Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সাগর-শিলা-জুয়েল

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আরেকটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিতে যাচ্ছেন বাংলাদেশের তিন কৃতি সাঁতারু মাহফুজা খাতুন শিলা, মাহফিজুর রহমান সাগর ও জুয়েল আহমেদ। আগামী ১৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত হাঙ্গেরীর বুদাপেস্টে বসছে ফিনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ১৭তম আসর। এ আসরে খেলার জন্য তিন সাঁতারুর নাম নিবন্ধন করেছে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক এম বি সাইফ বলেন, ‘হাঙ্গেরীর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে আমরা শিলা, সাগর ও জুয়েলকে পাঠাচ্ছি।’ সাত মাসের ব্যবধানে আরেকটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন এই তিন সাঁতারু। গত ডিসেম্বরে কানাডার উইন্ডসনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন শিলা, সাগর ও জুয়েল। তবে উইন্ডসন আর বুদাপেস্টের চ্যাম্পিয়নশিপের পার্থক্য হচ্ছে পুলের দৈর্ঘ্য। কানাডায় হয়েছে ২৫ মিটার পুলের বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং হাঙ্গেরীতে হবে ৫০ মিটার পুলের চ্যাম্পিয়নশিপ।
হাঙ্গেরীগামী বাংলাদেশ সাঁতার দলের তিন সাঁতারুর মধ্যে সাগর বর্তমানে রয়েছেন থাইল্যান্ডে। সেখানে তিনি  হাই পারফরমেন্স ট্রেনিং করছেন। তবে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ শুরু হতে এক মাসের কিছু সময় বাকি থাকলেও এখনো অনুশীলনে নামেননি শিলা ও জুয়েল। তারা আছেন ছুটিতে।
এদিকে বাংলাদেশের কোরিয়ান কোচ পার্ক  তে গুন এখন দুই জুনিয়র সাঁতারু আরিফুল ইসলাম ও দথৈ কে নিয়ে অনুশীলনে ব্যস্ত রয়েছেন। ১৮ থেকে ২৭ জুলাই সামোয়ায় অনুষ্ঠিত হবে ইয়ুথ কমনওয়েলথ গেমস। এ আসরে অংশ নেবেন ওই দুই জুনিয়র সাঁতারু। তাদেরকে প্রতিদিন দু’বেলা করে অনুশীলন করাচ্ছেন পার্ক। বাংলাদেশের সাঁতারুদের কাছ থেকে এশিয়া পর্যায়ের কোন প্রতিযোগিতায় ভালো কিছু আশা করা মুশকিল। সেখানে অলিম্পিক কিংবা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের মতো আসরে তো দুরাশা। তারপরও লাল-সবুজদের বিশ্ব পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে হয় নিয়ম রক্ষার জন্যই। ফলে কোন চাপ নয়, সাঁতারুদের একটাই লক্ষ্য থাকে, নিজেদের টাইমিংয়ের উন্নতি ও নিজের সেরা টাইমিং করা। গেল ডিসেম্বরে কানাডার উইন্ডসনে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিতে যাওয়ার আগেও সাগর, শিলা ও জুয়েল টাইমিংয়ের উন্নতি করবেন, এমটা বলে গিয়েছিলেন। সাগর, শিলা না পারলেও নিজের টাইমিংয়ের উন্নতি করেছিলেন তরুন জুয়েল আহমেদ। বাংলাদেশ সেনাবাহিনীর এই সাঁতারু ৫০ ও ১০০ মিটার ব্যাকস্ট্রোকে অংশ নিয়ে দু’ইভেন্টেই করেন ক্যারিয়ারসেরা টাইমিং।
সাগর ৫০ ও ১০০ মিটার ফ্রি স্টাইলে অংশ নিয়ে আগের সেরা টাইমিং ছাড়িয়ে যেতে না পারলেও ছিলেন কাছাকাছি। শিলা ৫০ ব্রেস্টস্ট্রোকে আগের সেরা টাইমিংয়ের কাছাকাছি থাকলেও  ও ১০০ মিটারে খারাপ করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ