটা সিরিয়াল মতে অতিদ্রæত বন্টনের উদ্যোগ নিতে হবে। হজনীতিমালা ভঙ্গ করে হজ কোটা বন্টন করা হলে কোটা বন্টনের দুর্নীতি ও অনিয়ম হবে। তিনি বলেন, অব্যবহৃত কোটা বন্টনে কালক্ষেপন করা হলে মক্কা-মদিনায় হজযাত্রীদের বাড়ী ভাড়া কার্যক্রম বিঘিœত হবে। তিনি ২০১৮ সালের জন্য প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের হজে পাঠাতে নতুন কোটা আনার ওপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ