Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কথায় কথায় এক্সাইটেড না হয়ে ভ্যাটের বিষয়ে বাস্তবমুখী সিদ্ধান্ত নেয়ার পরামর্শ আলী আশরাফের

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোটার ঃ অর্থমন্ত্রীকে কথায় কথায় উত্তেজিত না হয়ে বাস্তবমুখী সিদ্ধান্ত নেওয়ার আহŸান জানিয়েছেন আওয়ামী লীগের সিনিয়র সংসদ সদস্য আলী আশরাফ। অর্থমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, কথায় কথায় এক্সাইটেড না হয়ে ভ্যাটের বিষয়ে বাস্তবমুখী সিদ্ধান্ত নেন। এফবিসিসিআইয়ের সঙ্গে কথা বলেছেন, আরও কথা বলে এটাকে স্বচ্ছ করুন। বাস্তবায়ন প্রয়াস না থাকলে এটা অর্থহীন। সব কিছুর মধ্যে আমরা আবেগপ্রবণ হয়ে কথা বলি। গতকাল বুধবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
ব্যাংক হিসাবে বাড়তি আবগারি শুল্ক আরোপের প্রসঙ্গে সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফ বলেন,ডিপোজিটের ওপরে ট্যাক্স দিলেন। সেভিং থেকে আপনি কয় টাকা পাবেন? মানুষের ওপর কনফিউশন... আতঙ্ক যে ছড়িয়ে দিলেন। ব্যাংকে টাকা রাখলে নাকি বিনিয়োগ হয় না। কোন থিওরিতে এসব কথা বলেন। মেহেরবানি করে আপনি এগুলোতে দৃষ্টি দেন। তিনি  বলেন, বাজেট যত বড়ই হোক, এটা যদি বাস্তবায়ন না হয়। তাহলে এটার কোনো অর্থই হয় না, নিষ্ফল হবে। বাস্তবায়ন করার মধ্যেই আপনার কৃতিত্ব। সেই কৃতিত্বের জন্য আপনি কথা বলেন, আরও কথা বলেন। আরও কথা বলে এটাকে স্বচ্ছ করুন, স্বচ্ছ হলেই তো এটা বাস্তবায়নযোগ্য হবে। সব কিছুর মধ্যে এভাবে আবেগপ্রবণ হলে চলবে না। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সঞ্চয়পত্র এবং ফিক্সড ডিপোজিটের ওপর কর আরোপ করা ঠিক হবে না। সাধারণ মানুষ, স্বল্প বেতন পাওয়া মানুষ ব্যাংকে টাকা জমা রাখেন। এখানে শুল্ক আরোপ করা ঠিক হবে না। নিম্ন আয়ের মানুষকে অব্যাহতি দিয়ে ধনাঢ্যদের ওপরে কর আরোপ করা হোক। মন্ত্রী বলেন, আমি কেবিনেটের সদস্য। কেবিনেটে এই বাজেট পাস হয়েছে। এর বিরুদ্ধে কথা বলা নৈতিকতা বিরোধী। তবে আমি জনগণের ভোটে নির্বাচিত। তাদের কথাও বলতে হবে। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ভ্যাট আইন নতুন অর্থবছর থেকে কার্যকরের ঘোষণা এসেছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বাজেট প্রস্তাবে, যাতে পণ্য ও সেবা বিক্রির ওপর অভিন্ন ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রযোজ্য হবে।
২০১২ সালের এই মূসক ও সম্পূরক শুল্ক আইন কার্যকর করার কথা ছিল গত বছরের ১ জুলাই  থেকে। কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে তা পিছিয়ে দেয় সরকার। তখন বিদ্যমান প্যাকেজ ভ্যাটের হার বাড়িয়ে বলা হয়, ২০১৭ সালের ১ জুলাই থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট নেওয়া হবে। ব্যবসায়ীরা তা আরও পিছিয়ে দেওয়ার দাবি জানিয়ে এলেও শেষ পর্যন্ত আগের সিদ্ধান্তেই অটল রয়েছেন মুহিত।
জয়পুরহাটের সরকার দলীয় সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেন,একটি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে চাই। ব্যাংকে মানুষ টাকা রাখবে। এক লাখ টাকা রাখলে ৮০০ টাকা দিতে হবে। আগে ৫০০ টাকা দিতে হত। এটা নিয়ে তুঘলকি কান্ড চলছে। সারা দেশে আলোচনা চলছে। এটা আগে যা ছিল তাই রাখলে ভালো হয়। মানুষের সঙ্গে আমাদের দূরত্ব বাড়বে। তিনি বলেন, ভ্যাট নিয়ে অনেকে কথা বলছে। ভ্যাট আমরা দিচ্ছি। এই ভ্যাটটি  কোষাগারে জমা হয় কম।  যেভাবেই হোক এনবিআরকে সক্ষমতা অর্জন করতে হবে। আমার ভ্যাট যাতে  কোষাগারে জমা হয় সেটি নিশ্চিত করতে অ্যাপ করা যেতে পারে। এই ভ্যাটের টাকা যদি ১০ শতাংশ সংরক্ষণ করা হয়। যখন আমি সিনিয়র সিটিজেন হব, ওই টাকা পেনশন হিসেবে দেবে। তাহলে সবাই উৎসাহী হবে। আওয়ামী লীগের টিপু মুনশিএমপি বলেন,ভ্যাটের কথা এসেছে। অনেকে মনে করছেন এটা সহনীয় নয়। আমি বিশ্বাস করি প্রধানমন্ত্রী এটা বিবেচনা করবেন। সবক্ষেত্রে ১৫ শতাংশ না করে খাত ভিত্তিক করা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট

১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ