Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্যাটুতে মাংসখেকো ব্যাকটেরিয়ার সংক্রমণে মৃত্যু

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পায়ে একটি নতুন ট্যাটু আঁকার দুই মাস পর এক মাংসখেকো ব্যাকটেরিয়ার সংক্রমণে মারা গেছেন যুক্তরাষ্ট্রের টেক্সাসের এক ব্যক্তি। ঐ ব্যক্তি তার ট্যাটুতে লেখেন ‘যিশু আমার জীবন’। এর পাঁচদিন পর তিনি ম্যাক্সিকো উপসাগরে সাঁতার কাটতে যান। তার নাম প্রকাশ করা হয়নি।
গোড়ালির কাছে ঐ ট্যাটুতে অনেক ব্যথা হবার পর তাকে ডালাসের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সংক্রমণ এড়াতে ট্যাটুটি পরিষ্কার রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।
অসুস্থ ঐ ব্যক্তি চিকিৎসকদের জানান, তার অ্যালকোহল সিরোসিসে আক্রান্ত হবার ইতিহাস রয়েছে এবং তিনি দিনে ছয়টি বিয়ার পান করেন।
হাসপাতালে ভর্তি হবার ২৪ ঘণ্টা পর সেপটিক শকে চলে গেলে তাকে লাইফ সাপোর্টে রাখেন চিকিৎসকরা। তার শরীরে মাংসখেকো ব্যাকটেরিয়া ভিব্রিও ভালনিফিকাসের (ঠরনৎরড় াঁষহরভরপঁং) উপস্থিতি পাওয়া গেছে।
ব্রিটিশ মেডিক্যাল জার্নালে বলা হয়েছে, এই ব্যাকটেরিয়াটি ম্যাক্সিকো উপসাগরের উপকূলীয় পানিতে পাওয়া যায় এবং উষ্ণ আবহাওয়ায় সংক্রমণের সম্ভাবনা বাড়ে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ দপ্তরের হিসেবে ব্যাকটেরিয়াটির কারণে যুক্তরাষ্ট্রে প্রতিবছর ৮০ হাজার মানুষ রোগাক্রান্ত হয় এবং ১০০ জন মারা যায়। অধিকাংশ সংক্রমণ হয় কাঁচা ঝিনুক বা চিংড়িজাতীয় খাবার খাওয়ার কারণে। নতুন ট্যাটু করার পর গোসলের সময় সেটি ঢেকে রাখা এবং সাতার না কাটার জন্য পরামর্শ দেন চিকিৎসকরা। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ