Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

বোনাস দাবি করায়
ইনকিলাব ডেস্ক : ক্যামেরুনে বোনাস ও ছুটির দাবি করায় প্রায় ৩০ সৈন্যকে গ্রেফতার করা হয়েছে। এই সৈন্যরা নাইজেরিয়ার জিহাদি সংগঠন বোকো হারামের সঙ্গে লড়াই করছে। গত সোমবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানায়। রাষ্ট্রীয় বেতারে মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এই সৈন্যরা রোববার জাতীয় এক নম্বর রুটে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। এই লোকগুলো অবিলম্বে ছুটি দেয়ার পাশাপাশি জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের সঙ্গে সঙ্গতি রেখে আন্তর্জাতিক সৈন্যদের বোনাস প্রদানের দাবি জানিয়েছে। সিনহুয়া।

তাপদাহে ১০ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে গত ২৪ ঘন্টায় ভয়াবহ তাপদাহে অন্তত ১০ জনের প্রাণহানি ঘটেছে। গতকাল এক সিনিয়র কর্মকর্তা একথা বলেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, রাজ্যের বুন্দেলখন্ড অঞ্চলে চার জন মারা গেছে। বাহরাইচ জেলার আভাদ অঞ্চলে প্রচন্ড গরমে ছয় শিশু মারা গেছে। তিনি আরো বলেন, তাপদাহের কারণে আরো অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এদের অধিকাংশই শিশু। তাদেরকে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। সিনহুয়া।

কূটনীতিকের পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : চীনে মার্কিন দূতাবাসের শীর্ষ কূটনীতিক পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জলবায়ু নীতির বিরোধিতার প্রেক্ষাপটে তিনি পদত্যাগ করলেন। বেইজিংয়ে আমেরিকান এক কর্মকর্তা মঙ্গলবার তার পদত্যাগের খবর নিশ্চিত করেন। খবরে বলা হয়, অ্যাম্বাসি চার্জ দ্য’ অ্যাফেয়ার্স ডেভিড র‌্যাঙ্ককে গত বছরের জানুয়ারি মাসে বেইজিংয়ে দায়িত্ব পালনে নিয়োগ দেয়া হয়। তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের গুরুত্বপূর্ণ কর্মকর্তা ছিলেন। বিবিসি।

সড়ক দুর্ঘটনায়
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজস্থান রাজ্যে গতকাল একটি গাড়ির সাথে মাল বোঝাই ট্রাকের ধাক্কায় কমপক্ষে পাঁচজন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে। পুলিশ এ কথা জানায়। রাজস্থানের রাজধানী জয়পুরের চোমু হাউস চত্বর এলাকার কাছে দুর্ঘটনাটি ঘটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, এখানে গতকাল এক দুর্ঘটনায় পাঁচজন নিহত ও আরো কয়েকজন আহত হয়েছে। দুর্ঘটনাস্থল থেকে লাশগুলো উদ্ধার এবং আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ