Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আয়ে রিয়ালকে ছাড়ালো ইউনাইটেড

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আমেরিকান জনপ্রিয় বিজনেস ম্যাঙ্গাজিন ফোর্বস  এর হিসাব অনুযায়ী রিয়াল মাদ্রিদকে টপকে বিশ্বের সবচেয়ে দামী ফুটবল ক্লাব এখন ম্যানচেস্টার ইউনাইটডে। ফোর্বস-এর প্রকাশিত তথ্যমতে ইউনাইটেডের বর্তমান মূল্যমান ৩.৬৯ বিলিয়ন ডলার অর্থাৎ ২.৮৬ বিলিয়ন ইউরো। পাঁচ বছর পর তালিকার শীর্ষে ফিরল ওল্ড ট্রাফোর্ডের দলটি।
তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে দুই স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। কাতালান দলটির মূল্যমান ৩.৬৪ বিলিয়ন ডলার, শীর্ষস্থান থেকে তিনে নেমে যাওয়া বার্নাব্যুর দলের বর্তমান মূল্যমান ৩.৫৮ বিলিয়ন ডলার। ইউনাইটেডের সাথে তালিকার শীর্ষ দলে আছে প্রিমিয়ার লিগের আরো ৫টি দলÑ ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, চেলসি, লিভারপুল ও টটেনহাম। জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ আছে চার নম্বরে, ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস নয়ে।
চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ী রিয়াল গত চার বছর ধরে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছিল। গত এক বছরে তাদের মূল্যমান কমেছে ২ শতাংশ, অপরদিকে একধাক্কায় মূল্যমান ১১ শতাংশ বেড়ে শীর্ষে উঠে আসে ইউনাইটেড।

ফোর্বসের শীর্ষ ১০ ধনী ফুটবল ক্লাব
ক্রম    ক্লাব                মূল্যমান
১    ম্যানইউ    ৩.৬৯
২    বার্সেলোনা    ৩.৬৪
৩    রিয়াল মাদ্রিদ    ৩.৫৮
৪    বায়ার্ন মিউনিখ    ২.৭১
৫    ম্যানসিটি    ২.০৮
৬    আর্সেনাল    ১.৯৩
৭    চেলসি    ১.৮৫
৮    লিভারপুল    ১.৪৯
৯    জুভেন্টাস    ১.২৬
১০    টটেনহাম    ১.০৬
*বি. ডলারে (১ ডলার সমান ৮০.৬০ টাকা)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ