Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাস-আফ্রিদি-ম্যাকগ্র্যার পর রশিদ

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রশিদ খান চার অথবা তার চেয়ে বেশি উইকেট নিয়েছেন এমন আগের চার ম্যাচেই জিতেছে আফগানিস্তান। কিন্তু পরশু তাকে নিতে হয়েছে কঠিন এক চ্যালেঞ্জ। মাত্র ২১২ রানের পুঁজি নিয়ে সেন্ট লুসিয়ায় লড়তে হবে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১৮ বছর বয়সী লেগ স্পিনারও নিজের ভেতর থেকে বের করে আনলেন সেরাটা। মাত্র ১৮ রানের খরচায় একাই তুলে নিলেন ৭ উইকেট! ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যা চতুর্থ সেরা বোলিং। ক্যারিবীয়রাও গুটিয়ে গেল মাত্র ১৪৯ রানে। আফগানদের ৬৩ রানের এই জয় বাংলাদেশ ও জিম্বাবুয়ে বাদে কোন টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে প্রথম। এই হার আসন্ন ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে ফেলে দিয়েছে বাছাই পর্বের দুয়ারে।
২৩তম ওভারে রশিদ যখন বোংিয়ে আসেন উইন্ডিজের সংগ্রহ তখন ২ উইকেটে ৬৮ রান। প্রথম দুই বলেই ফেরান জেসন মোহাম্মাদ ও রস্টন চেইসকে। নিজের পরের ওভারেও শাই হোপ ও প্রতিপক্ষ অধিনায়ক জেসন হোল্ডারকে ফিরেয়ে আবারো তৈরী করেন হ্যাটট্রিকের আশা। প্রথম দুই ওভার শেষে রশিদের বোলিং ফিগার ছিল ২-১-১-৪! এরপরপই এ্যাশলে নার্সকে এলবিডবিøউ’র ফাঁদে ফেললে ওয়েস্ট ইন্ডিজের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ৯০। অষ্টম উইকেটে জোনাথন কার্টার (১৯) ও আলজারি জোসেফ (২৭) মিলে ৪৫ রান যোগ না করলে স্বাগতিকদের হয়ত আরো আগেই থেমে যেতে হতো। ম্যাচ শেষে রশিদের বোলিং ফিগার ৮.৪-১-১৮-৭! ওয়ানডেতে তার চেয়ে ভালো বোলিং ফিগার আছে কেবল শ্রীলঙ্কার চামিন্দা ভাস (৮/১৯), পাকিস্তানের শহীদ আফ্রিদি (৭/১২) ও অস্ট্রেলিয়ার গেøন ম্যাকগ্রার (৭/১৫)।
ম্যাচ শেষে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার গ্রহণের সময় রশিদ বলেন, ‘আমি আমার বোলিং নিয়ে অনেক পরিশ্রম করেছি। আমি এই বিশেষ পুরস্কারটা আফগানিস্তানের মানুষের জন্য উৎস্বর্গ করতে চাই, সাম্প্রতীক সময়ে তারা বেশ কঠিন সময় পার করছে। ওয়েস্ট ইন্ডিজ বড় দল এবং তাদের বিরুদ্ধে এই ধরনের জয় সত্যিই বিশেষ কিছু।’ গত সপ্তাহে কাবুলে ট্রাক বোমা হামলায় প্রায় দেড়শ মানুষ নিহত হয় এবং আহত হন অনেকে। পরাজিত অধিনায়ক হোল্ডারও দলের ব্যাটসম্যানদের ব্যর্থতার বিষয়টিকেই নিয়ে এলেন সামনে, ‘এই ধরনের ব্যাটিংয়ের আসলে কোন ব্যাখ্যা নেই। আফগানিস্তানের ছোট স্কোর তাড়া করতে নেমে আমরা কোন ধরনের পেশাদারিত্ব দেখাতে পারিনি। আমরা আফগানিস্তানকে মোটেই খাটো করে দেখিনি। পরের ম্যাচে (আজ) অবশ্যই আমাদের সম্পূর্ণ ভিন্ন পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে।’
আজ রাত আড়াইটায় ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল।
আফগানিস্তান : ৫০ ওভারে ২১২/৬ (আহমাদি ৮২, নাইব ৪১*, নবী ২৭*; নার্স ২/৩৪)।
ওয়েস্ট ইন্ডিজ : ৪৪.৪ ওভারে ১৪৯ (হোপ ৩৫, জোসেফ ২৭; রশিদ ৭/১৮)।
ফল : আফগানিস্তান ৬৩ রানে জয়ী।
ম্যাচ সেরা : রশিদ খান (আফগানিস্তান)। সিরিজ : তিন ম্যাচে আফগানিস্তান ১-০ তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ