Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

ব্যাখ্যা চেয়েছে রাশিয়া
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার তিনটি প্রতিষ্ঠান ও একজন নাগরিকের বিরুদ্ধে কেন আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ব্যাখ্যা চেয়েছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ-রাষ্ট্রদূত ভøাদিমির সাফরোনকভ। তিনি বলেছেন, ১ জুন উত্তর কোরীয়ার ওপর আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞার কারণ জানতে চাই আমরা যার ফলে রাশিয়ার তিনটি প্রতিষ্ঠান ও একজন নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে সাফরোনকভ এ ব্যাখ্যা দাবি করেন। পার্সটুডে।

হামলার আশঙ্কা!
ইনকিলাব ডেস্ক : চীন-সীমান্তের কাছে ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন হয়ে এক মাসও হয়নি। এরমধ্যেই আসামের ঢোলা-সাদিয়া সেতু বা ভূপেন হাজারিকা সেতু ঘিরে হামলার আশঙ্কা তৈরি হয়েছে। আশঙ্কার কথা স্বীকার করেছে আসাম পুলিশও। আসাম পুলিশের অতিরিক্ত জেনারেল (স্পেশাল ব্রাঞ্চ) পল্লব ভট্টাচার্য জানিয়েছেন, স¤প্রতি গোয়েন্দা সূত্রে আমরা হামলার খবর পেয়েছি। আন্তঃরাজ্য ব্রিজ
হওয়ায় এর গুরুত্ব অনেক। টাইমস অব ইন্ডিয়া।

বিক্ষুব্ধ ভোটার
ইনকিলাব ডেস্ক : সাধারণ নির্বাচনের মাত্র ছয়দিন আগে তার এক সপ্তাহের ব্যাপক নির্বাচনী প্রচারাভিযান শেষে গত শুক্রবার টেলিভিশনের এক সরাসরি অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র বিরুদ্ধে বিক্ষুব্ধ ভোটারদের দেখা গেছে। প্রতিশ্রæতি ভঙ্গ করে ৮ জুন আগাম নির্বাচন দেয়ার অভিযোগে অভিযুক্ত এই কনজারভেটিভ নেতা এর আগে বারবার বলেছেন তিনি তা করবেন না এবং বয়স্কদের সামাজিক নিরাপত্তার প্রতিশ্রতির মত একটি বিশেষ ঘোষণা থেকেও তিনি সরে আসবেন না। এএফপি।

ইহুদি নারীর খেতাব
ইনকিলাব ডেস্ক : ইভাঙ্কা ট্রাম্পকে আমেরিকার সবচেয়ে ক্ষমতাশালী ইহুদি নারী বলে খেতাব দেয়া হয়েছে। এই খেতাবে টুইটারে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। গত শুক্রবার সিএনএনের এক প্রতিবেদনে এ খেতাব দেয়া হয়। টুইটে অপ্রত্যাশিতভাবে অধিক ক্ষমতাশালী ইহুদি নারীদের অন্য আরো একটি তালিকাও রয়েছে। এ তালিকায় আরো কয়েকজন পরিচিত নারীর নাম এসেছে। তারা হলেন, ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেনেট ইয়েলেন, সুপ্রিমকোর্টের বিচারক রুথ বাদের গিনসবার্গ এবং এলেনা ক্যাগান, গায়ক ব্রাবরা স্ট্রেইস্যান্ড এবং ফেসবুকের নির্বাহী শারিল স্যান্ডব্রাগ। হাফিংটন পোস্ট।

মুসলিম কিশোর নিহত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের একটি রাস্তায় ছুরিকাঘাতে আব্দুর রহমান মোহাম্মদ নামের ১৭ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে। স্থানীয় সময় গত শুক্রবার রাত ১১টার পরপরই দক্ষিণ লন্ডনের পেকহ্যাম এলাকার সাউথহ্যাম্পটন সড়কে টেসকো এক্সপ্রেস স্টোরের কাছে তাকে ছুরিকাঘাত করা হয়। বাঁচিয়ে রাখার চেষ্টা করা হলেও ঘটনাস্থলেই তার মৃত্যু হয় বলে জানিয়েছেন চিকিৎসা কর্মীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় কেউ গ্রেপ্তার হয়নি। ঘটনার প্রত্যক্ষদর্শী কেউ আছে কি না তা খুঁজে দেখছে পুলিশ। বিবিসি।

নদীর নিচে মেট্রো রেল
ইনকিলাব ডেস্ক : নদীর নিচে প্রথমবারের মতো মেট্রো টানেল বানাচ্ছে ভারত। সবকিছু ঠিক থাকলে আগামী দুই বছরের মধ্যেই হাওড়া নদীর নিচ দিয়ে যাবে দ্রæতগতির মেট্রো রেল। কলকাতায় নির্মিত এই সুড়ঙ্গই হবে ভারতের প্রথম আন্ডার-ওয়াটার টানেল। ৫২০ মিটার লম্বা এবং ৩০ মিটার গভীর সুড়ঙ্গটি নির্মাণে এরই মধ্যে জার্মানি থেকে যন্ত্রাংশ এনে বানানো হয়েছে ৯০ মিটার দৈর্ঘ্যের দুটি টানেল বোরার।এ বছরের এপ্রিল থেকে হাওড়া প্রান্তে সুড়ঙ্গ খোঁড়ার কাজও শুরু হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে ২০১৯ সালের ডিসেম্বরেই হাওড়া নদীর নিচ দিয়ে মেট্রো চলবে বলে জানিয়েছেন এ প্রকল্পের সঙ্গে জড়িত কর্মকর্তারা। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ