Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এভাবে ফিরবেন ভাবেননি নাদালও

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্ট ডেস্ক : ফ্রেঞ্চ ওপেন জয়ের পর বিশ্ব টেনিসে এখন চলছে রাফায়েল নাদাল বন্দনা। নাই বা কেন; আসরে এটি তার দশম শিরোপা। নির্দিষ্ট কোন গ্র্যান্ড ¯ø্যামে দশবার চ্যাম্পিয়ন হওয়ার যে রেকর্ড নেই আর কারো। তবে ইনজুরির সাথে দীর্ঘ্য লড়াইয়ের পর আবারো যে এভাবে ফিরবেন তা ভাবেননি তিনি নিজেও।
ক্যারিয়ারের ১৫তম এই গ্র্যান্ড ¯øামের আগেরটি জিতেছিলেন তিন বছর আগে এই রোলাঁ গ্যারোতেই। মাঝের এই তিন বছর নিজের সাথেই লড়াই করতে হয়েছে ৩১ বছর বয়সী তারকাকে। লড়াইটা ছিল মূলত ইনজুরির সাথে। কণুইয়ের চোট তার ক্যারিয়ারকেই ফেলে দিয়েছিল হুমকির মুখে। স্প্যানিশ তারকা নিজেও ভাবেননি সেই চোট জয় করে তিন বছর পর আবারো একটা গ্র্যান্ড জিতবেন, ‘প্রতিদিনই আমি দ্বিধায় থাকতাম তবে কঠিন পরিশ্রম ও প্রবল মনোবলে আমি এটা সম্ভব হয়েছে। আপনি হোঁচট খাবেনই তবে আপনাকে তা মেনে নিয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে উন্নতি করতে হবে।’
পরশু সুইস তিন নম্বর বাছাই স্তান ভাভরিঙ্কাকে ৬-২ ৬-৩ ৬-১ গেমে হারিয়ে প্যারিসে আরো একবার চ্যাম্পিয়ন ট্রফিতে কামড় বসান র‌্যাংকিংয়ের দুই নম্বর এই তারকা। এমন মহাকীর্তির পরও পা মাটিতেই রাখছেন তিনি। কঠিন সময়ের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জীবন চলার পথ মসৃন নয়। অপনার মধ্যে যদি শঙ্কা না থাকে তাহলে আপনি অহঙ্কারী। আমি অহঙ্কারী নই।’
রোলাঁ গারোতে তিন বছর আগে ১৪তম গ্র্যান্ড ¯ø্যাম জরে পর তার সর্বোচচ অর্জন ছিল দুই গ্র্যান্ড ¯ø্যামের কোয়ার্টার ফাইনাল। এসময় শীর্ষ দশেরও বাইরে ছিটকে যান তিনি। ১০১৬ ফ্রেঞ্চ ওপেন শেষ করতে পারেননি সেই কব্জির ইনজুরি আবার মাথা চড়া দেওয়ায়। সেই অবস্থা কাটিয়ে ওঠার ইঙ্গিত দেন গত জানুয়ারীরে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে। ৫ সেটের লড়াকু সেই মহাকাব্যিক ফাইনালে চিরপ্রতিদ্ব›দ্বী রজার ফেদেরারের কাছে পরাজিত হন তিনি।
এরপর রিতিমত অপ্রতিরোধ্য হয়ে ওঠেন নাদাল। এমনিতেই তিনি ‘ক্লে কোর্টের রাজা’ উপাধি পেয়েছেন অনেক আগেই। এরার তিনি ফেরেন আরো শক্তিশালী হয়ে। চলতি মৌসুমেই মোন্তে কার্লো ও বার্সেলোনা ওপেন জিতে তবেই পা রাখেন প্যারিসে। পুরো মৌসুমে মাত্র একটি ম্যাচ হারা নাদাল প্যারিসে জয়ের নিজের রেকর্ডটা নিয়ে যান ৭৯ ম্যাচে, হার মাত্র দুটি!
ভাভরিঙ্কার বিপক্ষে তার জয়-হারের রেকর্ড ১৬-৩, ক্লে কোর্টে তা ৭-১। একটি সেটও না হেরে তৃতীয়বারের মত ফরাসি ওপেন জিতলেন তিনি। সব মিলে পুরো মৌসুমে হেরেছেন মাত্র ৩৫ গেম। এদিক দিয়ে তিনি অবশ্য দ্বিতীয়। ১৯৭৮ সালের মৌসুমে মাত্র ৩২ গেম হেরে রেকর্ডটা সাবেক  সুইডিশ তারকা বিয়ন বর্গের। ইতিহাসের অনন্য উচ্চতায় ওঠা নাদাল বলেন, ‘দশবার রোলাঁ গ্যারো জেতাটা সত্যিই জাদুকরী। গত বছরটা আমার খুব কঠিন গেছে। আবারো একটা বড় সাফল্য পাওয়াটা অসাধারণ।’
লড়াইয়ের সেই ক্ষণটা কেমন ছিল? নাদাল বলেন, ‘তৃতীয় সেটে ৪-১এ এগিয়ে যাওয়ার পর বুঝেছিলাম এটা কাছেই। ৫-১ হওয়ার পর বুঝলাম আমিই জিততে যাচ্ছি। আমার দৃড় প্রতিজ্ঞা ছিল স্তানকে ঘুরে দাঁড়ানোর কোন সুযোগ আমি দেব না।’ ২০১৪ সালের জুনে শীর্ষস্থান হারানোর পর এক নম্বরে ফেরার আশাটা তিনি ছাড়েননি উল্লেখ করে বলেন, ‘যদি আমি জিতি তাহলে এক নম্বরে ফেরার সুযোগ পাব, যদি ভালো খেলি তবে কেন নয়?’ সত্যিই তাই! আর এজন্যেই তো তিনি নাদাল। কে জানে, হয়তো একদিন তিনি ছাড়িয়ে যাবেন সামনে থাকা সর্বোচ্চ গ্র্যান্ড ¯ø্যামজয়ী (১৮টি) ফেদেরারকেও।


এক নজরে রাফায়েল নাদাল
পুরো নাম : রাফায়েল নাদাল পেরেইরা
জন্ম : ৩ জুন ১৯৮৬, বেলারিক আইল্যান্ড, স্পেন।
খেলার ধরন : বাঁ-হাতি (তবে জন্মগতভাবে তিনি ডান-হাতি)।
বর্তমান র‌্যাংকিং : ২ নম্বর
সর্বোচ্চ র‌্যাংকিং : ১ নম্বর (১৮ আগস্ট ২০০৮)।
মোট শিরোপা : ৭৩টি (উন্মুক্ত যুগে ৬ষ্ঠ সর্বোচ্চ)।
গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা (১৫টি)
অস্ট্রেলিয়ান ওপেন : ২০০৯
ফ্রেঞ্চ ওপেন : ২০০৫ থেকে ২০০৮, ২০১০ থেকে ২০১৪ ও ২০১৭
উইম্বলডন : ২০০৮, ২০১০
ইউএস ওপেন : ২০১০, ২০১৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ