Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ম্যাক্রো জ্বরে বদলে গেছে ফ্রান্সের রাজনৈতিক পট

৫৭৭ আসনের মধ্যে জিততে চলেছে ৪৪৫ আসন

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ১৩ জুন, ২০১৭


পার্লামেন্টে আসছে একঝাঁক নতুন মুখ
ইনকিলাব ডেস্ক : মাত্র এক বছর আগে প্রায় অখ্যাত এক রাজনীতিক ইমানুয়েল ম্যাক্রোঁ সোশ্যালিস্ট পার্টি থেকে বেরিয়ে চালু করেন লা রিপাবলিক অঁ মাশ (এলআরইএম) নামে তার দল। গত মাসে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তার সেই নতুন দল সংসদ নির্বাচনে প্রায় দু-তৃতীয়াংশ আসন জিততে চলেছে।
প্রথম দফার ভোটে ফ্রান্সের ৫৭৭ আসনের ৪৪৫টি জিততে চলেছে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর দল এবং তাদের ছোট একটি শরিক।
পাশাপাশি, সোশ্যালিস্ট পার্টি- যারা গত মাস পর্যন্ত ফ্রান্সের ক্ষমতায় ছিলো- তারা প্রায় ২০০ আসন হারিয়েছে। মিঃ ম্যাক্রোঁর এলআরইএম যেখানে ৩২.৩ শতাংশ ভোট পেয়েছে, সোশালিস্টদের ভোট ১০ শতাংশেরও নীচে নেমে গেছে। বহু বড় বড় নেতা প্রথম দফার ভোটে রাজনীতিতে অনকোরা নবাগতদের কাছে হেরেছেন।
প্যারিসে বিবিসির হিউ শোফিল্ড লিখছেন, মি ম্যাক্রোঁ ফ্রান্সের রাজনীতির মানচিত্র আমূল বদলে দিয়েছেন। ‘অবশ্যই ভাগ্য তার প্রতি সুপ্রসন্ন, কিন্তু স্বীকার করতেই হবে সঠিক সময়ে সঠিক জায়গায়, সঠিক পদক্ষেপ নিতে পরেছেন তিনি’।
রোববারের দ্বিতীয় দফার ভোটে যদি ফলাফল অপরিবর্তিত থাকে তাহলে ফ্রান্সের সংসদে মি ম্যাক্রোঁর দলের সংখ্যাগরিষ্টতা এতটাই হবে যে শেষবার ফ্রান্সে এটি চার্লস দ্য গল করতে পেরেছিলেন ১৯৫৮ সালে।
সংসদে কয়েকশ’ একদম নতুন মুখ আসবে যারা সংসদীয় বিতর্কে তো দুরে থাক, কোনো ধরনের বিতর্কেই কখনো অংশ নেননি। অবস্থা দেখে, ফ্রান্সের পুরনো রাজনৈতিক দলগুলো ভোটারদের সাবধান করছে সংসদে অতিরিক্ত সংখ্যাগরিষ্ঠতা মিঃ ম্যাক্রোকে স্বৈরাচারি করে তুলতে পারে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ