Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রস্তাবিত বাজেটে দুর্নীতির সুযোগ রাখা হয়েছে -খালেদা জিয়া

| প্রকাশের সময় : ৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত বাজেটে দুর্নীতির সুযোগ রয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি বলেন, আজ দেশের কী অবস্থা? মানুষের কত সমস্যা, এই সমস্যার পরও বাজেটে যে কর বসানো হয়েছে, তাতে প্রমাণিত হয়, এই সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি। এ জন্যই জনগণের সমস্যা তাদের চোখে পড়ে না। যেভাবে কর বসানো হয়েছে, তাতে করের কারণে কয়েকগুণ বাড়বে নিত্যপণ্যের দাম। নির্বাচন কমিশনকে উদ্দেশ করে তিনি বলেন, এ সরকার যা কিছু আবদার করবে তা না শুনে জনগণের মতামত নেবেন। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবেন। এরপরই একটি অধাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সিদ্ধান্ত নেবেন।
গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের নবরতœ হলে আয়োজিত  বিএনপির ইফতার মাহফিলে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।
খালেদা জিয়া বলেন, জনগণের সঙ্গে এ সরকারে কোনও সম্পর্ক নেই। কারণ তারা (সরকার) জনগণের ভোটে নির্বাচিত নয়। সে জন্য জনগণের কষ্ট তাদের চোখে পড়ে না। তাই দেশে প্রয়োজন সত্যিকার অর্থেই একটি জনগণের সরকার। যারা জনকল্যাণে কাজ করবে কর্মসংস্থানের ব্যবস্থা করবে।
তিনি বলেন, বর্তমানে দুর্নীতি চেপে বসেছে। দেশের সম্পদ পাচার হয়ে যাচ্ছে। এর সঙ্গে সরকারের লোকজন জড়িত। সেজন্য কাউকে ধরা হয় না। অথচ বিএনপি নেতাকর্মীদের কেউ কিছু না করলেও তাদের মিথ্যা মামলায় কারাগারে নেয়া হয়। দুদককে ব্যবহার করে মামলা দিয়ে জুলুম নির্যাতন করা হয়।
বক্তব্যে নির্বাচন কমিশনকে সরকারের আবদার না শোনারও আহ্বান জানিয়ে খালেদা জিয়া বলেন, ইসিকে বলব, সরকার যা বলবে, তাই না শুনে জনগণের মতামত নিতে হবে। তিনি বলেন, বিএনপি দেশে নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। আমরা অংশগ্রহণমূলক নির্বাচন চাই। তবেই প্রমাণিত হবে, কার পায়ের নিচে মাটি আছে। সরকার জনগণকে ভয় পায় বলে নির্বাচন  দেয় না।
ঐক্যবদ্ধ হয়ে জনগণকে অধিকার প্রতিষ্ঠা করার  আহ্বান  জানিয়ে খালেদা জিয়া বলেন, শেখ হাসিনার অধীনে জনগণ নির্বাচন মেনে নেবে না। এই সরকার গণবিরোধী। তাই তাদের বিতাড়িত করা বিএনপির একার দায়িত্ব নয়। সবাইকে দায়িত্ব নিতে হবে। ঐক্যবদ্ধ হয়ে সরকারকে হটাতে হবে।
দেশের মানুষের জন্য কাজ করার লক্ষ্যে বিএনপি ভিশন দিয়েছে জানিয়ে দলের চেয়ারপারসন বলেন, ভিশন বাস্তবায়িত হলে বাংলাদেশের সমস্যা থাকবে না। দ্রæত উন্নতি করতে পারবে। দুর্নীতি দূর হবে।
ইফতার মাহফিলে অংশ নেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, বেগম  সেলিমা রহমান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, মেজর  জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, আব্দুল আউয়াল মিন্টু, ডা.এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, এ্যাডভোকেট আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কবির মুরাদ, আমান উল্লাহ আমান, ড. সুকোমল বড়ুয়া, মিজানুর রহমান মিনু, হাবিবুর রহমান হাবিব, আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, বিলকিস জাহান শিরিন, শামা ওবায়েদ, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী,
এছাড়া যুবদল সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকু,  স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, শ্রমিক দল সভাপতি আনোয়ার হোসেইন, ওলামা দলের সভাপতি মাওলানা আব্দুল মালেক, ছাত্রদল সভাপতি রাজীব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান মিন্টু, কেন্দ্রীয় নেতা ড. মারুফ হোসেনসহ বিএনপি ও বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা দলীয় প্রধানের সঙ্গে ইফতার পার্টিতে অংশ নেন।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ইফতারের আগ মুহুর্তে টেবিলে টেবিলে ঘুরে ঘুরে  নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। পরে বিশ্ব মুসলিম ও দেশ-জাতির শান্তি কামনায়  মোনাজাতে অংশ নেন।  
এদিকে, আজ রোববার পেশাজীবী, সাংবাদিক ও বুদ্ধিজীবীদের সম্মানে ও আগামীকাল সোমবার রাজনীতিবিদদের সম্মানে ইফতার পার্টির আয়োজন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
এছাড়া, আগামী ৬ জুন লেডিস ক্লাবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ১০ জুন মতিঝিলের হোটেল পূর্বাণীতে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), ১২ জুন রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি, ১৩ জুন গুলশানের ইমানুয়েলস ব্যাঙ্কুয়েট হলে লেবার পার্টি ও ১৪ জুন বসুন্ধরা আন্তর্জাতিক কনভেশন সেন্টারে মহানগর উত্তর বিএনপির ইফতার পার্টির আয়োজন করা হয়েছে। এসব ইফতার পার্টিতে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন খালেদা জিয়া।
এর আগে পবিত্র মাহে রমজানের প্রথম দিনে ইস্কাটনের লেডিস ক্লাবে এতিম ও উলামা-মাশায়েখদের সম্মানে ইফতারের আয়োজন করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রমজানের দ্বিতীয় দিনে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সম্মানে ইফতারের আয়োজন করেন বিএনপি চেয়ারপারসন। বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে নিয়ে ইফতার করেন তিনি।
টুইটে খালেদা জিয়া : প্রতিরোধই মুক্তির একমাত্র পথ
২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম টুইটারে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল শনিবার দুপুরে টুইটারে টুইট করার মাধ্যমে তিনি নিজের এই প্রতিক্রিয়া তুলে ধরেন।
টুইট বার্তায় খালেদা জিয়া বলেন, এই নিষ্ঠুর বাজেট সাধারণ মানুষের শেষ রক্তবিন্দু পর্যন্ত শুষে  নেয়ার শোষক শ্রেণির সর্বশেষ চেষ্টা। প্রতিরোধই মুক্তির একমাত্র পথ।
এদিকে, জাতীয় সংসদে বাজেট ঘোষণা পর বিএনপি নেতারা বিচ্ছিন্নভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করলেও দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি বিএনপি। এর মধ্যে টুইট বার্তায় খালেদা জিয়ার বাজেট নিয়ে প্রতিক্রিয়া এলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ