Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘দুর্বলদের’ আত্মবিশ্বাসের লড়াই

পাকিস্তান-শ্রীলঙ্কার আরেক ‘কোয়ার্টার ফাইনাল’

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সবচেয়ে দুর্বল দলের তকমা নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর শুরু করেছিল পাকিস্তান ও শ্রীলঙ্কা। সেটা আরো বেশি প্রমাণিত হয় দু’দলই প্রথম ম্যাচে বিশাল ব্যবধানে হেরে যাওয়ায়। সেই দুই দলই এখন শেষ চার থেকে মাত্র এক জয় দুরে। পয়েন্টের সমীকরণে ‘কোয়ার্টার ফাইনালে’ পরিণত হওয়া গ্রæপ পর্বের শেষ সেই ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে তারা। বিজয়ী দল খেলবে সেমিফাইনালে।
পাকিস্তানের আসর শুরু করেছিল চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের কাছে ১২৪ রানের হার দিয়ে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯৬ রানের হার দিয়ে শ্রীলঙ্কার। কিন্তু পরের ম্যাচেই প্রত্যবর্তনের রেকর্ড গড়ে ঘুরে দাঁড়ায় দু’দলই। শক্তিশালী প্রোটিয়া ব্যাটিং লাইনআপকে মাত্র ২১৯ রানে আটকে বৃষ্টি আইনে পাকিস্তান ম্যাচ জেতে ১৯ রানে। পরের দিন ভারতের দেওয়া ৩২২ রানের আসরের রেকর্ড লক্ষ্য পূরণ করে লঙ্কানরা। ‘বি’ গ্রæপের লড়াইটাও তাতে রং ফিরে পায়। চার দলের সংগ্রহই ২ পয়েন্ট করে হওয়ায় বাকি গ্রæপের বাকি দুই ম্যাচই পরিণত হয় অঘোষিত ‘কোয়ার্টার ফাইনালে’। সেই জের ধরে আসরের অন্যতম ফেভারিট এবং ওয়োনডে র‌্যাংকিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকাকে বিদায় নিতে হয়েছে ভারতের কাছে হেরে।
এমন অবস্থানে সুযোগ হাতছাড়া করতে চায় না কোন দলই। লঙ্কান খেলোয়াড় নিরোশান ডিকবেলা বলেন, ‘সেমিফাইনালে খেলার দারুন এক সুযোগ আমাদের সামনে। সুযোগটি কাজে লাগাতে হলে এ ম্যাচে জয় ছাড়া অন্য কোন উপায় নেই। তাই সুযোগটি কাজে লাগাতে চাই আমরা। আমরা সেমিতে খেলতে চাই।’ তবে কাজটি যে সহজ নয় সেটাও জানেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান, ‘পাকিস্তান ভারসাম্যপূর্ণ দল। তাদেরকে হারানো সহজ হবে না, তবে অসম্ভব বলে কিছু নেই। ভারতের বিপক্ষে দারুন এক জয় পেয়ে আমরা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। এই জয়কে পুঁিজ করেই পাকিস্তানকেও হারাতে চাই।’
আত্মবিশ্বাসের কমতি নেই পাক শিবিরেও। ভারতের বিপক্ষে খেলতে নামার আগে দল ভয় পেয়েছিলো, এমন মন্তব্য করেন পাকিস্তানের কোচ মিকি আর্থার। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভিন্ন পাকিস্তানকে দেখা যাবে বলে আগেই জানিয়েছিলেন তিনি। তার প্রমাণও রেখেছে তারা। এবার শ্রীলংকার বিপক্ষেও একই পাকিস্তানকে দেখতে চান আর্থার, ‘ভারতের বিপক্ষে ম্যাচের আগে ড্রেসিংরুমে আমি জয়ের কোন আবহ দেখিনি। তবে প্রোটিয়াদের বিপক্ষে সেটা দেখেছিলাম। এখন আমরা আমাদের সামর্থ্যকে বিশ্বাস করি।’
চোট নিয়ে একটু ভাবতেই হচ্ছে লঙ্কানদের। চামারা কাপুগেদারার পর দল থেকে ছিটকে পড়েছেন বাঁ-হাতি ব্যাটসম্যান কুসল পেরেরা। সব মিলে নিজ দলের চোটের মিছিলে যোগ দেওয়া চতুর্থ খেলোয়াড় কুসল। তার পরিবর্তে দলে ডাকা হয়েছে অলরাউন্ডার ধনঞ্জয়া ডি সিলভাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ