Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈদের পর খালেদার আন্দোলনের হুমকি রূপকথা

বুয়েট ছাত্রলীগের বর্ধিত সভার উদ্ভোধনকালে : ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোজার ঈদের পর সরকারের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আন্দোলনের হুমকীকে রূপকথা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি শান্তিপূর্ণভাবে আন্দোলন করবে এটা যদি সত্য হয়, তা আরব্য রজনীর রূপকথাতেও হয় না। বিএনপি গত আট বছর ধরে আন্দোলনের হুমকিই দিয়ে আসছে। এ আট বছরে তারা রোজার ঈদের পর আন্দোলন, আবার কোরবানীর ঈদের পর, এরপর এসএসসি পরীক্ষার পর আন্দোলন বলেই আসছে। আমরা জানতে চাই এইবারের আনোদালন কোন ঈদের পর হবে। আর সেটা কোন বছর?
গতকাল রোববার বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অডিটরিয়ামে ছাত্রলীগের দুই দিনব্যাপী বর্ধিত সভার উদ্ভোধনকালে কাদের এসব কথা বলেন।
দেশে হাসিনা মার্কা নির্বাচন হতে দেয়া হবে না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, পত্র-পত্রিকায় দেখলাম বিএনপি ে নেত্রী খালেদা জিয়া বলেছেন, দেশে হাসিনা মার্কা নির্বাচন হতে দেয়া হবে না। আমি আপনাকে (খালেদা জিয়া) বলতে চাই, আপনি মনে হয় ইতিহাস ভুলে গেছেন। ১/১১ এর পটভূমি তৈরি করে কে জাতিকে অন্ধকারের দিকে ঠেলে দিতে চেয়েছিল। তিনি বলেন, তার আগের পাঁচ বছর কি ঘটেছিল বাংলাদেশে। কেন ১৫ ফেব্রæয়ারী নির্বাচন সৃষ্টি করেছিলেন? আজকে বেগম খালেদা জিয়া আপনার কি মনে নেই সেই আজিজ মার্কা নির্ব্চানের কথা। আমরা কি সেই ইতিহাস ভুলে গেছি। কাদের বলেন, আওয়ামী লীগকে ফাকা বুলি দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করবেন না। সেই দিন চলে গেছে, খালেদা মার্কা ১৫ ফেব্রæয়ারীর প্রহসনের নির্বাচনের দিন শেষ হয়ে গেছে। ঢাকা ১০, মাগুরা মার্কা নির্বাচনের দিন শেষ।
আগামী নির্বাচনকে নিয়ে বিদেশি কূটনৈতিকদের তৎপরতার সমালোচনা করে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, যে সকল কুটনৈতিকরা আমাদের দেশের আগামী নির্বাচন নিয়ে মাথা ঘামাচ্ছে তাদের উদ্দেশ্যে আমি বলতে চাই, নিজ নিজ দেশের চেহারাটা আগে দেখুন। আয়নায় নিজেদের দেখুন, নিজ দেশ নিয়ে মাথা ঘামান। আগামী নির্বাচন ফ্রি এ্যান্ড ফেয়ার হবে। আমাদের নির্বাচন নিয়ে আপনাদের মাথা ঘামানোর দরকার নেই।
নির্বাচন নিয়ে বিএনপি চেয়ারপারসন অদ্ভুত দাবি করে আসছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আগামী নির্বাচন শেখ হাসিনার অধীনে হবে না, নির্বচন হবে নির্বচন কমিশনের অধীনে। শেখ হাসিনা সরকার নির্বাচন কমিশনকে নির্বাচন সুষ্ঠ ভাবে পরিচালনার জন্য সহায়তা করবে।
তিনি বলেন, পৃথিবীর কোন দেশে সহায়ক সরকারের কোন বিধান নাই। বিশ্বের অন্যান্য দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশে একইভাবে নির্বাচন হবে। আর এ নিয়ে বিএনপি নেত্রী অদ্ভুত, উদ্ভট দাবি করে আসছেন।
ছাত্রলীগের প্রতি কাদেরের উপদেশ
ছাত্রলীগের বর্ধিত সভা ও প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাত্রলীগের নেতাদের উদ্দেশে বলেছেন, তোমরা অপকর্মে লিপ্ত না হয়ে টাকার দরকার হলে আমার কাছে এসো। যখন ছাত্রত্ব শেষ করবে চাকরি দরকার আমার কাছে আসবে। রাজনীতি করতে করতে বয়স শেষ হয়ে গেলেও আমি তোমাদের চাকরির ব্যবস্থা করব। এটা নেত্রী আমাকে বলে দিয়েছেন। এমন কিছু করবে না যাতে সংগঠনের ভাবমূর্তি নষ্ট হয়। তবে আমি ক্ষমতাসীন দল করি বলেই আমি চাকরি দিতে পারব, তা নয়। রিটেনে (লিখিত পরীক্ষা) টিকবে তারপর। নিয়মমতো আমি প্রত্যেকের জন্য চেষ্টা করব।
সরকারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চলছে দাবি করে ওবায়দুল কাদের বলেন, গ্রাম থেকে কেন্দ্র পর্যন্ত অপপ্রচার রোধ করতে ছাত্রলীগকে একটা করে ফেসবুক গ্রæপ তৈরি করতে হবে।
ওবায়দুল কাদের ছাত্রলীগ নেতাদের উদ্দেশ্যে বলেন, মিছিলে না এলে সাধারণ ছাত্র-ছাত্রীদের হলে সিট বাতিল করবে, এটা চলবে না। তাদের বুঝাবে, তামার ভালো আচরণ দিয়ে তাদের বুঝাবে। জোর করে ক্ষমতার দাপট দেখাবে না।
এ সময় ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ছাত্রলীগের প্রতিটি ইউনিটের কমিটি দেয়া হবে। সব সমস্যার সমাধান করা হবে। সব ভেদাভেদ ভুলে সবাই আসুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন জাতির সামনে তুলে ধরি। আগামী নির্বাচনে বিগত দিনের মতো ছাত্রলীগ আওয়ামী লীগে পাশে থেকে কাজ করবে।
ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে বর্ধিত সভায় বক্তব্য রাখেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না, সাবেক সভাপতি মাহমুদুল হাসান রিপন, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।



 

Show all comments
  • মুবিনুল হক ১২ জুন, ২০১৭, ৮:৩৩ এএম says : 0
    ছাত্র/ছাত্রীদের মাথায় রাজনীতি ডুকিয়ে না দেয়ার জন্য পরামর্শ রইল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ