Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাজাবাসীর স্বার্থ নিয়ে আলোচনা করতে মিসরে গেলেন হামাস নেতা সিনওয়ার

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নির্বাচিত নতুন নেতা ইয়াহিয়া সিনওয়ারের নেতৃত্বে একটি উচ্চ প্রতিনিধিদল মিসর সফরে গেছেন। মিসরের সঙ্গে টানা কয়েক মাস ধরে উত্তেজনার পর দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে প্রথমবারের মতো এ ধরনের উচ্চ পর্যায়ের বৈঠকে মিলিত হতে কায়রো গেলেন প্রতিরোধ সংগঠনটির এ প্রতিনিধি দল।
হামাসের তিন সদস্যের প্রতিনিধি দলটি গতকাল (রোববার) রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে মিসরে গেছেন বলে সংগঠনটির কর্মকর্তা সালাহ বারদায়িল জানিয়েছেন। বাইরের জগতের সাথে যোগাযোগের ক্ষেত্রে অবরুদ্ধ গাজা অধিবাসীরা এ ক্রসিংটিকে একমাত্র রুট হিসেবে ব্যবহার করার সত্তে¡ও ইহুদিবাদী ইসরাইল এবং মিসরের অবরোধের কারণে বছরের বেশিরভাগ সময়ই এটি বন্ধ থাকে।
ফিলিস্তিনি এবং মিসরের কর্মকর্তারা অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি তা উন্নয়নে কায়রোর ইতিবাচক ভূমিকা এবং ফিলিস্তিনি ভ্রমণকারীদের জন্য রাফাহ ক্রসিং খুলে দেয়ার বিষয় নিয়ে আলোচনা করবেন বলে বারদায়িল জানিয়েছেন।
হামাসের সামরিক শাখার শীর্ষস্থানীয় কমান্ডার সিনওয়ার গত ১৩ ফেব্রয়ারি সংগঠনের গাজা দপ্তরের রাজনৈতিক প্রধান নির্বাচিত হয়েছেন। ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক বুর্েযার নতুন প্রধান ইসমাইল হানিয়ার পরেই ইয়াহিয়াকে সংগঠনটির দ্বিতীয় প্রভাবশালী নেতা হিসেবে বিবেচনা করা হয়।
মিসরের গোলযোগপূর্ণ সিনাই উপত্যকায় তৎপর উগ্র সন্ত্রাসীদেরকে হামাস মদদ দিচ্ছে বলে কায়রোর পক্ষ থেকে অভিযোগ তোলার পর এ দুই পক্ষের মধ্যে সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়। মিসরের এ অভিযোগ অত্যন্ত দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে হামাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ