Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

ভারতে বাস দুর্ঘটনায় ২২ জন নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বারিলি শহরে গতকাল ট্রাকের সাথে বাসের ভয়াবহ সংঘর্ষে কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। সংঘর্ষে বাসটিতে আগুন ধরে যায় এবং যাত্রীরা ভেতরে আটকা পড়লে মর্মান্তিক এ প্রাণহানির ঘটনা ঘটে।
পুলিশ জানায়, দুর্ঘটনার সময় সরকার পরিচালিত বাসটির দরজা না খোলায় যাত্রীরা ভিতরে আটকা পড়ে। এ সময় জ্বালানি ট্যাঙ্ক বিস্ফোরিত হয়ে বাসে আগুন ধরে গেলে বাসের ভিতরে থাকা যাত্রীরা পুড়ে মারা যায়। কিছু যাত্রী বাসের জানালা ভেঙ্গে বেরিয়ে আসতে পেরেছে। তবে পুলিশ জানায়, আগুন নেভানোর পর বাসের ভেতর থেকে ২২ জনের পুড়ে যাওয়া লাশ উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনার কারণ জানতে কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে। সূত্র : এএফপি।

কলম্বিয়া সরকারের সমালোচনা ফার্কের
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ার মাক্সবাদী বিদ্রোহী গোষ্ঠী ফার্ক তাদের সাথে করা শান্তি চুক্তির শর্ত বারবার লঙ্ঘন করায় সরকারকে অভিযুক্ত করে রোবাবার অস্ত্র পরিত্যাগ বিলম্ব করার হুমকি দিয়েছে। গত নভেম্বরে স্বাক্ষরিত শান্তি চুক্তির শর্ত সরকার বারবার লঙ্ঘন করায় তারা এ হুমকি দিয়েছে। বিদ্রোহী নেতা রদ্রিগো লন্ডনো এক টুইটার বার্তায় বলেন, সরকারের এমন আচরণের কারণে ফার্ক আন্তর্জাতিক মনিটরিংয়ের দাবি জানাতে যাচ্ছে। এর আগে তিনি বিদ্রোহীদের অস্ত্র ত্যাগ স্থগিতের কথা বিবেচনা করেছিলেন। সূত্র : এএফপি।

মাদুরো বিরোধী আরো বিক্ষোভের ডাক
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলায় কারাবন্দী প্রধান বিরোধী দলীয় নেতা লিওপলদো লোপেজ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ‘স্বৈ^রশাসনের’ বিরুদ্ধে রাজপথে আরো বিক্ষোভের ডাক জানিয়েছেন। রোববার তার সেলফোনে এক ভিডিও বার্তায় তিনি এ ডাক দেন। লোপেজ (৪৬) বারবারই কেবলমাত্র শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শনের কথা বলে এসেছেন। ভেনিজুয়েলায় প্রসিকিউটররা জানান, গত ১ এপ্রিল থেকে মাদুরোর পক্ষে-বিপক্ষে বিক্ষোভ চলাকালে প্রায় ৬৫ জন নিহত হয়। ১ এপ্রিল থেকে প্রায় প্রতিদিন দেশটিতে এ ধরনের বিক্ষোভ চলছে। বিরোধী দল ও মাদুরো বিরোধী বিক্ষোভকারীরা ভেনিজুয়েলায় ব্যাপকভাবে অজনপ্রিয় এ প্রেসিডেন্টকে উৎখাতে আগাম নির্বাচনের দাবি জানাচ্ছে। তাদের অভিযোগ, দেশ শাসনে মাদুরোর ব্যর্থতার কারণে ভেনিজুয়েলার অর্থনীতি চরম ঝুঁকির মুখে পড়েছে। সূত্র : এএফপি।

সাহারা মরুভূমিতে পিপাসায় ৪৪ শরণার্থীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : নাইজারের উত্তরাঞ্চলে সাহারা মরুভূমিতে গাড়ি বিকল হয়ে পড়ায় পিপাসায় ৪৪ শরণার্থীর মত্যু হয়েছে। এদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। বেঁচে যাওয়া ৬ জনের কাছ থেকে এ তথ্য পাওয়ার কথা বিবিসি’কে জানিয়েছে রেডক্রস। বেঁচে যাওয়া ৬ জনের সবাই নারী। তারা হেঁটে দূরের একটি গ্রামে পৌঁছায়। নাইজারের দিরকাউয়ে তাদেরকে দেখভাল করা হচ্ছে বলে জানিয়েছেন রেডক্রস কর্মকর্তা লাওয়াল তাহের। শরণার্থীরা ঘানা এবং নাইজেরিয়া থেকে লিবিয়ায় যাওয়ার চেষ্টা করছিল। ইউরোপে যওয়ার পথে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার আগে নাইজার থেকে লিবিয়াই হচ্ছে শরণার্থীদের জন্য অন্যতম প্রধান রুট। -ওয়েবসাইট

সাড়ে ৪শ’ নব্য-নাৎসি পালিয়ে বেড়াচ্ছে
ইনকিলাব ডেস্ক : জার্মান সরকারের প্রকাশ করা তথ্য বলছে, ‘ডানপন্থী অপরাধ-’এর সঙ্গে জড়িত অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা ৪৬২ জনকে এখনও গ্রেপ্তার করা যায়নি। বিষয়টি খুবই উদ্বেগের বলে মন্তব্য করেছে বাম দল।
সংসদে এক প্রশ্নের জবাবে জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য প্রকাশ করেছে বলে রবিবার ফুংকে মিডিয়া গ্রুপের সংবাদপত্রগুলো জানিয়েছেন।
পালিয়ে থাকাদের মধ্যে ১০৪ জনের বিরুদ্ধে সহিংস অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। আর ১০৬ জন রাজনৈতিক উসকানিমূলক অপরাধের সঙ্গে জড়িত। ৯৮ জন ২০১৫ সাল বা তারও আগে থেকে পালিয়ে আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
ডানপন্থি সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে জড়িত অপরাধীদের মধ্যে গ্রেপ্তার এড়ানোর সংখ্যা বাড়ছে। ২০১৫ সালে ৩৭২ জন সন্ত্রাসী পলাতক অবস্থায় ছিল কিংবা আন্ডারগ্রাউন্ডে চলে গিয়েছিল বলে বিশ্বাস করা হয়।
নব্য-নাৎসিদের দল ‘এনএসইউ ২০০০’ থেকে ২০০৭ সাল পর্যন্ত সক্রিয় ছিল। এই সময়ের মধ্যে তারা ১০ জন বিদেশিকে হত্যা, দুটো বোমা হামলার ঘটনা ও ১৫ টি ব্যাংক ডাকাতির সঙ্গে যুক্ত ছিল। জার্মান কর্তৃপক্ষ জানিয়েছে, সা¤প্রতিক সময়ে কয়েকটি নিষিদ্ধ নব্য-নাৎসি গ্রুপ তাদের কার্যক্রম আবারও শুরু করেছে। সূত্র : ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ