Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসী হামলার পরও লন্ডনে চলছে ‘উন্মুক্ত ইফতার’ মাহফিল

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রতি বছর ‘উন্মুক্ত ইফতার’ মাহফিলের আয়োজন করা হলেও গত ৩ জুন লন্ডনের ব্রিজে সন্ত্রাসী হামলার পর এ ইফতারের দিকে কেউ কেউ আঙ্গুল তোলার চেষ্টা করেছে। বিভিন্ন ধর্ম ও গোষ্ঠীর মধ্যে সৌহার্দ্যমূলক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যেই ছিন্নমূল ও দরিদ্র মানুষের জন্য এ ইফতারের আয়োজন করা হয়। ‘রমাযান টেন্ট প্রকল্প’ প্রতি বছর এ ইফতারের আয়োজন করে। সন্ত্রাসী হামলায় ৭ জনের মৃত্যুর পর এই ইফতার চালিয়ে যাবেন কি না তা নিয়ে রীতিমত দ্বিধাদ্ব›েদ্ব ছিলেন আয়োজকরা। তাদের আশঙ্কা ছিল, কোন ধরনের ইসলামবিদ্বেষী আক্রমণের শিকার হয় কি না তাদের আয়োজন। কমিটির প্রধান তাবেথা ভাট্টি বলেন, আমরা সেটাই করব যা আমাদের করা উচিত, যা হবে সুন্দর ও নিখুঁত।
২০১১ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হাতে প্রতিষ্ঠিত ‘উন্মুক্ত ইফতার’ মাহফিলে প্রতি বছর কমপক্ষে ৪০ হাজার অতিথিকে ইফতার করানো হয়। অংশগ্রহণকারীরা লন্ডনের একটি পার্কে স্থাপিত বিশাল প্যান্ডেলে এক সঙ্গে ইফতার করেন। তারা রাইস, গোশত এবং সব্জি দিয়ে ইফতার গ্রহণের পাশাপাশি ধর্ম বিষয়ে লেকচার শোনেন। হাজার খানেক স্বেচ্ছাসেবকের সহযোগিতায় মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, জিম্বাবুয়ে এবং কানাডাতেও ‘উন্মুক্ত ইফতার’ এর আয়োজন করা হয়। যুক্তরাজ্যে এবার দু’টি স্থানে ইফতারের আয়োজন করা হচ্ছে। এর একটি হচ্ছে লন্ডনের ম্যালেট স্ট্রিটের বাগানে এবং অপরটি ম্যানচেস্টারে যে স্থানটি সম্প্রতি সন্ত্রাসী হামলার শিকার হয়।
এসব হামলার পর মুসলিমদের ওপর বিদ্বেষী মনোভাব ও সহিংসতা বেড়েছে আকাশছোঁয়া। যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা ‘টেল মামা’ -যারা এ ধরনের সন্ত্রাসী তৎপরতা মনিটরিং করে থাকে - বলছে, তারা ম্যানেচেস্টারে সহিংস ঘটনার পরবর্তী সপ্তাহে এ ধরনের ১৩৯টি হেট ক্রাইমের ঘটনা নথিভুক্ত করেছে। আগের সপ্তাহে যা ছিল মাত্র ২৫টি। ম্যানচেস্টার হামলায় ২২ জনের প্রাণহানি ঘটে।
ভাট্টি বলেন, কিছু কিছু স্বেচ্ছাসেবী তাদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত বিশেষ করে যেসব মহিলা স্বেচ্ছাসেবী হিজাব পরেন। ফলে সংস্থাটি ক্যাম্পাসের অস্ত্রহীন বাহিনীর কাছে তাদের প্রতি লক্ষ্য রাখার আবেদন জানিয়েছে। তারাও স্বেচ্ছাসেবী মহিলাদের ইফতার শেষে বাড়ি ফেরার সময় ছোট ছোট গ্রুপে চলার পরামর্শ দিয়েছে। সূত্র : হাফিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ