Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তামিম একাই ব্যাটসম্যান!

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইমরান মাহমুদ : ভারত-পাকিস্তান ম্যাচে বারবার হানা দিয়েছে বেরসিক বৃষ্টি। তারও আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচটা শেষই হতে দেয়নি ইংল্যান্ডের বিরক্তিকর আবহাওয়া। প্রায় ম্যাচেই আবহাওয়ার ব্যাপারটি রাখতে হচ্ছে মাথায়। গতকাল আবহাওয়ার যা পূর্বাভাস, তাতে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটি সম্পন্ন হতে পারবে কি না, এ নিয়েও ছিল সংশয়। বিবিসির আবহাওয়ার পূর্বাভাস বলছে, ওভালে এদিন বিকেল থেকেই বৃষ্টি বাগড়া দেবে। বিকেল চারটায় হালকা বৃষ্টির পূর্বাভাস আছে। সন্ধ্যা সাতটায় তা রূপ নিতে পারে ভারী বর্ষণে। রাত দশটায় আবারও হালকা বৃষ্টির পূর্বাভাস। যে বৃষ্টি রাত একটায় আবারও ভারী বর্ষণে রূপ নিতে পারে। আকাশের মন খারাপের কথা মাথায় রেখে অনেকেই ভেবেছিল ম্যাচটি শুরু হতেই বিলম্ব হবে। সে সকল শঙ্কা কাটিয়ে নির্ধারিত সময়ের মাঠে গড়িয়েছে ম্যাচটি। তবে আরেক শঙ্কার কালো মেঘ ভর করেছিল প্রতিটি ক্রিকেটারের মনে- সন্ত্রাসী হামলা! যে হামলায় আক্রান্ত লন্ডন তথা গোটা ইংল্যান্ড।
লন্ডন টাওয়ার ব্রিজের কান্নায় কেনিংটন ওভালের বাতাসও ভারী হয়ে উঠেছে ক্ষণে ক্ষণে। দর্শকদের অনেকেই হতাহতদের স্মরণে প্ল্যাকার্ড হাতে এসেছিলেন মাঠে। এমন একটি দিনে ম্যাচের গুরুত্ব বেড়ে যায় হাজারো গুণে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের এই ম্যাচটি গুরুত্বপূর্ণ অন্য এক কারণে, যেটি খেলে হার-জয়ের বাইরেও অজিদের আরেকটি জবাব দিতে পারে মাশরাফি বাহিনী। গত দু’বছর ধরে নিরাপত্তার শঙ্কা দেখিয়ে বাংলাদেশ সফরে টালাবাহানা করছে অস্ট্রেলিয়া। তার জবাবে গতকালের ম্যাচটি কি হতে পারে না মোক্ষম এক জবাব?
তাইতো ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে ঘটনাটি মাথায়ই রাখেননি বাংলাদেশ অধিনায়ক। শুধু এটুকু বলেছেন, ‘আমরা খেলতে এসেছি, খেলে যাবো’। গ্রæপ ‘এ’ প্রথম ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে তিনশর্ধো (৩০৫) করেও হেরে ব্যাকফুটে বাংলাদেশ। গতকাল তাই টস জিতে আরেকটি বড় লক্ষ্যের জোগাড়ে করতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। রিপোর্টটি লেখা পর্যন্ত ৩৮ ওভার শেষে ৬ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ১৫৯। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তামীম এদিনও এগিয়ে যাচ্ছিলেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরির দিকে। লম্বা সময় ধরে এক প্রান্ত আগলে রেখেছিলেন তামিম। অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের সর্বোচ্চ ৬৩ ছাড়িয়ে ছিলেন শতকের পথে। শেষ পর্যন্ত তাকে বিদায় নিতে হয়েছে ৫ রানের আক্ষেপ নিয়ে। দুই বাঁহাতি ব্যাটসম্যানের বাইরে দুই অঙ্কে যান কেবল মেহেদী হাসান মিরাজ (১৪)। ৪৪.৩ ওভারে মাত্র ১৮২ রানে গুটিয়ে যায় মাশরাফির দল।
মাত্র ১ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারায় বাংলাদেশ। চারটি উইকেটই নেন বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। সুইং বোলিংয়ে শুরুতে বাংলাদেশের ব্যাটসম্যানদের বেধে রাখেন অস্ট্রেলিয়ার পেসাররা। মাঝের ওভারে স্পিনাররাও খুব একটা রান দেননি। অনেক দেরিতে বোলিংয়ে আসা লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা ২ উইকেট নেন ১৩ রানে। ১৫ বলের মধ্যে বাংলাদেশ শেষ ৪ উইকেট হারানোর পর নামে বৃষ্টি। ইনিংস বিরতির সময় ঢাকা রয়েছে ওভালে সেন্টার উইকেট। বৃষ্টি খুব ভারী নয়। তবে বিকেল থেকে রাত জুড়েই টানা বৃষ্টির শঙ্কা আছে।
এদিকে, এই ম্যাচের মাধ্যমে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে যৌথভাবে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন দলের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সহ-অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশের ওয়ানডে জার্সি গায়ে আশরাফুলের মতো ১৭৫টি ম্যাচ খেলার মালিক এখন মাশরাফি-সাকিব। ২০০১ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক ঘটে আশরাফুলের। ওই বছরের শেষের দিকে দেশের মাটি চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে নামেন মাশরাফি। আর ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক ঘটে সাকিবের।



 

Show all comments
  • khairul ৬ জুন, ২০১৭, ৫:৪৩ এএম says : 0
    khela dekhe seta e mone hosse
    Total Reply(0) Reply
  • Atik Rounok ৬ জুন, ২০১৭, ৩:০৫ পিএম says : 0
    It's true that.. Tamim's now ni regular but others no one can stand in front of AUS.it's totally unbelievable
    Total Reply(0) Reply
  • Rajib Hosain ৬ জুন, ২০১৭, ৩:০৬ পিএম says : 0
    আরগুলার তেল হইয়া গেছে শরিলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ