Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজালালে ৩১ লাখ টাকার মোবাইল পণ্য জব্দ

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে প্রায় ৩১ লাখ টাকা মূল্যের মোবাইল এক্সেসরিজের একটি চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা দল।
গতকাল বৃহস্পতিবার দুপুরে এয়ার কার্গোর ১নং গেটের বাইরে থেকে শুল্ক ফাঁকির অভিযোগে গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার একটি দল এ চালান জব্দ করে।
শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বলেন, শুল্ক গোয়েন্দার কাছে খবর ছিল চীন থেকে আসা মোবাইল এক্সেসরিজের পণ্য চালানে ঘোষণার অতিরিক্ত পণ্য খালাস নেয়া হবে। এমন সংবাদের পরিপ্রেক্ষিতে শুল্ক গোয়েন্দা দল এয়ারকার্গো ইউনিটের ১নং গেটের বাইরে অবস্থান নেয়। দুপুর ১২টায় পণ্য চালানটি খালাসের সময় তা জব্দ করা হয়।
এই পণ্যের চালানের আমদানিকারক ঢাকার এস কে ইন্টারন্যাশনাল ও সিঅ্যান্ডএফ এজেন্ট লাবিবা এন্টারপ্রাইজ। চালানে মোট ৪৮৫টি কার্টন ছিল।
শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, জব্দের পর চালানটি পুনঃকায়িক পরীক্ষা করে দেখা যায় আমদানিকারকের ঘোষণার চেয়ে অতিরিক্ত ১২০দশমিক ৫৭ কেজি মোবাইল এলডি রয়েছে। ফলে কাস্টমস অ্যাক্ট অনুযায়ী পুনঃশুল্কায়নের মাধ্যমে অতিরিক্ত রাজস্ব আদায় করা হয়। আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্যের মূল্য সাড়ে ৪ লাখ টাকা। এর বিপরীতে প্রাথমিকভাবে ২৩ লাখ ৬৮ হাজার টাকা রাজস্ব পরিশোধ করা হয়েছিল।
শুল্ক গোয়েন্দার হস্তক্ষেপের কারণে পরবর্তীতে তাদের জরিমানাসহ সর্বমোট প্রায় ২৬ লাখ ২৮ হাজার টাকা রাজস্ব পরিশোধ করতে হয়। অর্থাৎ চালানটিতে প্রায় দুই লাখ ৬০ হাজার টাকা রাজস্ব ফাঁকি দেয়া হয়েছিল। ওই অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে।
এদিকে, অতিরিক্ত শুল্ক আদায়ের পাশাপাশি এয়ারকার্গো কমপ্লেক্সে এই পণ্য খালাসে যারা জড়িত ছিলেন, তাদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছে শুল্ক গোয়েন্দা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ