Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

পাকিস্তান দলটা এমনই

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রতিটা ম্যাচেই অনাহুত প্রতিপক্ষের ভুমিকা নিচ্ছে ইংল্যান্ডের খামখেয়ালী প্রকৃতি। পরশু পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচও এর বাইরে ছিল না। বৃষ্টির কথা মাথায় রেখেই দক্ষিণ আফ্রিকার দেওয়া ২২০ রানের লক্ষ্যে তাই পাকিস্তান করতে থাকে হিসেবি ব্যাটিং। ২৭ ওভারে ৩ উইকেটে যখন তাদের সংগ্রহ ১১৯, তখনই আসে বৃষ্টির হানা। এরপর আর একটি বলও মাঠে গড়ালো না। মিস্টার ডাকওয়ার্থ ও লুইসের হিসাব মতে পাকিস্তান তখন ১৯ রানে এগিয়ে। আগত্য ঐ রানেই পাকিস্তানকে জয়ী ঘোষণা করা হলো।
প্রথম ম্যাচে ভারতের কাছে নাস্তানুবুধ হওয়ার পর স্বাভাবীক রীতিতেই ওঠে সমালোচনার ঝড়। কোচ মিকি আর্থারও এর বাইরে ছিলেন না। কিন্তু প্রোটিয়াদের বিপক্ষে এই জয় আপাতত তাতে কিছুটা হলেও বাঁধ দিয়েছে। আসরে টিকে থাকতে পাকিস্তানের এদিন জয়ের বিকল্প ছিল না। খাঁদের কিনার থেকে ঘুরে দাঁড়ানো অথবা ভালো অবস্থান থেকে অপ্রত্যাশিতভাবে খাঁদের কিনারে গিয়ে দাঁড়ানোটা তো তাদেরই বৈশিষ্ঠ।
পাকিস্তানের জয়ে ‘বি’ গ্রæপের লড়াইটাও জমে উঠেছে বেশ। গতকাল ভারতকে শ্রীলঙ্কা হারিয়ে থাকলে চার দলের পয়েন্টই দাঁড়াবে সমান ২ করে। শ্রীলঙ্কা হারলেও ভারতের সেমিফাইনাল নিশ্চিত হচ্ছে না। কারণ শেষ ম্যাচে পাকিস্তান শ্রীলঙ্কাকে হারালে ও ভারত দক্ষিণ আফ্রিকার কাছে হারলে তিন দলের পয়েন্ট হবে সমান ৪ করে! তখন অনেক হিসাবই চলে আসবে সামনে।
পাকিস্তানের এদিন ঘুরে দাঁড়ানোর মূলে ছিলেন বোলাররা। তারকাখচিত বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং লাইনআপকে ২১৯ রানে আটকে ফেলার কৃতিত্ব হাসান-ওয়াসিম-জুনায়েদদের দিতেই হয়। তরুণ স্পিন বোলার ইমাদ ওয়াসিম ছিলেন দুর্দান্ত। ইংল্যান্ডের যে পিচে রিতিমত ছড়ি ঘোরাচ্ছে ব্যাটসম্যানরা, সেখানে ৮ ওভারে মাত্র ২০ রান দিয়ে ইমাদ তুলে নেন এবি ডি ভিলিয়ার্স ও হাসিম আমলার মত মহামূল্যবান দুই উইকেট। হাসান আলীও কম ছিলেন না, ২৪ রানের খরচায় এই পেসার নেন ৩ উইকেট।
ব্যাট হাতে পাকিস্তানের শুরুটা ছিল হিসেবি। বৃষ্টির বাঁধা মাথায় রেখে শুরু থেকেই ব্যাট করেছে তারা। তবে একজনের কথা আলাদাভাবে না বললেই নয়। পাক ওয়ানডে জার্সিতে অভিষেক হওয়া ফখর জামান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত মার্চে টি-২০ অভিষেক হলেও এই প্রথম খেললেন একদিনের ম্যাচ। ক্রিজে অবশ্য বেশিক্ষণ ছিলেন না, কিন্তু ২৩ বলে ৩১ রানের ছোট্ট ইনিংসে জাত চিনিয়েছেন ২৭ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান। কাসিগো রাবাদা, ওয়েইন পার্নেলদের মত বোলারদের মাঠছাড়া করেছেন দারুণ সব শটে।
দক্ষিণ আফ্রিকাকে কিছুটা আশা দেখিয়েছিলেন মরনে মর্কেল, ৩ বলে ফখর জামান ও আজহার আলীকে ফিরিয়ে। দলীয় ৯৩ রানে শোয়েব মালিকের উইকেটটিও নেন মর্কেল। কিন্তু বৃষ্টির বাধায় যখন খেলা বন্ধ হয় শোয়েব মালিক (১৪ বলে ১৬) ও বাবর আজমের (৫১ বলে ৩১) ব্যাটে এগিয়ে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ